ফোন তৈরি বন্ধ করছে ব্ল্যাকবেরি মনোযোগ এখন সফটওয়্যারে

ফোনের ব্যবসায় ১৪ বছরের উত্থান-পতন শেষে বুধবার ব্ল্যাকবেরি ঘোষণা দিয়েছে আর ফোন তৈরি করবে না। নিজস্ব নকশার ফোন তৈরির পরিবর্তে এখন থেকে ব্ল্যাকবেরি সফটওয়্যার উন্নয়নের দিকে মনোযোগ দেবে।
মোবাইলের ‘কোয়ার্টি’ কি-বোর্ডকে জনপ্রিয় করার কৃতিত্ব ব্ল্যাকবেরির। তবে বর্তমান টাচস্ক্রিন স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে পারছে না কানাডার প্রতিষ্ঠানটি। এর ফলে ব্ল্যাকবেরিকে লোকসান গুনতে হচ্ছে। লোকসান ঠেকাতে ফোনের হার্ডওয়্যার তৈরির পরিবর্তে ফোনের সফটওয়্যার তৈরি করবে ব্ল্যাকবেরি আর হার্ডওয়্যারের জন্য অন্য নির্মাতাদের কাছে আউটসোর্স করবে প্রতিষ্ঠানটি।
ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন বলেন, অভ্যন্তরীণ সব হার্ডওয়্যার উন্নত বন্ধ করার পরিকল্পনা করছে ব্ল্যাকবেরি। এটি অন্য অংশীদারদের কাছ থেকে আউটসোর্স করবে। ব্ল্যাকবেরি নিরাপত্তা ও অ্যাপ্লিকেশন উন্নয়নসহ সফটওয়্যার তৈরিতে মনোযোগ দেবে।
২০১০ সাল থেকেই আয় কমছে প্রতিষ্ঠানটির। এক সময় ব্ল্যাকবেরি মেসেঞ্জার ও নিরাপদ ই-মেইল সিস্টেম পেশাদার ও তরুণদের মধ্যে একসময় জনপ্রিয় ছিল। অ্যাপলের আইফোন ও গুগলের অ্যান্ড্রয়েড প্লাটফর্মের লাখো অ্যাপ, ফুল টাচস্ক্রিন ব্ল্যাকবেরির সে জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে। ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড ও আইওএসকে ঠেকাতে ব্ল্যাকবেরি ১০ সফটওয়্যার উন্মুক্ত করে। কিন্তু তা জনপ্রিয় হয়নি।  
২০১৩ সালে ব্ল্যাকবেরিকে ঘুরে দাঁড় করানোর প্রত্যয় নিয়ে প্রধান নির্বাহীর দায়িত্ব নেন জন চেন। কিন্তু তার অধীনেও ব্ল্যাকবেরির আয় কমতে থাকে।


সূত্র : টেলিগ্রাফ


ডিজিটাল লিডারশিপ তৈরির উদ্যোগ
ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়নে সংসদ সদস্যদের আরও দক্ষ করে তুলতে প্রশিক্ষণের
বিস্তারিত
বিশ্বকাপ ক্রিকেটের আপডেট জানুন অ্যাপেই
বিশ্বকাপ ক্রিকেট নিয়ে চলছে উন্মাদনা। কিন্তু নানা ব্যস্ততায় অনেক ক্রিকেটপ্রেমীরই
বিস্তারিত
খাবার ডেলিভারি দেবে উবার ইটসের
ফুড ডেলিভারির জন্য এবার ড্রোন ব্যবহার করবে উবার। আপাতত পরীক্ষামূলকভাবে
বিস্তারিত
ট্যাক্সি ভিন্ন পথে গেলে সতর্ক
গুগল ম্যাপে প্রতিনিয়তই যোগ হচ্ছে নতুন সব ফিচার। কিছুদিন আগেও
বিস্তারিত
স্মার্টফোনে ক্রিকেট খেলা
জমে উঠেছে বিশ্বকাপ ক্রিকেটের এবাবের আসর। চলছে দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি
বিস্তারিত
লাকী আখন্দের জন্মদিনে গুগলের শুভেচ্ছা
বাংলাদেশের কিংবদন্তি শিল্পী লাকী আখন্দের ৬৩তম জন্মদিন ছিল ৭ জুন।
বিস্তারিত