কোটিপতি কৃষক!

সরকারি চাকরির বেশিরভাগ মানুষের কাছে সোনার হরিণ। এই সোনার হরিণের পেছেনে দৌঁড়াতে দৌঁড়াতে দিশেহার অনেকে। অথচ সেই সেই সরকারি চাকরিকে বিদায় জানিয়েছিলেন জয়সালমিরের হরিশ ধনদেব।
টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কৃষি পরিবারের সন্তান হরিশ একবার ভারতের দিল্লিতে কৃষি এক্সপো দেখতে গিয়েছিলেন। সেখানেই গিয়েই মত পরিবর্তন হয় তার। সিদ্ধান্ত নেন আর সরকারি চাকরি করবেন না। বরং সময় দেবেন কৃষি কাজে। ভারতের রাজস্থানের জয়সালমির থেকে ৪৫ কিলোমিটার দূরে ধাইসর-এ ১২০ একর জায়গা জুড়ে রয়েছে তার ক্ষেত। সেখানেই তিনি শুরু করেন অ্যালোভেরা এবং অন্যান্য শস্যের চাষ। তৈরি করেন তার নিজস্ব সংস্থা ন্যাচুরেলো অ্যাগ্রো। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। এখন বছরে তার সংস্থার টার্নওভার দেড় থেকে ২ কোটি টাকা। থর মরূভূমির অ্যালোভেরা চলে যায় পতঞ্জলি ফুড প্রডাক্টস লিমিটেড-এর কারখানায়। তাই দিয়েই তৈরি হয় অ্যালোভেরা জুস।
মরুভূমি অঞ্চলের অ্যালোভেরার গুণগতমান এতটাই ভালো যে বিদেশেও এর চাহিদা তুঙ্গে। জয়সালমিরের মিউনিসিপাল কাউন্সিলের জুনিয়র ইঞ্জিনিয়ারের পদে ইস্তফা দেওয়ার সময় যে সামান্য দ্বিধা ছিল, এখন তার আর কোনও জায়গা নেই হরিশের জীবনে। এক বছরের মধ্যেই সাফল্যের মুখ দেখেছেন তিনি। তার ক্ষেতের অ্যালোভেরা চাহিদা রয়েছে ব্রাজিল, হংকং এবং আমেরিকাতেও। শুরুতে ৮০ হাজার অ্যালোভেরার চারা লাগিয়েছিলেন তিনি। এখন তা বেড়ে দাঁড়িয়েছে সাত লাখে।

 


হাসি ও গম্ভীর মুখের পার্থক্য
আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল
বিস্তারিত
স্কুলে শিক্ষক একজন, শিক্ষার্থীও এক!
ভারতের কলকাতার ঝাঁ চকচকে গুরুগ্রাম (গুরগাঁও) থেকে মাত্র ৬০ কিমি
বিস্তারিত
হাতে হেঁটে ১০ কিমি. পাড়ি!
প্রবল ইচ্ছাশক্তির কঠিন পরীক্ষা দিয়েছেন সোলায়মান মাগোমেদয়। রাশিয়ার দাগেনস্টানের ৫৩
বিস্তারিত
৬৬ বছর পর নখ কাটলেন
হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন
বিস্তারিত
দুই মাথাওয়ালা বাছুর দুধ পান
দুই মাথাওয়ালা এই বাছুরের জন্ম হয়েছে ব্রাজিলের গোইয়া প্রদেশের কাইয়াপোনিয়া
বিস্তারিত
১৮৫ কেজি ওজনের উড়ন্ত মাছ!
গল্পের মতো মনে হলেও সত্যি। মাছও উড়তে পারে। এতদিন নাম
বিস্তারিত