দেশে ফিরলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের শরীরে ক্যান্সার ধরা পড়ার পর সুচিকিৎসার জন্য লন্ডন গিয়েছিলেন। কিন্তু তিন মাস অসফল চিকিৎসার পর তাকে দেশে ফিরে আসতে হয়েছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাতে তিনি ঢাকা পৌঁছেন।

সৈয়দ শামসুল হকের পারিবারিকভাবে ঘনিষ্ঠ কবি পিয়াস মজিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ লিখেছেন, ‘সৈয়দ শামসুল হক লন্ডন গিয়েছিলেন ফুসফুসে কর্কট রোগের চিকিৎসার জন্য। প্রায় তিন মাস অসফল চিকিৎসার পর ফিরে যাচ্ছেন প্রিয় মাতৃভূমি বাংলাদেশে।’

ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে তিনি আরও লিখেছেন, ‘ডাক্তারদের মন খারাপ করা ঘোষণা- মাত্র ছ’মাস কবির জীবন। জীবনের এ অন্তিম কাল কবি কাটাতে চান নিজ বাসভূমে। জল কাদায় নিমগ্ন বাংলাদেশে। বন্ধু-স্বজন সান্নিধ্যে।

তিনি আরও লিখেছেন, ‘বাংলা শিল্প সাহিত্য সাংস্কৃতিক ইতিহাসের প্রধানতম এ কবি নাট্যকার বিজয়ীর মত ফিরে গেলেন মৃত্যু পরোয়ানা মাথায় নিয়ে। চোখে অশ্রু, মুখে নতুন নাটক লেখার প্রত্যয় নিয়ে ধীরে অপেক্ষমাণ বিমানে আরোহণ লক্ষ্যে অদৃশ্য হলেন প্রিয় হক ভাই। পেছনে আমরা মন খারাপ করে হিথ্রো বিমানবন্দরে পড়ে থাকলাম। কানে তখনো বাজছে তাঁর শেষ কথা ‘নতুন নাটক লিখছি নাম-শেষ যোদ্ধা’। গাড়িতে ফেরার পথে মুঠো ফোনে হক ভাইয়ের বার্তা- ‘‘তোমার সঙ্গে নাটক করবো শেষ যোদ্ধা’’। বাচ্চু তাড়াতাড়ি ফিরে এসো।’

শামসুল হকের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই খবর ছড়িয়ে পড়লে তার ভক্তরা সারাক্ষণ ফোন দিচ্ছেন, বাসায় এসে খবর নিচ্ছেন। ফলে তার পরিকল্পিত কাজের বিঘ্ন ঘটছে। কবি যতদিন বেঁচে থাকবেন ততদিনে অসমাপ্ত কাজ করে যেতে চান। দূর থেকে যেন তার ভক্তরা তার সুফল কামনা করেন।


সময়ের কবিতা
আজ শুধু কাঁদিতে চাইনা করিতে চাই চিৎকার ,  ধর্ষিতা খুনের
বিস্তারিত
আষাঢ়ের কদমফুল
আষাঢ় মাসে বরষা আসে হাসছে কদমফুলে , চমক আনে বাদলও
বিস্তারিত
কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি
গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হয়েছেন জনপ্রিয় কবি
বিস্তারিত
মা আমার মা
হৃদয় আকুল, করে যে ব্যাকুল সে আমার মা, শতো মমতা
বিস্তারিত
শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত