সাহিত্যিক রতনতনু ঘোষ আর নেই

বহুমাত্রিক লেখক ও শিক্ষক রতনতনু ঘোষ আর নেই। সোমবার বিকাল সাড়ে পাঁচটায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি তেজগাঁও শমরিতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। 

রতনতনু ঘোষ দীর্ঘ ৩০ বছর ধরে লেখালেখি করেছেন। কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস রচনার পাশাপাশি তিনি ‘যায়যায়দিন’ পত্রিকাসহ দেশের প্রথম সারির দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখতেন। রতনতনুর জন্ম ৩১ ডিসেম্বর ১৯৬৪ সালে মুন্সিগঞ্জে।

সাহিত্য ছাড়াও তার লেখার বিষয়বস্তু ছিল রাজনীতি, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধ। বাংলাদেশে যে ক’জন তরুণ লেখক মননঋদ্ধ রচনায় বাঙালি জাতিকে এগিয়ে নিয়ে গেছেন রতনতনু ঘোষ এদের মধ্যে অন্যতম। লেখালেখির পাশাপাশি তিনি মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘ ২৫ বছর ধরে শিক্ষকতা করছিলেন।

মৌলিক রচনার পাশাপাশি রতনতনু ঘোষ বেশ কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ সম্পাদনা করেছেন। অনুবাদ, ভ্রমণ এবং শিশুতোষ রচনাও রয়েছে তার সৃষ্টিকর্মের মধ্যে। তবে প্রাবন্ধিক হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭২টি।   

বহুমাত্রিক এই সাহিত্যিকের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে প্রবন্ধ- ‘অগ্রসর বাংলাদেশ’, ‘অপরাজেয় বাংলাদেশ’, ‘বাংলাদেশের সাহিত্য’, ‘নোবেলবিজয়ীদের কথা’, ‘বাংলাদেশের রাজনীতি প্রত্যাশা ও বাস্তবতা’, ‘ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’, ‘বাংলাদেশের রাজনৈতিক অপসংস্কৃতি’ ইত্যাদি। তার সম্পাদিত ‘উত্তরাধুনিকতা’ গ্রন্থটি সাহিত্যিক মহলে সর্বাধিক নন্দিত।


শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত
প্রকাশিত হলো কবি ফেরদৌস মাহমুদের
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস মাহমুদের কবিতার বই ‘পাখিরা
বিস্তারিত
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের
তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’
বিস্তারিত
ব্রাহ্মণবাড়িয়ায় নিজ শহরে শায়িত কবি
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে রবিবার বিকালে
বিস্তারিত
কবি আল মাহমুদের জানাজা বায়তুল
কবি আল মাহমুদের জানাজা আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর
বিস্তারিত