চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ জানান দেয় অনেক রোগের লক্ষণ। তাছাড়া অনিদ্রা, ধূমপান, মানসিক চাপ হতে পারে চোখের নিচে কালো দাগের কারণ। চলুন জেনে নেই এর কাছে থেকে মুক্তির উপায়সমূহ-

পুদিনাপাতা
ত্বক শীতল রাখতে এবং যেকোনো জ্বালাপোড়া ও ফোলাভাব কমাতেও পুদিনাপাতা বেশ উপকারী। ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে এই পাতা। প্রয়োজনীয় পরিমাণে পুদিনাপাতা নিয়ে পেস্ট তৈরি করে চোখের নিচের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
কাঠবাদামের তেল
এই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ই যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এমনকি চোখের নিচে পাতলা ত্বকের যত্নের জন্যও এই তেল বেশ উপযোগী। নিয়মিত চোখের নিচের ত্বকে এই তেল ব্যবহারে কালচে দাগ দূর হবে এবং বলিরেখাও কমে আসবে। রাতে ঘুমানোর আগে চোখের নিচে ও উপরে হালকাভাবে মালিশ করে তেল লাগিয়ে ঘুমাতে হবে, সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।
টমেটো
এতে আছে লাইকোপেন, ভিটামিন সি এবং রেটিনল যা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং কোষ গঠনে সহায়তা করে। তাছাড়া ত্বকের রং উজ্জ্বল করে ও ত্বকের কালচেভাব দূর করতে সাহায্য করে টমেটো। এক  টেবিল চামচ টমেটোর রস, আধা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ গুড়া এবং এক চিমটি চালের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।


বাসর রাতে স্ত্রীর কাছে কী
বিয়ের প্রথম রাত, অর্থাৎ ফুলশয্যার রাত হচ্ছে যে কোনো দম্পতির
বিস্তারিত
আত্মীয়ের মধ্যে বিয়ের কারণে যে
নিকট আত্মীয়ের সঙ্গে বিয়ের কারণে জন্ম নেয়া শিশু আক্রান্ত হচ্ছে
বিস্তারিত
ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে
জন্ম নিলে মারা যেতেই হবে। এই বাস্তবতা থেকে বের হওয়ার
বিস্তারিত
অতিরিক্ত সেলফি পোস্ট ভালো নাকি
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শুধুই সেলফি!তবে অতিরিক্ত সেলফি
বিস্তারিত
৯ ঘণ্টার বেশি বসে কাজ
টানা অথবা বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে যাচ্ছেন। কিন্তু
বিস্তারিত
জেনে নিন যেসব কারণে সন্তান
স্পার্ম কাউন্ট কম হওয়ায় বাবা-মা হওয়ার স্বাদ পান না অনেক
বিস্তারিত