নোট ৭-এর উৎপাদন বন্ধ

দক্ষিণ কোরিয়ান বহুজাতিক প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি নোট ৭-এর উৎপাদন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ফোনের ব্যাটারি বিস্ফোরণের ঘটনায় অবশেষে উৎপাদন বন্ধ করতে হল নোট ৭-এর।
সোমবার স্যামসাংয়ের ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়নহাপ।
দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম আরও জানায়, সম্প্রতি বিশ্বে একের পর এক স্যামসাংয়ের ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে তাদের গ্যালাক্সি নোট ৭-এর নিরাপদ ভার্সন বাজারে ছাড়ে। কিন্তু এরপরও ওই সেটের ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আর কোনো উপাই না দেখে গ্যালাক্সি নোট ৭-এর উৎপাদন বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।
চীনে গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণ ঘটনার পর সুনাম নিয়ে নতুন চ্যালেঞ্জের মুখে পড়ে দক্ষিণ কোরিয়ার বহুজাতিক প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারিতে আগুন ধরে যাওয়ার অভিযোগ পাওয়া যায়।

দক্ষিণ কোরিয়া ও আমেরিকাসহ ১০টি দেশ থেকে তুলে নেয়া হয় নোট ৭। এর আগে গেল মাসে স্যামসাং বিশ্বব্যাপী বিক্রীত গ্যালাক্সি নোট ৭-এর ২৫ লাখ ফোন বাজার থেকে সরিয়ে নেয়। এরপর প্রতিষ্ঠানটি নোট ৭-এর ‘সেইফ’ লোগো সংবলিত ফোন বাজারে ছাড়ে। কিন্তু সেই ফোনটির ব্যাটারি বিস্ফোরিত হয় ইন্ডিয়া ও আমেরিকায়। এসব কারণে প্রতিষ্ঠানটি নোট ৭-এর উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।
স্যামসাং গ্যালাক্সি নোট ৭ প্রত্যাহার করা সত্ত্বেও গেল সপ্তাহে ৪৩.৯ বিলিয়ন ডলারের সেট বিক্রি করে, যা স্যামসাংয়ের ৬ শতাংশ আয় বেড়েছে বলেও ওই রিপোর্টে উল্লেখ করা হয়।
উল্লেখ্য, গেল বছর বাজারে আসার পর থেকেই স্যামসাংয়ের ‘ফ্ল্যাগশিপ’ এ ফোনে ব্যাটারি বিস্ফোরণের অভিযোগ ওঠে। অভিযোগের পরিপ্রেক্ষিতে গেল বছরের সেপ্টেম্বর থেকে স্যামসাং তাদের বিক্রি হয়ে যাওয়া ২৫ লাখ সেট ফেরত নেয়ার ঘোষণা দেয়। গ্যালাক্সি নোট ৭-কে স্যামসাংয়ের ‘ফ্ল্যাগশিপ’ ফোনের তকমা দেয়া হয়েছিল। এটি বাজারে আনা হয়েছিল প্রতিদ্বন্দ্বী অ্যাপলের ‘আইফোন ৭’ মুক্তি দেয়ার সপ্তাহখানেক আগে। গেল বছর আগস্টে বাজারে আসার পর প্রথম অবস্থায় গ্রাহকদের মধ্যে নোট ৭ দারুণ সাড়া ফেলে। শুধু ইউরোপেই গেল বছর অন্তত ৪৫ হাজার নোট ৭ বিক্রি হয়।

সূত্র : দ্য গার্ডিয়ান


রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু
আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দেশে দল গঠনের জন্য শুরু হচ্ছে
বিস্তারিত
প্রোগ্রামার হয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে
দক্ষ প্রোগ্রামার হয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার অঙ্গীকার করলেন শিক্ষার্থীরা। সম্প্রতি
বিস্তারিত
যুক্তরাজ্যের ৪ কোম্পানির ভরসা হুয়াওয়ের
যুক্তরাজ্যের চার মোবাইল ফোন অপারেটরের সঙ্গে মিলে ফাইভজি স্থাপনের কাজ
বিস্তারিত
তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা অব্যাহত রাখবে
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে যে সহযোগিতা করছে নেদারল্যান্ডস, তা অব্যাহত রাখার
বিস্তারিত
আরও ৫ রাইড শেয়ারিং লাইসেন্স
রাইড শেয়ারিংয়ের লাইসেন্স সংখ্যা এখন ছয়। উবার এখন পর্যন্ত আবেদন
বিস্তারিত
রবির রিটেইল পয়েন্টে ব্যাংক এশিয়ার
বিধবা, বয়স্ক ব্যক্তি, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে ব্যাংক এশিয়ার মাধ্যমে
বিস্তারিত