সাহিত্যিক রতনতনু ঘোষ আর নেই

বহুমাত্রিক লেখক ও শিক্ষক রতনতনু ঘোষ আর নেই। সোমবার বিকাল সাড়ে পাঁচটায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি তেজগাঁও শমরিতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। 

রতনতনু ঘোষ দীর্ঘ ৩০ বছর ধরে লেখালেখি করেছেন। কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস রচনার পাশাপাশি তিনি ‘যায়যায়দিন’ পত্রিকাসহ দেশের প্রথম সারির দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখতেন। রতনতনুর জন্ম ৩১ ডিসেম্বর ১৯৬৪ সালে মুন্সিগঞ্জে।

সাহিত্য ছাড়াও তার লেখার বিষয়বস্তু ছিল রাজনীতি, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধ। বাংলাদেশে যে ক’জন তরুণ লেখক মননঋদ্ধ রচনায় বাঙালি জাতিকে এগিয়ে নিয়ে গেছেন রতনতনু ঘোষ এদের মধ্যে অন্যতম। লেখালেখির পাশাপাশি তিনি মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘ ২৫ বছর ধরে শিক্ষকতা করছিলেন।

মৌলিক রচনার পাশাপাশি রতনতনু ঘোষ বেশ কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ সম্পাদনা করেছেন। অনুবাদ, ভ্রমণ এবং শিশুতোষ রচনাও রয়েছে তার সৃষ্টিকর্মের মধ্যে। তবে প্রাবন্ধিক হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭২টি।   

বহুমাত্রিক এই সাহিত্যিকের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে প্রবন্ধ- ‘অগ্রসর বাংলাদেশ’, ‘অপরাজেয় বাংলাদেশ’, ‘বাংলাদেশের সাহিত্য’, ‘নোবেলবিজয়ীদের কথা’, ‘বাংলাদেশের রাজনীতি প্রত্যাশা ও বাস্তবতা’, ‘ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’, ‘বাংলাদেশের রাজনৈতিক অপসংস্কৃতি’ ইত্যাদি। তার সম্পাদিত ‘উত্তরাধুনিকতা’ গ্রন্থটি সাহিত্যিক মহলে সর্বাধিক নন্দিত।


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত