ফোন তৈরি বন্ধ করছে ব্ল্যাকবেরি মনোযোগ এখন সফটওয়্যারে

ফোনের ব্যবসায় ১৪ বছরের উত্থান-পতন শেষে বুধবার ব্ল্যাকবেরি ঘোষণা দিয়েছে আর ফোন তৈরি করবে না। নিজস্ব নকশার ফোন তৈরির পরিবর্তে এখন থেকে ব্ল্যাকবেরি সফটওয়্যার উন্নয়নের দিকে মনোযোগ দেবে।
মোবাইলের ‘কোয়ার্টি’ কি-বোর্ডকে জনপ্রিয় করার কৃতিত্ব ব্ল্যাকবেরির। তবে বর্তমান টাচস্ক্রিন স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে পারছে না কানাডার প্রতিষ্ঠানটি। এর ফলে ব্ল্যাকবেরিকে লোকসান গুনতে হচ্ছে। লোকসান ঠেকাতে ফোনের হার্ডওয়্যার তৈরির পরিবর্তে ফোনের সফটওয়্যার তৈরি করবে ব্ল্যাকবেরি আর হার্ডওয়্যারের জন্য অন্য নির্মাতাদের কাছে আউটসোর্স করবে প্রতিষ্ঠানটি।
ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন বলেন, অভ্যন্তরীণ সব হার্ডওয়্যার উন্নত বন্ধ করার পরিকল্পনা করছে ব্ল্যাকবেরি। এটি অন্য অংশীদারদের কাছ থেকে আউটসোর্স করবে। ব্ল্যাকবেরি নিরাপত্তা ও অ্যাপ্লিকেশন উন্নয়নসহ সফটওয়্যার তৈরিতে মনোযোগ দেবে।
২০১০ সাল থেকেই আয় কমছে প্রতিষ্ঠানটির। এক সময় ব্ল্যাকবেরি মেসেঞ্জার ও নিরাপদ ই-মেইল সিস্টেম পেশাদার ও তরুণদের মধ্যে একসময় জনপ্রিয় ছিল। অ্যাপলের আইফোন ও গুগলের অ্যান্ড্রয়েড প্লাটফর্মের লাখো অ্যাপ, ফুল টাচস্ক্রিন ব্ল্যাকবেরির সে জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে। ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড ও আইওএসকে ঠেকাতে ব্ল্যাকবেরি ১০ সফটওয়্যার উন্মুক্ত করে। কিন্তু তা জনপ্রিয় হয়নি।  
২০১৩ সালে ব্ল্যাকবেরিকে ঘুরে দাঁড় করানোর প্রত্যয় নিয়ে প্রধান নির্বাহীর দায়িত্ব নেন জন চেন। কিন্তু তার অধীনেও ব্ল্যাকবেরির আয় কমতে থাকে।


সূত্র : টেলিগ্রাফ


আইসিটি খাতের উন্নয়নে যুক্তরাজ্য ও
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ
বিস্তারিত
বিআইজেএফের নতুন কমিটি
নতুন নেতৃত্ব পেয়েছে দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের
বিস্তারিত
ক্রাফের তৃতীয় বর্ষপূর্তি
নিরাপদ সাইবার স্পেসের জন্য প্রযুক্তিগত সহায়তাদানকারী প্রতিষ্ঠান ক্রাইম রিসার্চ অ্যানালাইসিস
বিস্তারিত
দাম কমল নকিয়া স্মার্টফোনের
বাংলাদেশের মোবাইল ফোন বাজারে নকিয়ার দুটি মডেলের স্মার্টফোন সেটের দাম
বিস্তারিত
আমাদের জন্য বিগ ডেটা বড়
স্বাস্থ্য খাতের উন্নয়নে বিগ ডেটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিত করার লক্ষ্যে
বিস্তারিত
আগামী বাজেটে স্থানীয় প্রতিষ্ঠানের অগ্রাধিকার
স্থানীয় বাজারের উন্নয়ন এবং কাজের ক্ষেত্রে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের অগ্রাধিকার
বিস্তারিত