চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ জানান দেয় অনেক রোগের লক্ষণ। তাছাড়া অনিদ্রা, ধূমপান, মানসিক চাপ হতে পারে চোখের নিচে কালো দাগের কারণ। চলুন জেনে নেই এর কাছে থেকে মুক্তির উপায়সমূহ-

পুদিনাপাতা
ত্বক শীতল রাখতে এবং যেকোনো জ্বালাপোড়া ও ফোলাভাব কমাতেও পুদিনাপাতা বেশ উপকারী। ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে এই পাতা। প্রয়োজনীয় পরিমাণে পুদিনাপাতা নিয়ে পেস্ট তৈরি করে চোখের নিচের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
কাঠবাদামের তেল
এই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ই যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এমনকি চোখের নিচে পাতলা ত্বকের যত্নের জন্যও এই তেল বেশ উপযোগী। নিয়মিত চোখের নিচের ত্বকে এই তেল ব্যবহারে কালচে দাগ দূর হবে এবং বলিরেখাও কমে আসবে। রাতে ঘুমানোর আগে চোখের নিচে ও উপরে হালকাভাবে মালিশ করে তেল লাগিয়ে ঘুমাতে হবে, সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।
টমেটো
এতে আছে লাইকোপেন, ভিটামিন সি এবং রেটিনল যা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং কোষ গঠনে সহায়তা করে। তাছাড়া ত্বকের রং উজ্জ্বল করে ও ত্বকের কালচেভাব দূর করতে সাহায্য করে টমেটো। এক  টেবিল চামচ টমেটোর রস, আধা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ গুড়া এবং এক চিমটি চালের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।


ডায়াবেটিস চিকিৎসায় নতুনতর টেকনোলজি
ডায়াবেটিস চিকিৎসা একটি আধুনিকতম চিকিৎসা ব্যবস্থাপনা। যদিও ডায়াবেটিস খুবই সনাতন
বিস্তারিত
শীতে কমলা লেবু খেতে হবে
শীতের আগমনী বার্তা চলে এসেছে। অনেকে এরই মধ্যে লেপ-কম্বল নামাতে
বিস্তারিত
বদলাচ্ছে আবহাওয়া, রোগবালাই নিয়ে সাবধান
প্রকৃতি বদলাচ্ছে, কেমন একটা ঠাণ্ডা আবহাওয়া টের পাচ্ছি আমরা। দিনের
বিস্তারিত
যে খাবারগুলি পুরুষের শারীরিক শক্তি
বাদাম খেতে কম বেশি সবাই পছন্দ করেন। এই খাবারের স্বাস্থ্য
বিস্তারিত
চোখের যত্ন নেবেন কী ভাবে?
ইদানিং ঠিক কজন মানুষ চশমা ছাড়া ভালভাবে দেখতে পান তা
বিস্তারিত
শীতের শুরুতে নিয়মিত আমলকি কেন
দুই-তিন দিনের টানা বৃষ্টি এবং ঠান্ডা আবহাওয়া জানান দিচ্ছে শীতের
বিস্তারিত