ডায়াবেটিস প্রতিরোধে কমলা-মাল্টা-লেবু

কমলা, মাল্টা, লেবু ইত্যাদি সাইট্রাস(লেবুবর্গ) জাতীয় ফল। এসব ফল মোটা লোকদের জন্য ভীষণ উপকারী। এসব ফল মানুষের হৃদরোগ, লিভার সমস্যা এবং ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে। নতুন এক গবেষণায় এমনটি উঠে এসেছে।

কমলা এবং অন্যান্য সাইট্রাস জাতীয় ফলে প্রচুর ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপাদান রয়েছে। যা আপনাকে স্বাস্থ্যবান রাখবে।

ইউনিভার্সিডেইড এস্তাডুয়াল পলিস্তা(ইউএনইএসপি) নামে ব্রাজিলের এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাউলা এস ফেরেইরা বলেন, আমাদের গবেষণায় ইঙ্গিত করা হয়েছে যে, আমরা যদি সাইট্রাস ফ্ল্যাভোনয়েড(এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট) গ্রহণ করি তাহলে স্থূলতার কারণে সৃষ্ট দুরারোগ্য রোগগুলোকে প্রতিরোধ অথবা প্রভাব কমাতে সহায়তা করে।’     

স্থূলতার কারণে হৃদরোগ, লিভারের রোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি পায়। এর কারণ হচ্ছে, অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহজনিত।   

মানুষ যখন উচ্চ চর্বি সমৃদ্ধ খাবার খায় তখন তাদের শরীরে চর্বি জমা হয়। চর্বির কোষ অতিরিক্ত রিঅ্যাক্টিভ অক্সিজেন স্পেসিজ(আরওএস) তৈরি করে। এতে করে অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি হয়। যা কোষ ধ্বংস করে দিতে পারে। গবেষকরা ৫০টি ইঁদুরের ওপর পরিচালিত এক গবেষণায় এই ফলাফল পেয়েছেন।

গবেষক প্রধান থাইস বি সিজার বলেন, ‘সাইট্রাস ফ্ল্যাভোনয়েড শরীরের ওজন কমায় আমাদের গবেষণায় এমন কোনো কিছু দেখানো হয়নি। গবেষণায় ইঁদুরের ওজন কমেনি। তবে তাদের অক্সিডেটিভ স্ট্রেস কম ছিল, লিভারের ক্ষতি, রক্তে লিপিডের মাত্রা এবং শর্করার পরিমাণ কম ছিল।’


রসুনের যত গুণাগুণ
চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কয়েক হাজার বছর আগে থেকেই হয়ে
বিস্তারিত
শুরু হলো ভ্যালেন্টাইন’স উইক: আজ
বলার অপেক্ষা রাখে না, ফাগুন-বসন্ত-ভালবাসার মধ্যে যুথবদ্ধতা থাকায় ‘ভ্যালেন্টাইন ডে’
বিস্তারিত
গরম মশলার গুণ
বিশেষ বিশেষ রান্নায় কম-বেশি গরম মশলার ব্যবহার আমাদের দেশে প্রাচীনকাল
বিস্তারিত
রাইজের যাত্রা শুরু
ঢাকার বনানী ১১ নম্বর সড়কে সম্প্রতি উদ্বোধন হয়েছে নতুন লাইফস্টাইল
বিস্তারিত
কক্সবাজার সৈকতে লাখো পর্যটকের সমাগম
শুরু হয়েছে নতুন বছর ২০১৮। বিদায়ের বেদনার মাঝেও ৩৬৫ দিনের
বিস্তারিত
সবজি দিয়ে তৈরি সুস্বাদু খাবার
শীতকালে সাশ্রয়ে ও খুব সহজে পাওয়া যায় নানারকম সবজি। অতিথি
বিস্তারিত