ফোন তৈরি বন্ধ করছে ব্ল্যাকবেরি মনোযোগ এখন সফটওয়্যারে

ফোনের ব্যবসায় ১৪ বছরের উত্থান-পতন শেষে বুধবার ব্ল্যাকবেরি ঘোষণা দিয়েছে আর ফোন তৈরি করবে না। নিজস্ব নকশার ফোন তৈরির পরিবর্তে এখন থেকে ব্ল্যাকবেরি সফটওয়্যার উন্নয়নের দিকে মনোযোগ দেবে।
মোবাইলের ‘কোয়ার্টি’ কি-বোর্ডকে জনপ্রিয় করার কৃতিত্ব ব্ল্যাকবেরির। তবে বর্তমান টাচস্ক্রিন স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে পারছে না কানাডার প্রতিষ্ঠানটি। এর ফলে ব্ল্যাকবেরিকে লোকসান গুনতে হচ্ছে। লোকসান ঠেকাতে ফোনের হার্ডওয়্যার তৈরির পরিবর্তে ফোনের সফটওয়্যার তৈরি করবে ব্ল্যাকবেরি আর হার্ডওয়্যারের জন্য অন্য নির্মাতাদের কাছে আউটসোর্স করবে প্রতিষ্ঠানটি।
ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন বলেন, অভ্যন্তরীণ সব হার্ডওয়্যার উন্নত বন্ধ করার পরিকল্পনা করছে ব্ল্যাকবেরি। এটি অন্য অংশীদারদের কাছ থেকে আউটসোর্স করবে। ব্ল্যাকবেরি নিরাপত্তা ও অ্যাপ্লিকেশন উন্নয়নসহ সফটওয়্যার তৈরিতে মনোযোগ দেবে।
২০১০ সাল থেকেই আয় কমছে প্রতিষ্ঠানটির। এক সময় ব্ল্যাকবেরি মেসেঞ্জার ও নিরাপদ ই-মেইল সিস্টেম পেশাদার ও তরুণদের মধ্যে একসময় জনপ্রিয় ছিল। অ্যাপলের আইফোন ও গুগলের অ্যান্ড্রয়েড প্লাটফর্মের লাখো অ্যাপ, ফুল টাচস্ক্রিন ব্ল্যাকবেরির সে জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে। ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড ও আইওএসকে ঠেকাতে ব্ল্যাকবেরি ১০ সফটওয়্যার উন্মুক্ত করে। কিন্তু তা জনপ্রিয় হয়নি।  
২০১৩ সালে ব্ল্যাকবেরিকে ঘুরে দাঁড় করানোর প্রত্যয় নিয়ে প্রধান নির্বাহীর দায়িত্ব নেন জন চেন। কিন্তু তার অধীনেও ব্ল্যাকবেরির আয় কমতে থাকে।


সূত্র : টেলিগ্রাফ


বর্ষসেরা আইসিটি ব্যক্তিত্ব ড. সবুর
ড্যাফোডিল পরিবার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মো. সবুর
বিস্তারিত
অনলাইনে ওয়ালটন মোবাইল ল্যাপটপ কেনায়
ঘরে বসেই অনলাইনে পণ্য ক্রয়ে ‘ই-প্লাজা’ চালু করল দেশীয় প্রযুক্তিপণ্য
বিস্তারিত
মেসেঞ্জারেও ‘ওয়াচ পার্টি’ ফিচার?
চলতি বছরের শুরুতে ‘ওয়াচ পার্টি’ ফিচারটি আনার পর বেশ জনপ্রিয়তা
বিস্তারিত
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট দ্রুত দেশে
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট স্বাধীন কার্ডের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে দেশে
বিস্তারিত
ইনটেলের জিওন সিরিজের ৪৮ কোরের
ইনটেল উন্মোচন করেছে জিওন সিরিজের ৪৮ কোরের ক্যাসকেড লেকের নতুন
বিস্তারিত
প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত