অ্যাপলকে টেক্কা দিতে গুগলের পিক্সেল

নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন ‘পিক্সেল’ ও ‘পিক্সেল এক্সেল’ উন্মোচন করেছে গুগল। মঙ্গলবার আমেরিকার সানফ্রান্সিসকোয় ‘ফোন বাই গুগল’ অনুষ্ঠানে নিজেদের স্মার্টফোনকে পরিচয় করিয়ে দেয় গুগল। অ্যাপলকে টেক্কা দিতে বাজারে নিজেদের প্রথম স্মার্টফোন নিয়ে এলো গুগল। পিক্সেল ও পিক্সেল এক্সেল স্মার্টফোন এইচটিসি তৈরি করলেও, ব্র্যান্ডিং ও মার্কেটিং গুগলের আওতায় থাকছে। এর মাধ্যমে গুগল আইফোনকে ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা সংশ্লিষ্টদের।
ফোন দুইটির ফিচার প্রায় কাছাকাছি, পিক্সেল মডেলে রয়েছে ৫ ইঞ্চির ১০৮০ ডিসপ্লে এবং পিক্সেল এক্সএল মডেলে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চির কোয়াড এইচডি প্যানেল। ফোন দুইটিতে রয়েছে প্ল্যাপড্রাগন ৮২১ প্রসেসর, ৪ জিবি র‌্যাম এবং ৩২ ও ১২৮ জিবির দুইটি আলাদা ইন্টারনাল স্টোরেজ সংস্করণ। ফোন দুইটির রিয়ার প্যানেলে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত ফোনে ব্যবহার করা হয়েছে গুগলের নতুন অ্যাসিস্ট্যান্ট ফিচার। স্মার্টফোনগুলোর সঙ্গে ব্যবহার করা যাবে ডেড্রিম ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট।
পিক্সেল ফোনে তোলা ছবি ও ভিডিও রাখার জন্য আনলিমিটেড স্টোরেজের ব্যবস্থা করেছে গুগল। দুইটি পিক্সেল ফোনেই থাকবে অ্যানড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেম নুগাট। থাকছে গোরিলা গ্লাস ৪ প্রোটেকশন। শুধু স্ক্রিনসাইজ ও ব্যাটারি ছাড়া দুইটি ফোনই প্রায় সমান বলা চলে।
গুগল দাবি করেছে, তাদের নতুন এ স্মার্টফোনের ১২.৩ মেগাপিক্সেলের ক্যামেরা অন্য যে কোনো স্মার্টফোনের ক্যামেরার তুলনায় সেরা। ক্যামেরায় গুগলের নতুন স্মার্টফোন ফটোগ্রাফি সাইট ডিএক্সওমার্ক থেকে ৮৯ স্কোর পেয়েছে, যেখানে অ্যাপলের নতুন আইফোন ৭ পেয়েছে ৮৬ স্কোর। তবে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ কত স্কোর পেয়েছে, তা উল্লেখ করা হয়নি। স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ সেরা ক্যামেরার স্মার্টফোন হিসেবে মনে করা হয়।
৫ ইঞ্চি ডিসপ্লের গুগল পিক্সেল ফোনের দাম নির্ধারণ করেছে ৬৪৯ মার্কিন ডলার এবং ৫.৫ ইঞ্চি ডিসপ্লের গুগল পিক্সেল এক্সএলের দাম ৭৬৯ ডলার। ৪ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি এবং যুক্তরাজ্যে গুগলের নতুন এ স্মার্টফোনের প্রি-অর্ডার শুরু হয়েছে। ১৩ অক্টোবর ভারতে প্রি-অর্ডার কার্যক্রম শুরু করবে গুগল।


সূত্র : দ্য গার্ডিয়ান   

 


স্যামসাং ফোল্ডএবল স্মার্টফোন আনবে মার্চে
স্যামসাং তাদের ফোল্ডএবল ফোন বাজারে আনবে ২০১৯ সালের মার্চে। সোমবার
বিস্তারিত
এশিয়ায় ‘ব্রেকিং নিউজ’ চালু করার
ফেইসবুক এবার উদ্যোগ নিয়েছে ইউরোপের পাশাপাশি এশিয়ায় ‘ব্রেকিং নিউজ’ চালুর।
বিস্তারিত
দারাজের বর্ধিত ক্যাম্পেইন ১৫ নভেম্বর
দারাজ বাংলাদেশ প্রথমবারের মতো উদযাপন করল বিশ্বের সবচেয়ে বড় সেল
বিস্তারিত
নকিয়া ৫.১ প্লাস এবং ৩.১
নকিয়া ফোনের সূচনাগার এইচএমডি গ্লোবাল বাংলাদেশে মঙ্গলবার দুটি নতুন মোবাইল
বিস্তারিত
এলজির গেমিং মনিটর বাজারে
গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড দেশের বাজারে নিয়ে এলো এলজি মনিটর
বিস্তারিত
চ্যাম্পিয়ন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাগতিকতায় এশিয়া অঞ্চলের (ঢাকা সাইট) বিশ্বের অন্যতম
বিস্তারিত