রোগীকে প্রভু ভেবে চিকিৎসা দিতে হবে : নাসিম

রোগীকে প্রভু ভেবে চিকিৎসা দেয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানালেন স্বাস্থ্যমন্ত্রী মো: নাসিম।
বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মহাখালীর রাওয়া কনভেনশন হলে ‘ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতাল’ ( সাবেক আয়েশা মেমোরিয়াল কার্ডিয়াক হাসপাতাল) এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘সুন্দর ভবন, সুন্দর যন্ত্রপাতি বসলো, কিন্তু ভাল চিকিৎসকও থাকতে হবে, রোগীকে ভালো চিকিৎসা দিতে হবে। প্রভু, ঈশ্বর হিসেবে দেখে রোগীর চিকিৎসা করতে হবে। এর ফলেই রোগী রোগমুক্তি লাভ করবে।
নাসিম বলেন, জনগণকে স্বাস্থ্যসেবা দিতে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোকেও সরকার উৎসাহ দিয়ে যাচ্ছে। বাংলাদেশ প্রতিবছর নতুন নতুন মেডিকেল হাসপাতাল প্রতিষ্ঠা করা হচ্ছে। জেলা ও থানা পর্যায়ের হাসপাতালগুলোর রোগীদের আসন বাড়ানো হচ্ছে।
তিনি বলেন, ‘আমাদের অনেক কাজ এখনো বাকি রয়েছে। বর্তমানে হৃদরোগ আমাদের দেশে একটি কঠিন রোগ হিসেবে দেখা দিয়েছে। এক সময় দেশের হৃদরোগের চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যেতে হতো, এখন ঢাকায় এই রোগের চিকিৎসা হচ্ছে। পারদর্শী হৃদরোগ চিকিৎসক দেশে তৈরি হয়েছে।’ যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।
তিনি বলেন, ‘বাংলাদেশের চিকিৎসকদের অনেক চাপের মধ্যে কাজ করতে হয়। দৈনিক ১০০/২০০ রোগীর চিকিৎসা দিয়ে থাকেন তারা। উন্নত বিশ্বে একজন চিকিৎসক দৈনিক ১৫/২০ জন রোগীকে স্বাস্থ্য সেবা দিয়ে থাকেন। এত চাপে থেকে চিকিৎসকদের সেবা প্রদানের উদহারণ পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না।’


ভালোবেসে পালিয়ে বেড়ানো যুগলেরা
ভারতে বেশিরভাগ পরিবারই নিজেদের ধর্ম ও জাত বা বর্ণের মধ্যেই
বিস্তারিত
পৃথিবীর যে ৯টি ছবি আজও
বলা হয়ে থাকে, একটি ছবিতে যা প্রকাশ করা যায়, তা
বিস্তারিত
পোল্ট্রি খামারে স্বপ্ন পূরণ বেকার
মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখানে পোল্ট্রি খামার করে অনেক শিক্ষিত বেকার যুবকরা
বিস্তারিত
কানাডায় বাঙালি ঐতিহ্যবাহী পিঠা উৎসব
বাঙলির হাজার বছরের ইতিহাসে পিঠা একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে
বিস্তারিত
চবির ইন্সটিটিউট অব মেরিন সায়েন্সেসের
জাদুর গাড়ি চলছে দুপাশে সবুজ চাদরে বেষ্টিত নিকষ কালো পিচ
বিস্তারিত
ইতিহাসের ভয়াবহ অগ্নিকাণ্ড!
ইতিহাসের কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা এখনো সারাবিশ্ব মনে রেখেছে। তেমন কয়েকটি
বিস্তারিত