ছড়াচ্ছে ভাইরাস ক্লিকে সাবধান

কিছু দিন ধরে ফেসবুকের ইনবক্সে নতুন ভিডিও লিঙ্ক কিংবা কোনো মেসেজ আসছে। শুধু তাই নয় ট্যাগও করা হচ্ছে নতুন ভিডিও লিঙ্কটি। এ ধরনের লিঙ্ক ক্লিক করা থেকে সাবধান হোন। মেসেজ দেখার আহ্বানে প্রলুব্ধ হলে সর্বনাশ হয়ে যাবে। একটি ক্লিকেই ফ্রেন্ডলিস্টে থাকা সব বন্ধুর কাছে অযাচিত মেসেজ চলে যেতে পারে।
ফেসবুক ইনবক্সে আসা এসব মেসেজ কিংবা ভিডিওতে দেখার মতো আসলে কিছুই নেই। বরং সেটি ম্যালওয়্যার। যার মাধ্যমে দুর্বৃত্ত চক্র ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেবে, এমনকি হাতিয়ে নেবে ক¤িপউটারে সংরক্ষিত অন্য গুরুত্বপূর্ণ তথ্যাদিও। 
সম্প্রতি এ অপতৎপরতা অনেক বেশি দেখা যাচ্ছে। তথ্যপ্রযুক্তিতে অনেক দক্ষ লোকও এ ম্যালওয়্যারের সর্বনাশে পড়ছেন একেবারেই অসচেতনতার কারণে।
বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্ত চক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একই সঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শঙ্কায় ফেলে দিচ্ছেন। ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিঙ্ক ট্যাগও করা হয়। এ ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়। এর থেকে বাঁচতে প্রথমেই ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এরপর ফেসবুক সেটিংসে গিয়ে অ্যাপ অপশন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ রিমুভ করে দিতে হবে।


অ্যান্ড্রয়েড ওয়ান সিরিজের নতুন ফোন
তুমুল জনপ্রিয় ‘এ’ সিরিজের নতুন ফোন আনতে যাচ্ছে শাওমি। সম্প্রতি
বিস্তারিত
শিওরক্যাশ গ্রাহকরা ৩৫০০ ওয়েবসাইটে পেমেন্টের
মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস শিওরক্যাশের গ্রাহকরা এখন থেকে তাদের শিওরক্যাশ ওয়ালেট
বিস্তারিত
কোডার্স ট্রাস্টের পঞ্চম ক্যাম্পাস
আন্তর্জাতিক স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার কোডার্স ট্রাস্টের পঞ্চম ক্যাম্পাসের উদ্বোধন
বিস্তারিত
রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু
আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দেশে দল গঠনের জন্য শুরু হচ্ছে
বিস্তারিত
প্রোগ্রামার হয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে
দক্ষ প্রোগ্রামার হয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার অঙ্গীকার করলেন শিক্ষার্থীরা। সম্প্রতি
বিস্তারিত
যুক্তরাজ্যের ৪ কোম্পানির ভরসা হুয়াওয়ের
যুক্তরাজ্যের চার মোবাইল ফোন অপারেটরের সঙ্গে মিলে ফাইভজি স্থাপনের কাজ
বিস্তারিত