নখ পরিচর্যায় পুরুষদের বিশেষ আগ্রহ

কলম্বিয়ার রাজধানী বোগোতায় কারাগারে আটক এক দল পুরুষের হাত ও পায়ের নখ কেটে ছেঁটে পরিষ্কার করে পালিশ করার জন্য একজন নারী সম্প্রতি জেলখানার ভেতরে গিয়েছিলেন। এই খবরটি ফাঁস হয়ে যাওয়ার পর দেশটিতে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়। লোকজন প্রশ্ন তোলে, পুরুষ বন্দীদেরকে কি কারণে বিলাসী এই সুযোগ দেওয়া হয়েছিলো। ওই বন্দীরা দুর্নীতির অভিযোগে সাজা ভোগ করছে। তবে এই ঘটনা খুব একটা বিস্ময়ের সৃষ্টি করেনি। কারণ কলম্বিয়ায় পুরুষের নখ পরিচর্যা খুব অস্বাভাবিক কিছু নয়। বিভিন্ন অনুষ্ঠানেও পুরুষদের জন্যে আলাদা করে এই ব্যবস্থা রাখা হয়।
বেশিরভাগ পুরুষের হাতের দিকে তাকালে দেখা যাবে তার পরিষ্কার ও পালিশ করা নখ চক চক করছে। ইন্টারনেটের মাধ্যমে পণ্য বেচা-কেনা করে এরকম একটি ওয়েবসাইট গ্রুপন এবিষয়ে পুরুষদের ওপর একটি সমীক্ষাও চালিয়েছে। সেখানেও দেখা গেছে, কলম্বিয়ান পুরুষরা তাদের হাত ও পায়ের নখ পরিষ্কার রাখতে আগ্রহী।
জরিপ অনুসারে, কলাম্বিয়ায় ২৭%, ব্রাজিলে ১১%, মেক্সিকোতে ৯% এবং আর্জেন্টিনায় ৫% পুরুষ মেনিকিউরের বিষয়ে আগ্রহী।মেনিকিউর সেলুনগুলোর কর্মকর্তারাও এই জরিপের ফলাফলে খুব একটা বিস্মিত নন। এরকম একজন কর্মকর্তা ফাবিয়ান ওজেদা বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এখানে এটা স্বাভাবিক বিষয়।
তিনি বলেছেন, তার সেলুনে যেসব পুরুষ আসেন তাদের ৫০ শতাংশ চুল কাটান আর ১৫ শতাংশ নখের পরিচর্যা করেন। তিনি বলেছেন, ধনী গরিব সবাই এই একই কাজ করেন। দেশটির কসমেটিক্স বিষয়ক একটি সংস্থার পরিচালক হুয়ান কার্লোস ক্যাস্ট্রো বলেছেন, কলাম্বিয়ায় এটা সংস্কৃতিরই একটি অংশ। তার পিতা ছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তা। তিনিও তার নখের পরিচর্যা করতেন। তার বয়স এখন ৮০। এখনও সে এই নিয়মিত এই তার নখের দেখাশোনা করেন।
তিনি নিজেও ছোট বেলা থেকে এভাবেই বড় হয়েছেন। ক্যাস্ট্রো বলেছেন, তার দাদাও এই কাজটি করতেন। নখের প্রতি পুরুষদের এই বিশেষ যত্নআত্তির কারণ কি? তিনি বলেন, কারণটা খুব সোজা- নারীরা পুরুষের জুতার দিকে তাকায়, তাকায় স্যুট ও শার্টের দিকে, এবং নখের দিকেও।মেনিকিউরের কাজে পুরুষদের জন্যে তিন ধরনের পণ্য বিক্রি করা হয় – বেইজ, ( নখ শক্ত করার জন্যে), টোন ( হালকা গোলাপি রঙের) এবং গ্লস (চকচকে করার জন্যে)। ওজেদা বলেছেন, এজন্যে খরচ পড়ে ১৫ হাজার থেকে ৪০ হাজার পেসো ( তিন থেকে সাড়ে চার পাউন্ড)। -বিবিসি


কালো জাম খেলে যেসব রোগ
কালোজাম গ্রীষ্মকালের একটি জনপ্রিয় ফল। জাম বিভিন্ন ধরণের পুষ্টি উপাদানে
বিস্তারিত
৪ ধরনের নারীদের প্রতি দেয়া
নারীকে সম্মান দেয়ার সময় বলা হয়ে থাকে, নারী হচ্ছে মায়ের
বিস্তারিত
যেসব অসুখের শত্রু আম
বাজারে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে পাকা আম। আম পাকা বা
বিস্তারিত
বৃষ্টিতে বাড়ির মশা তাড়াবেন যেভাবে
চলে এসেছে বর্ষা ঋতু। বাইরে অবিরাম বৃষ্টিতে গরম থেকে রেহাই
বিস্তারিত
সহজে ঘুমিয়ে পড়ার উপায়
সময়মত ঘুমাতে যাওয়া, ক্যাফেইন জাতীয় চা কফি না খাওয়া আর
বিস্তারিত
গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি ভাল?
গর্ভাবস্থায় কী কী খাওয়া তার এবং শিশুর জন্য ভাল তা
বিস্তারিত