ছড়াচ্ছে ভাইরাস ক্লিকে সাবধান

কিছু দিন ধরে ফেসবুকের ইনবক্সে নতুন ভিডিও লিঙ্ক কিংবা কোনো মেসেজ আসছে। শুধু তাই নয় ট্যাগও করা হচ্ছে নতুন ভিডিও লিঙ্কটি। এ ধরনের লিঙ্ক ক্লিক করা থেকে সাবধান হোন। মেসেজ দেখার আহ্বানে প্রলুব্ধ হলে সর্বনাশ হয়ে যাবে। একটি ক্লিকেই ফ্রেন্ডলিস্টে থাকা সব বন্ধুর কাছে অযাচিত মেসেজ চলে যেতে পারে।
ফেসবুক ইনবক্সে আসা এসব মেসেজ কিংবা ভিডিওতে দেখার মতো আসলে কিছুই নেই। বরং সেটি ম্যালওয়্যার। যার মাধ্যমে দুর্বৃত্ত চক্র ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেবে, এমনকি হাতিয়ে নেবে ক¤িপউটারে সংরক্ষিত অন্য গুরুত্বপূর্ণ তথ্যাদিও। 
সম্প্রতি এ অপতৎপরতা অনেক বেশি দেখা যাচ্ছে। তথ্যপ্রযুক্তিতে অনেক দক্ষ লোকও এ ম্যালওয়্যারের সর্বনাশে পড়ছেন একেবারেই অসচেতনতার কারণে।
বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্ত চক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একই সঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শঙ্কায় ফেলে দিচ্ছেন। ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিঙ্ক ট্যাগও করা হয়। এ ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়। এর থেকে বাঁচতে প্রথমেই ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এরপর ফেসবুক সেটিংসে গিয়ে অ্যাপ অপশন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ রিমুভ করে দিতে হবে।


প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত
স্মার্টকে নিয়ে ক্যাসপারস্কির বড় পরিকল্পনার
বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসবিটিএলের সহযোগিতায় সংবাদ সম্মেলনে ব্যবসা
বিস্তারিত
ই-ক্যাবের উদ্যোগে ‘বিজনেস টু ই-বিজনেস’
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ডিজিটাল কমার্সের আওতায় আনতে ই-কমার্স
বিস্তারিত
আন্তর্জাতিক পাঁচটি পুরস্কার পেল
প্রতি বছরের মতো এবারও ভারতের তাজ হোটেল মুম্বাইয়ে অনুষ্ঠিত হলো
বিস্তারিত
জিপির ফেইসবুক পেইজ ফ্যান ১
ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোনের ফেইসবুক ফ্যান বা ভক্তের সংখ্যা
বিস্তারিত
ভার্চুয়ালি দেখা যাবে পছন্দের প্রপার্টি
বাংলাদেশে প্রথমবারের মতো ঘরে বসে সুবিধাজনক উপায়ে পছন্দের প্রপার্টি দেখার
বিস্তারিত