বর্তমান বিশ্বে সাইবার আক্রমণজনিত কারণে আর্থিক ক্ষতির পরিমাণ ব্যাপক। তাই দিন দিন সাইবার নিরাপত্তার বিষয়টি ঝুঁকিপুর্ণ হয়ে পড়ছে

বাংলাদেশে সাইবার নিরাপত্তা জরুরি

বিশ্বের বিভিন্ন দেশে তাদের সাইবার নিরাপত্তার জন্য দক্ষ জনশক্তি তৈরি করেছে। বাংলাদেশেও দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞ যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ডের সাইবার নিরাপত্তা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইমারত হোসেন পান্না।

৩ অক্টোবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি ও জবসবিডি ডটকমের যৌথ উদ্যোগে ডিআইইউ মিলনায়তনে সাইবার সিকিউরিটি বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বর্তমান সময়ে ব্যবসা-বাণিজ্য, কৃষি, শিক্ষা ও আর্থিক লেনদেন থেকে শুরু করে সবকিছুই ইন্টারনেটভিত্তিক তথা সাইবার জগতে হওয়ায় এর নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে সাইবার আক্রমণজনিত কারণে আর্থিক ক্ষতির পরিমাণ ব্যাপক। তাই দিন দিন সাইবার নিরাপত্তার বিষয়টি ঝুঁকিপুর্ণ হয়ে পড়ছে। বর্তমানে বাংলাদেশে এ সেক্টরে দক্ষ জনশক্তির যথেষ্ট অভাব রয়েছে। যেখানে পার্শ্ববর্তী দেশ ভারত অনেক এগিয়ে। কিন্তু আমাদের দেশে এ বিষয়টি নিয়ে উদ্যোগ খুবই অপ্রতুল। কর্মশালায় আলোচনা করা হয় How to Secure Critical ICT Infrastructure, Security Act, Standard Security Policy, Procedure and Guideline, Gap Analysis, Incident Response, Continues Security Monitoring, Server Security, Disaster Recovery Plan সহ সাইবার জগতের সিকিউরিটির প্রয়োজনীয় বিভিন্ন কলাকৌশল। সিকিউরিটি পেশায় নিয়োজিত ও সিকিউরিটি সেক্টরে কাজ করতে আগ্রহী প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী ও পেশাজীবী অংশ নেন। 


প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত
স্মার্টকে নিয়ে ক্যাসপারস্কির বড় পরিকল্পনার
বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসবিটিএলের সহযোগিতায় সংবাদ সম্মেলনে ব্যবসা
বিস্তারিত
ই-ক্যাবের উদ্যোগে ‘বিজনেস টু ই-বিজনেস’
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ডিজিটাল কমার্সের আওতায় আনতে ই-কমার্স
বিস্তারিত
আন্তর্জাতিক পাঁচটি পুরস্কার পেল
প্রতি বছরের মতো এবারও ভারতের তাজ হোটেল মুম্বাইয়ে অনুষ্ঠিত হলো
বিস্তারিত
জিপির ফেইসবুক পেইজ ফ্যান ১
ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোনের ফেইসবুক ফ্যান বা ভক্তের সংখ্যা
বিস্তারিত
ভার্চুয়ালি দেখা যাবে পছন্দের প্রপার্টি
বাংলাদেশে প্রথমবারের মতো ঘরে বসে সুবিধাজনক উপায়ে পছন্দের প্রপার্টি দেখার
বিস্তারিত