তাওহিদ বিনে সবই মিছে

আল্লাহ তায়ালার একত্ববাদে বিশ্বাসের নাম তাওহিদ। যখনই তাওহিদে বিশ্বাস লঙ্ঘন করা হয়, তখনই শিরক বা অংশীবাদ সৃষ্টি হয়। প্রথম প্রেরিত নবী হজরত আদম (আ.) থেকে শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) পর্যন্ত দুনিয়ায় যত নবী-রাসুল আগমন করেছেন, সবার জীবনের লক্ষ্যই ছিল দুনিয়ার বুকে তাওহিদ প্রতিষ্ঠা করা। তাওহিদ মানে অন্তরে এই বিশ্বাস বদ্ধমূল রাখা, ‘আল্লাহ হলেন এই সৃষ্টিজগতের একচ্ছত্র মালিক, প্রতিপালনকারী, সৃষ্টিকর্তা এবং রক্ষণাবেক্ষণকারী। আমার জীবন আর ধন-সম্পদের মালিক আমি নই, মালিক হলেন আল্লাহ রাব্বুল আলামিন। তিনি আমাকে এগুলো ব্যবহার করতে দিয়েছেন মাত্র। তিনি এই সুন্দর বসুন্ধরা সৃষ্টি করে আমাদের ব্যবহারের জন্য দান করেছেন এবং তিনিই দুনিয়াটা পরিচালনা করছেন।’ আল্লাহ তায়ালা বলেন, ‘যিনি (আল্লাহ) অনন্ত করুণাময় পরম দয়ালু। যিনি বিচার দিনের মালিক।’ (সূরা ফাতেহা : ৩-৪)।

ইসলাম কোনো ইবাদতসর্বস্ব ধর্ম নয়। বরং একজন তাওহিদে বিশ্বাসী মানুষের চব্বিশ ঘণ্টার কাজই হবে ইবাদত। আল্লাহ বলেন, ‘আমি জিন ও মানুষকে একমাত্র আমার ইবাদতের জন্য সৃষ্টি করেছি।’ ইসলামে ইবাদত শব্দটির অর্থ ব্যাপক। ইবাদত বলতে বোঝায়, উপাসনা ও দাসত্ব করা। আমরা এক আল্লাহর আদেশ-নিষেধের ওপর অন্য কিছুকেই অধিক গুরুত্ব দেব না। আমরা দাসত্ব করব না টাকা-পয়সা, কামনা-বাসনার। দাসত্ব করব শুধু এক আল্লাহর। আল্লাহ বলেন, ‘হে মানবসমাজ! তোমাদের পালনকর্তার ইবাদত কর, যিনি তোমাদের এবং তোমাদের পূর্ববর্তীদের সৃষ্টি করেছেন। এতে আশা করা যায়, তোমরা আল্লাহওয়ালা হতে পারবে।’ (সূরা বাকারা : ২১)। আল্লাহ আরও বলেন, ‘আপনি বলুন! আমার নামাজ, আমার কোরবানি এবং আমার জীবন ও মরণ বিশ্ব প্রতিপালক আল্লাহরই জন্য। তাঁর কোনো অংশীদার নেই, আমি তাই আদিষ্ট হয়েছি এবং আমি প্রথম আনুগত্যশীল।’ (সূরা আনআম : ১৬২-৬৩)। আল্লাহর সঙ্গে শরিক করার অপরাধ অবশ্যই ক্ষমা করবেন না। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সঙ্গে কিছু শরিক না করে মারা যাবে সে জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি আল্লাহর সঙ্গে কিছুকে শরিক করা অবস্থায় মারা যাবে সে জাহান্নামে প্রবেশ করবে।’ (মুসলিম)।
তাওহিদের দাবি হলো, আল্লাহকে সবচেয়ে বেশি ভালোবাসা। তাঁর ইচ্ছার কাছে সম্পূর্ণরূপে আত্মসমর্পণ করা। আসুন আমরা যথাযথভাবে তাওহিদের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করি।


আল্লাহর দেওয়া মানবজাতির বহুমাত্রিক
ইবনে আসাকির (রহ.) আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত হাদিস
বিস্তারিত
ইউশা ইবনে নুন (আ.) এর
ইউশা ইবনে নুন (আ.) ছিলেন সেই নবী, যার ইব্রাহিম (আ.)
বিস্তারিত
ইসলামি নিদর্শন চালু করে
কামাল আতাতুর্ক তুরস্ক থেকে ইসলামি সব নিদর্শন মুছে ফেলেছিলেন। ডেমোক্র্যাটিক
বিস্তারিত
নামাজ শুরু করার পর ভেঙে
প্রশ্ন : আমার বাড়ি যশোরে, বাড়িতে সাধারণত রাতেই রওনা দিই।
বিস্তারিত
আল কোরআন ও বিজ্ঞান
সব সংস্কৃতিতে সাহিত্য ও কবিতা মানুষের ভাব প্রকাশ ও সৃজনশীলতার
বিস্তারিত
যৌতুকপ্রথার ভয়াবহতা ও প্রতিকার
আজকাল পত্রপত্রিকা বা ফেইসবুক ঘাঁটলে যে বিষয়টি ব্যাপকভাবে চোখে পড়ে,
বিস্তারিত