২০০৪ সালে বিশ্বসাহিত্য কেন্দ্রের এক সাহিত্য সভায় আমি তাকে রসিকতা করে বলেছিলাম, ‘হকভাই, আমি আপনাকে সব্যসাচী বলে সম্বোধন করব, না কবি বলে?’ তিনি একটু অপ্রস্তুত হয়ে আমার দিকে বাঁকা চোখে তাকালেন

তার কবিতা আমাকে ভাবিয়েছে

ঢাকায় আমার কবি হয়ে ওঠার যে উন্মেষকাল, সে সময় সৈয়দ শামসুল হক লন্ডন প্রবাসী। ফলে শুরুতেই একটা দূরত্ব ছিল আমাদের মধ্যে। এরপর বহুবার আমাদের দেখা হয়েছে, কথা হয়েছে কিংবা একই মঞ্চে কবিতাও পড়েছি। তবে আজ তার সঙ্গে আমার শেষ কথাটা মনে পড়ছে। ২০০৪ সালে বিশ্বসাহিত্য কেন্দ্রের এক সাহিত্য সভায় আমি তাকে রসিকতা করে বলেছিলাম, ‘হকভাই, আমি আপনাকে সব্যসাচী বলে সম্বোধন করব, না কবি বলে?’ তিনি একটু অপ্রস্তুত হয়ে আমার দিকে বাঁকা চোখে তাকালেন। সেই শেষ কথার রেশই এখন আমার মনের ভেতরে বাজছে।
১৯৯৯ সালে লন্ডনে কবিতা পাঠের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তখন টনি ব্লেয়ার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানে শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক কবিতা পাঠ করেন। আমি অনুষ্ঠানের আয়োজকদের বলি সম্মানী ছাড়া আমি কবিতা পাঠ করব না। এ নিয়ে আমার সঙ্গে আয়োজকদের একটু কথার মনমালিন্যও হয়। কিন্তু তখন শামসুর রাহমান ও সৈয়দ শামসুল হক আমার পক্ষে তাদের অবস্থান তুলে ধরেননি। তারপর আয়োজকরা জানালেন, কবিতা পাঠের জন্য সব কবিকেই ৩০০ পাউন্ড করে সম্মানী দেয়া হবে।
আমাদের মধ্যে কবি রফিক আজাদই প্রথম নিজেকে বেশ্যার বেড়ালের সঙ্গে তুলনা করে, মানবিক মমতার সঙ্গে কবিতায় গণিকার গৌরবগাথা রচনা করেন। আরও কিছু পরে লন্ডন প্রবাসী কবি সৈয়দ শামসুল হক তার বৈশাখে প্রকাশিত পঙ্ক্তিমালা কাব্যগ্রন্থে গণিকাদের নিয়ে কবিতা লেখেন। এ দুই কবির লেখা গণিকাদের গৌরবগাথা ও প্রেম আমাকে খুব ভাবিয়েছে।
১৯৬৭ সালের এপ্রিলের কোনো এক সংখ্যায় কণ্ঠস্বর পত্রিকায় কবি রফিক আজাদের বেশ্যার বেড়াল কবিতাটি
ছাপা হয়েছিল।


আরব ছোটগল্পের রাজকুমারী
সামিরা আজ্জম ১৯২৬ সালের ১৩ সেপ্টেম্বর ফিলিস্তিনের আর্কে একটি গোঁড়া
বিস্তারিত
অমায়ার আনবেশে
সাদা মুখোশে থাকতে গেলে ছুড়ে দেওয়া কালি  হয়ে যায় সার্কাসের রংমুখ, 
বিস্তারিত
শারদীয় বিকেল
ঝিরিঝিরি বাতাসের অবিরাম দোলায় মননের মুকুরে ফুটে ওঠে মুঠো মুঠো শেফালিকা
বিস্তারিত
গল্পের পটভূমি ইতিহাস ও বর্তমানের
গল্পের বই ‘দশজন দিগম্বর একজন সাধক’। লেখক শাহাব আহমেদ। বইয়ে
বিস্তারিত
ধোঁয়াশার তামাটে রঙ
দীর্ঘ অবহেলায় যদি ক্লান্ত হয়ে উঠি বিষণœ সন্ধ্যায়Ñ মনে রেখো
বিস্তারিত
নজরুলকে দেখা
আমাদের পরম সৌভাগ্য, এই উন্নত-মস্তকটি অনেক দেরিতে হলেও পৃথিবীর নজরে
বিস্তারিত