এ সংগঠনগুলো ছাড়াও টিএসসিতে আরও অনেক সংগঠন রয়েছে। যাদের কার্যক্রমও বছরব্যাপী চলে থাকে। নিয়মিত পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যাবলিতে শিক্ষার্থীদের অংশগ্রহণ তাদের আরও বুদ্ধিদীপ্ত ও চৌকস করে তোলে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য খুলে দেয় সম্ভাবনা

সহপাঠ্যক্রমিকেও এগিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়

উচ্চশিক্ষার জন্য এ দেশের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে পারা অনেক পরিশ্রম ও ভাগ্যের ব্যাপার। ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু পড়াশোনার দিক থেকেই নয়, বরং সহশিক্ষা কার্যক্রমগুলোর দিক থেকেও বাংলাদেশে শীর্ষে অবস্থান করছে। ডিপার্টমেন্ট ও হলগুলোকে নিয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষা কার্যক্রমের অধিকাংশই পরিচালিত হয় টিএসসি কেন্দ্রিক বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে। এ প্রসঙ্গে জানতে চাইলে টিএসসির পরিচালক এ এম এম মহিউজ্জামান চৌধুরী বলেন, ‘টিএসসির ধারণা হচ্ছে, ছাত্র ও শিক্ষকদের মিলন কেন্দ্র। যেখানে ছাত্র-শিক্ষকরা তাদের রুটিনে বাঁধা শিক্ষা কার্যক্রমের পাশাপাশি আড্ডা অথবা গঠনমূলক সৃজনশীল কাজের মাধ্যমে সময় ব্যয় করে থাকেন, টিএসসিতে সহপাঠ্যক্রমিক কার্যাবলির ক্ষেত্রে যেমন দাবা, টেবিল টেনিস ও ক্যারম বোর্ড খেলার জন্য গেমস রুম রয়েছে, তেমনি শিক্ষার্থীদের পরিচালনায় বিভিন্ন সংগঠনও রয়েছে।’ এ ফিচারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য টিএসসি কেন্দ্রিক বিভিন্ন সংগঠনের পরিচয় তুলে ধরা হলো।
ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)
ডিইউডিএস শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, বরং পুরো বাংলাদেশে বিতর্ক চর্চার সবচেয়ে বড় প্লাটফর্ম। এ সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সহপাঠ্যক্রমিক সংগঠন হিসেবে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয়। ‘প্রকাশই প্রতিভা’ এ সেøাগানকে ধারণ করে প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি এ সংগঠনটি বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কর্ণধার হিসেবে কাজ করে যাচ্ছে। এ সংগঠনটি বছরজুড়ে বিতর্ক চর্চা করে থাকে কর্মশালা, সাপ্তাহিক সেশন (বাংলা ও ইংরেজি) ও বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে।
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)
বাংলাদেশে বিএনসিসির কার্যক্রম শুরু হয় ১৯৭৯ সালে টিএসসির পাশে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রুমি ভবন থেকে। ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি যাপিত জীবনে সামরিক বাহিনীর কুচকাওয়াজের শৃঙ্খলামাখা ছন্দ নিয়ে আসতে বিএনসিসি কাজ করে থাকে। সেনা, নৌ ও বিমান বাহিনীর অধীনে এ সংগঠনটি শিক্ষার্থীদের জন্য সামরিক প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে।  
রোভার স্কাউট
সেবার মন্ত্র নিয়ে কাজ করার এক দুর্দান্ত প্লাটফর্ম রোভার স্কাউট। যেখানে শিক্ষার্থীরা সেবার মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে মানুষের জন্য কাজ করার দীক্ষা লাভ করে থাকে। রোভার স্কাউট তাদের সদস্যদের জন্য ব্যক্তিগত জীবনে শৃঙ্খলা প্রতিষ্ঠাসহ সামাজিক কর্মকা-ে দক্ষতা বৃদ্ধির জন্য বছরব্যাপী বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে।  
ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি (ডিইউআইটিএস)
তথ্যপ্রযুক্তির চর্চায় শিক্ষার্থীদের সময়ের সঙ্গে এগিয়ে রাখতে ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় ডিইউআইটিএস। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি ক্যাম্পাসজুড়ে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়। এ সংগঠনটি শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তির বিভিন্ন উদ্ভাবনের সঙ্গে পরিচয় করিয়ে দিতে ও তথ্যপ্রযুক্তিতে দক্ষতা অর্জনের জন্য সারা বছর বিভিন্ন প্রশিক্ষণমূলক আয়োজন করে থাকে।
ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)
ফটোগ্রাফি শিল্পে শিক্ষার্থীদের দক্ষতা তৈরি করার জন্য ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয় এ সংগঠনটি। এ সংগঠনটি ক্যামেরার ব্যবহার ও ফটোগ্রাফি শিল্পের সঙ্গে শিক্ষার্থীদের পরিচিত করতে বছরজুড়ে বিভিন্ন প্রশিক্ষণ এবং ছবি প্রদর্শনীসহ ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে থাকে।
ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি (ডিইউএফএস)
শিক্ষার্থীদের চলচ্চিত্র শিল্পের সঙ্গে হাতে-কলমে পরিচিত করিয়ে দেয়ার জন্য এ সংগঠনটি নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করে থাকে। যেখানে চলচ্চিত্র নির্মাণ কৌশল শিখিয়ে থাকেন দেশবরেণ্য চলচ্চিত্র পরিচালকরা। এ সংগঠনটি নিয়মিত চলচ্চিত্র উৎসবেরও আয়োজন করে থাকে।
ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটি (ডিইউটিএস)
পর্যটন বা ঘোরাঘুরিতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় ডিইউটিএস। এ সংগঠনটি পর্যটনের ওপর সেমিনার, পর্যটন দিবসে র‌্যালি ও বিতর্ক প্রতিযোগিতা আয়োজনসহ দেশের বিভিন্ন দর্শনীয় স্থানে তুলনামূলকভাবে একটু কম খরচে শিক্ষার্থীদের ঘোরাতে নিয়ে যায়। তারা শিক্ষার্থীদের শুধু ঘোরাঘুরি নয়, বরং কীভাবে ট্যুর আয়োজন করতে হয় তারও বাস্তব অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হয়।
এ সংগঠনগুলো ছাড়াও টিএসসিতে আরও অনেক সংগঠন রয়েছে। যাদের  কার্যক্রমও বছরব্যাপী চলে থাকে। নিয়মিত পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যাবলিতে শিক্ষার্থীদের অংশগ্রহণ তাদের আরও বুদ্ধিদীপ্ত ও চৌকস করে তোলে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য খুলে দেয় সম্ভাবনার একেকটি নতুন দুয়ার।


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত