ভালো শিক্ষার্থী হওয়ার কিছু টিপস

প্রতিটি মানুষেরই মেধা রয়েছে। তবে কেউ তা ব্যবহার করে সফলতার দিকে অগ্রসর হন, কেউবা তা ব্যবহার না করে বিফলতার দিকে ধাবিত হন। ক্লাসের সবাই ভালো ছাত্র হতে পারেন না। আর ভালো ছাত্র হয়ে ওঠা জীবনের জন্য কতটা জরুরি, এটিও কেউ বোঝেন না। ভালো ছাত্র হওয়া তখনই সম্ভব, যখন জীবনের একটা নির্দিষ্ট লক্ষ্য থাকবে। জেনে নিন কীভাবে একজন ভালো ছাত্র হতে পারবেন জীবনে সফলতা আনার জন্য
লক্ষ্য ঠিক করুন : ভালো স্টুডেন্টদের মূল্যায়ন সব জায়গাতেই হয় এবং তারা অনেক সুযোগ পেয়ে থাকেন জীবনের সফলতা অর্জনে। আপনি যদি একজন ভালো ছাত্র হতে চান তাহলে অবশ্যই জীবনের একটি লক্ষ্য তৈরি করুন। কারণ লক্ষ্যহীন জীবন পালহীন নৌকার মতো। তাই কোন পথে ঠিক কীভাবে এগোবেন, সে বিষয়ে ভাবুন। একটি গতিপথ তৈরি করুন।
অধ্যবসায় করুন : ভালো স্টুডেন্ট হতে হলে আপনাকে অধ্যবসায় করতে হবে। জীবনের লক্ষ্য অনুযায়ী এগোতে গিয়ে অধ্যবসায়ের প্রয়োজন রয়েছে। ছাত্রজীবনের অধ্যবসায় আপনাকে জীবনে সফলতা এনে দেবে।
রুটিন করুন : আপনি ছাত্রজীবনে যে ধরনের কাজ করছেন তার একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করুন। রুটিনমাফিক পড়াশোনা এবং অন্যান্য কাজের সময় হিসাব করে ভাগ করে নিন। রুটিনে পড়ার সময়টুকু অবশ্যই বেশি রাখবেন এবং সে অনুযায়ী কাজ করে যান। এতে দেখবেন ফল ইতিবাচক আসবেই।
লাইব্রেরি ওয়ার্ক করুন : ভালো স্টুডেন্টরা লাইব্রেরি ওয়ার্ক করতে পছন্দ করেন বেশি। লাইব্রেরি ওয়ার্ক করলে সহজেই কঠিন বস্তুকে আয়ত্ত করা যায়। এ কারণে দিনের একটি নির্দিষ্ট সময় বাছাই করে আপনি ওই সময়টাতে লাইব্রেরি ওয়ার্ক করুন। দেখবেন ভালো স্টুডেন্ট হয়ে ওঠা খুবই সহজ হয়ে যাবে।
খারাপ বন্ধু ত্যাগ করুন : প্রবাদ আছেÑ সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। তাই ভালো স্টুডেন্ট হতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো খারাপ বন্ধুগুলোকে ত্যাগ করতে হবে। খারাপ বন্ধু থাকলে আপনার সময়গুলো বাজেভাবে নষ্ট হয়ে যাবে। পড়াশোনা করতে পারবেন না, বিপথগামী হতে পারেন। এ কারণে ভালোভাবে পড়াশোনায় মনোযোগ আনতে আপনি আপনার বন্ধুচক্র থেকে খারাপ বন্ধুদের বাদ দিয়ে দিন। প্রয়োজনে কিছু ভালো বন্ধু যোগ করুন।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত