বেসিস জাপান ফোকাস গ্রুপের সেমিনার অনুষ্ঠিত

জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসার সম্প্রসারণ ও বিনিয়োগ বাড়াতে সেমিনার আয়োজন করেছে বেসিস জাপান ফোকাস গ্রুপ। রোববার সন্ধ্যায় বেসিস মিলনায়তনে আয়োজিত সেমিনারে বেসিসের সদস্যভুক্ত অর্ধশতাধিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।
বেসিস জাপান ফোকাস গ্রুপের আহ্বায়ক আহমেদুল ইসলাম বাবুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, সহ-সভাপতি এম রাশিদুল হাসান ও বেসিসের সাবেক সভাপতি এ তৌহিদ। 
মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের সাবেক সভাপতি ও ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান।
সেমিনারে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসায় সম্প্রসারণে বেসিস দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের সভায় প্রধানমন্ত্রী বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসার পরিধি বাড়ানোর জন্য যে চারটি দেশে বাংলাদেশের কার্যালয় স্থাপনের কথা বলেছেন জাপান তার মধ্যে একটি। জাইকা, জেট্রোসহ জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে কাজ করছে। তাই জাপানের বাজারে আমাদের সম্ভাবনা অসীম। ইন্টারনেট অব থিংকসহ (আইওটি) সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবায় আমাদের সক্ষমতা আরও বাড়াতে পারলে আগামীতে জাপানের বাজারে বাংলাদেশের শীর্ষ অবস্থানে আসার সুযোগ রয়েছে। 
বেসিসের সাবেক সভাপতি ও ডাটাসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব জামান বলেন, বেসিস জাপান ফোকাস গ্রুপের মাধ্যমে ২০১৩ সাল থেকে জাপানে বেশ কিছু কার্যক্রম পরিচালনা করা হয়েছে। উভয় দেশে একাধিক বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠকের আয়োজন করা হয়েছে। নিয়মিতভাবে জাপান আইটি উইকে অংশগ্রহণ করছে বাংলাদেশ। সেমিনারে অংশগ্রহণকারীরা তথ্যপ্রযুক্তি খাতের রফতানি বাড়াতে সরকারকে আরও বেশি সহযোগিতার আহ্বান জানান।


প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত
স্মার্টকে নিয়ে ক্যাসপারস্কির বড় পরিকল্পনার
বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসবিটিএলের সহযোগিতায় সংবাদ সম্মেলনে ব্যবসা
বিস্তারিত
ই-ক্যাবের উদ্যোগে ‘বিজনেস টু ই-বিজনেস’
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ডিজিটাল কমার্সের আওতায় আনতে ই-কমার্স
বিস্তারিত
আন্তর্জাতিক পাঁচটি পুরস্কার পেল
প্রতি বছরের মতো এবারও ভারতের তাজ হোটেল মুম্বাইয়ে অনুষ্ঠিত হলো
বিস্তারিত
জিপির ফেইসবুক পেইজ ফ্যান ১
ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোনের ফেইসবুক ফ্যান বা ভক্তের সংখ্যা
বিস্তারিত
ভার্চুয়ালি দেখা যাবে পছন্দের প্রপার্টি
বাংলাদেশে প্রথমবারের মতো ঘরে বসে সুবিধাজনক উপায়ে পছন্দের প্রপার্টি দেখার
বিস্তারিত