অভিবাসী বিষয়ে বিরূপ মন্তব্য রাখবে না ফেসবুক

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, অভিবাসীদের নিয়ে বিরূপ কোনো মন্তব্য ফেসবুকে রাখা হবে না। কারণ ইউরোপে অভিবাসনপ্রত্যাশী মানুষের নিরাপত্তা দেওয়া প্রয়োজন। সম্প্রতি জার্মানির বার্লিনে এক সম্মেলনে জাকারবার্গ এ কথা বলেন।
 
বিবিসি জানিয়েছে, বার্লিনের টাউন হলের সম্মেলনে আমন্ত্রিত ছিলেন এক হাজার তরুণ। আর এই তরুণদের অধিকাংশই শিক্ষার্থী।

জানা গেছে, জার্মানিতে সংখ্যালঘুদের রক্ষায় কড়া আইন আছে। তবে ফেসবুকে সংখ্যালঘুবিরোধী পোস্ট নিয়ন্ত্রণ করা হয় না বলে এর সমালোচনা হয়েছে। জার্মানির বিচার বিভাগীয় মন্ত্রণালয়ের মতে, যৌনতাবিষয়ক কোনো ছবি সামাজিক যোগাযোগমাধ্যম দ্রুত সরিয়ে ফেললেও বণবাদকে এরা ততটা গুরুত্ব দেয় না।জানা গেছে, গত জানুয়ারি থেকেই ফেসবুক, টুইটার ও গুগলের সঙ্গে একযোগে কাজ করছে জার্মান সরকার। এর লক্ষ্য হলো দেশটির আইন অনুযায়ী কাজ করা।

বার্লিনের যুব সম্মেলনে জার্মান সরকারের নীতি বিষয়ে ফেসবুকের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হলে জাকারবার্গ বলেন, ফেসবুকে অভিবাসীদের বিরূপ মন্তব্যের কোনো স্থান নেই। জার্মান সংস্কৃতি ও আইন ফেসবুকের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন এনেছে।ইউরোপের দেশগুলোর মধ্যে জার্মানিই সবচেয়ে বেশি অভিবাসী গ্রহণ করেছে। অভিবাসনপ্রত্যাশী অধিকাংশ মানুষ যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে এসেছে। অভিবাসী গ্রহণের কারণে জার্মানিতে এর বিরোধী গোষ্ঠীগুলোও সক্রিয় হয়েছে। গোষ্ঠীগুলো প্রকাশ্যে ও ফেসবুকে এর বিরুদ্ধে প্রচারণা চালায়। নববর্ষে জার্মান নারীর ওপর যৌন নিপীড়নের জন্য অভিবাসীদের দায়ী করা হয়। বর্তমানে অভিবাসন নীতি কিছুটা কঠোরের সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।


স্টিভ জবস নাকি টিম কুক
অনেকের ধারণা ছিল, পণ্যসংশ্লিষ্ট নয় বলে অ্যাপলের সিইও হিসেবে ব্যর্থ
বিস্তারিত
স্মার্টফোন বাজারের ভবিষ্যৎ
বৈশ্বিক স্মার্টফোন বাজারে টানা কয়েক বছর স্থবিরতা বিরাজ করছে। প্রিমিয়াম
বিস্তারিত
আবারও পৃথিবীর দিকে ধেয়ে আসছে
মাত্র এক সপ্তাহের ব্যবধানে আবারও পৃথিবীর দিকে ধেয়ে আসছে তীব্রগতির
বিস্তারিত
এবার ফেসবুকের অ্যাকাউন্ট খুলতে দিতে
পরিচয় গোপন করে অ্যাকাউন্ট খোলার সুযোগ আর রাখছে না সামাজিক
বিস্তারিত
পৃথিবীকে বাঁচাতে সময় আছে মাত্র
গত বছর জাতিসংঘের বিজ্ঞানীদের ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ
বিস্তারিত
চাঁদে পদার্পণের ৫০ বছর
আজি হতে ঠিক পঞ্চাশ বছর আগের কথা। পৃথিবীর বাইরে অন্য
বিস্তারিত