চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ জানান দেয় অনেক রোগের লক্ষণ। তাছাড়া অনিদ্রা, ধূমপান, মানসিক চাপ হতে পারে চোখের নিচে কালো দাগের কারণ। চলুন জেনে নেই এর কাছে থেকে মুক্তির উপায়সমূহ-

পুদিনাপাতা
ত্বক শীতল রাখতে এবং যেকোনো জ্বালাপোড়া ও ফোলাভাব কমাতেও পুদিনাপাতা বেশ উপকারী। ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে এই পাতা। প্রয়োজনীয় পরিমাণে পুদিনাপাতা নিয়ে পেস্ট তৈরি করে চোখের নিচের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
কাঠবাদামের তেল
এই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ই যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এমনকি চোখের নিচে পাতলা ত্বকের যত্নের জন্যও এই তেল বেশ উপযোগী। নিয়মিত চোখের নিচের ত্বকে এই তেল ব্যবহারে কালচে দাগ দূর হবে এবং বলিরেখাও কমে আসবে। রাতে ঘুমানোর আগে চোখের নিচে ও উপরে হালকাভাবে মালিশ করে তেল লাগিয়ে ঘুমাতে হবে, সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।
টমেটো
এতে আছে লাইকোপেন, ভিটামিন সি এবং রেটিনল যা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং কোষ গঠনে সহায়তা করে। তাছাড়া ত্বকের রং উজ্জ্বল করে ও ত্বকের কালচেভাব দূর করতে সাহায্য করে টমেটো। এক  টেবিল চামচ টমেটোর রস, আধা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ গুড়া এবং এক চিমটি চালের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।


রসুনের যত গুণাগুণ
চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কয়েক হাজার বছর আগে থেকেই হয়ে
বিস্তারিত
শুরু হলো ভ্যালেন্টাইন’স উইক: আজ
বলার অপেক্ষা রাখে না, ফাগুন-বসন্ত-ভালবাসার মধ্যে যুথবদ্ধতা থাকায় ‘ভ্যালেন্টাইন ডে’
বিস্তারিত
গরম মশলার গুণ
বিশেষ বিশেষ রান্নায় কম-বেশি গরম মশলার ব্যবহার আমাদের দেশে প্রাচীনকাল
বিস্তারিত
রাইজের যাত্রা শুরু
ঢাকার বনানী ১১ নম্বর সড়কে সম্প্রতি উদ্বোধন হয়েছে নতুন লাইফস্টাইল
বিস্তারিত
কক্সবাজার সৈকতে লাখো পর্যটকের সমাগম
শুরু হয়েছে নতুন বছর ২০১৮। বিদায়ের বেদনার মাঝেও ৩৬৫ দিনের
বিস্তারিত
সবজি দিয়ে তৈরি সুস্বাদু খাবার
শীতকালে সাশ্রয়ে ও খুব সহজে পাওয়া যায় নানারকম সবজি। অতিথি
বিস্তারিত