রোগীকে প্রভু ভেবে চিকিৎসা দিতে হবে : নাসিম

রোগীকে প্রভু ভেবে চিকিৎসা দেয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানালেন স্বাস্থ্যমন্ত্রী মো: নাসিম।
বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মহাখালীর রাওয়া কনভেনশন হলে ‘ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতাল’ ( সাবেক আয়েশা মেমোরিয়াল কার্ডিয়াক হাসপাতাল) এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘সুন্দর ভবন, সুন্দর যন্ত্রপাতি বসলো, কিন্তু ভাল চিকিৎসকও থাকতে হবে, রোগীকে ভালো চিকিৎসা দিতে হবে। প্রভু, ঈশ্বর হিসেবে দেখে রোগীর চিকিৎসা করতে হবে। এর ফলেই রোগী রোগমুক্তি লাভ করবে।
নাসিম বলেন, জনগণকে স্বাস্থ্যসেবা দিতে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোকেও সরকার উৎসাহ দিয়ে যাচ্ছে। বাংলাদেশ প্রতিবছর নতুন নতুন মেডিকেল হাসপাতাল প্রতিষ্ঠা করা হচ্ছে। জেলা ও থানা পর্যায়ের হাসপাতালগুলোর রোগীদের আসন বাড়ানো হচ্ছে।
তিনি বলেন, ‘আমাদের অনেক কাজ এখনো বাকি রয়েছে। বর্তমানে হৃদরোগ আমাদের দেশে একটি কঠিন রোগ হিসেবে দেখা দিয়েছে। এক সময় দেশের হৃদরোগের চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে হতো, এখন ঢাকায় এই রোগের চিকিৎসা হচ্ছে। পারদর্শী হৃদরোগ চিকিৎসক দেশে তৈরি হয়েছে।’ যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।
তিনি বলেন, ‘বাংলাদেশের চিকিৎসকদের অনেক চাপের মধ্যে কাজ করতে হয়। দৈনিক ১০০/২০০ রোগীর চিকিৎসা দিয়ে থাকেন তারা। উন্নত বিশ্বে একজন চিকিৎসক দৈনিক ১৫/২০ জন রোগীকে স্বাস্থ্য সেবা দিয়ে থাকেন। এত চাপে থেকে চিকিৎসকদের সেবা প্রদানের উদহারণ পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না।’


ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত
সিলেটের পর্যটন স্পটগুলোতে উপচে পড়া
সিলেটের জাফলং, লালাখাল, রাতারগুল, বিছনাকান্দি, পাংথুমাইকে ঘিরে পর্যটকদের আগ্রহ সারা
বিস্তারিত
মাচার উপরে শীতলাউ, নিচে আদা
শেরপুর জেলার নকলার ব্রহ্মপুত্র নদসহ অন্যান্য নদীর তীরবর্তী এলাকায় বছরের
বিস্তারিত
ভাড়ায় ‘আংকেল’!
অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা
বিস্তারিত
কার আয়ু বেশি, ধনী না
যুক্তরাজ্যের একটি গবেষণা অনুযায়ী ধনীদের গড় আয়ু অপেক্ষাকৃত কম ধনীদের
বিস্তারিত