‘জয়স্টিক’ দিয়ে চোখ অপারেশন

বিশ্বের প্রথম রোবোটিক অপারেশন সম্পন্ন করেছে ব্রিটিশ শল্য চিকিৎসকরা। যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন র‌্যাডক্লিফ হাসপাতালে এ অপারেশন সম্পন্ন করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।
এ বিষয়ে অধ্যাপক রবার্ট ম্যাকলারেন বলেন, ‘আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমরা মাত্রই ভবিষ্যতে চোখের সার্জারি বা অপারেশন কেমন হবে তা প্রত্যক্ষ করলাম।’ দলেজার স্ক্যানার আর অণুবীক্ষণ যন্ত্রের মিলিত প্রযুক্তিতে আমরা আণুবীক্ষণিক স্তরে চোখের রোগ পর্যবেক্ষণ করতে পারি। কিন্তু আমরা যা দেখেছি তা মানুষের হাতে পরিচালনা হতে পারে এমন শারীরতত্ত্বকে ছাড়িয়ে গেছে। একটি রোবোটিক ব্যবস্থায় আমরা চোখে অস্ত্রোপচারের নতুন অধ্যায় শুরু করেছি, যা এতদিন করা যেত না বলেও উল্লেখ করেন তিনি।
ওই অঞ্চলের সেইন্ট মেরি দ্য ভার্জিন চার্চের ৭০ বছর বয়সী সহযোগী যাজক ফাদার উইলিয়াম বিভারের চোখে এ অস্ত্রোপচার করা হয়। তিনি বলেন, এই প্রক্রিয়ার পর তার দৃষ্টিশক্তি ফিরে আসছে। ‘সাধারণ জায়গায় দাঁড়িয়ে আয়নাভর্তি কোনো হলে দাঁড়ানোর মতো দৃশ্য দেখছিলেন তিনি।’ এই রোগীর রেটিনার পৃষ্ঠে একটি অমসৃণ পর্দা বেড়ে উঠছিল। ওই পর্দা প্রায় এক মিলিমিটারের এক শতাংশের সমান পুরু ছিল, রেটিনার কোনো ক্ষতি না করে সেখান থেকে পর্দাটিকে সরানোর প্রয়োজন ছিল।
মাইক্রোস্কোপ দিয়ে কাজের উন্নতি দেখার সময় চোখের বাইরে থেকে সার্জনরা জয়স্টিক আর টাচস্ক্রিন দিয়ে রোবটটি নিয়ন্ত্রণ করেন।
মানুষের চোখের ভেতরে কাজ করতে যে ত্রিমাত্রিক স্পষ্টতা প্রয়োজন পড়ে, তা এই প্রথমবার কোনো ডিভাইস অর্জন করল বলে জানিয়েছে দৈনিকটি।
অস্ত্রোপচার-পরবর্তী পরিদর্শনে এসে ফাদার বিভার বলেন, ‘আমার দৃষ্টিশক্তি ফিরে আসছে। আমার এ অস্ত্রোপচার এত ভালো হওয়ায় আমি আনন্দিত আর এ শীর্ষ গবেষণা প্রকল্পের অংশ হতে পারে আমি সম্মানিত।’
  

সূত্র : গার্ডিয়ান


প্রযুক্তিতে একসঙ্গে কাজের আহ্বান
প্রযুক্তিতে উন্নত ও অনুন্নত সব দেশকে একসঙ্গে কাজ করতে আহ্বান
বিস্তারিত
বাংলা নববর্ষে ডুডলে রয়েল বেঙ্গল
পহেলা বৈশাখের দিন বিশেষ ডুডলের মাধ্যমে ব্যবহারকারীদের শুভেচ্ছা জানিয়েছে সার্চ
বিস্তারিত
আউটলুক হ্যাকের কথা জানাল মাইক্রোসফট
মাইক্রোসফট ১৪ এপ্রিল সকালে জানিয়েছে, আউটলুক ডটকম অ্যাকাউন্টে এক হ্যাকার
বিস্তারিত
ওয়াইপো বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে
বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন
বিস্তারিত
উইন্টার ইজ কামিং গেইম
বিশ্বজুড়ে গেইম আকারে ইংরেজি সংস্করণে মুক্তি পেয়েছে ‘গেইম অব  থ্রোনস
বিস্তারিত
অ্যাপের মাধ্যমে লক স্ক্রিনেও কাজ
নিরাপত্তার খাতিরে স্মার্টফোন লক করে রাখার দরকার হয়। এতে যেমন
বিস্তারিত