সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান

চলতি বছরে সাহিত্যে নোবেল পেয়েছেন ৭৫ বছর বয়সী মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। বৃহস্পতিবার নরওয়ের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এ ঘোষণা দেয়।  

নোবেল কমিটি তাদের বক্তব্যে জানায়, আমেরিকার ঐতিহ্যবাহী গানের মধ্যে নতুন ছন্দময় ভাব আনার জন্য তাকে নোবেলের জন্য মনোনীত করা হয়।  

বব ডিলান একাধারে গায়ক, গীতিকার, লেখক, সুরকার ও কবি। পাঁচ দশকেরও বেশি সময় ধরে  তিনি জনপ্রিয় ধারার সঙ্গীতের অন্যতম প্রধান ব্যক্তি হিসেবে সুপরিচিত। ১৯৬১ সালে তার পেশাদার সঙ্গীত জীবনে প্রবেশ ঘটে। সুদীর্ঘ ক্যারিয়ারে গায়ক হিসেবেই বেশি পরিচিত ও সফল হয়েছেন ডিলান। তবে গীতিকার হিসেবেই তার অবদানকে বেশি মূল্য দেয়া হয়। নিজের অনন্য কাজের স্বীকৃতিস্বরুপ ডিলান গ্রামি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব ও অ্যাকাডেমি পুরস্কার জিতেছেন ।
 
টাইম ম্যাগাজিনের প্রকাশিত বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে। ২০০৪ সালে রোলিং স্টোন ম্যাগাজিন প্রকাশিত সর্বকালের শ্রেষ্ঠ ১০০ গায়ক তালিকায় দ্য বিটলসের পর বব ডিলান দ্বিতীয় অবস্থান দখল করেছেন।  যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক প্রেসিডেন্টশিয়াল মেডেল অব ফ্রিডমও পেয়েছেন ডিলান।
 
মার্কিন সঙ্গীতশিল্পীদের মধ্যে যারা বাংলাদেশের স্বাধীনতার পক্ষে সহানুভূতিশীল ছিলেন ও কাজ করেছেন তাদের মধ্যে বব ডিলান অন্যতম। ১৯৭১ সালের ১ আগস্ট বিটলস খ্যাত জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশঙ্কর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের মানুষের সাহায্যার্থে আয়োজন করেছিলেন ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এই কনসার্টে বব ডিলান তার বিখ্যাত ‘ব্লোইং ফর দ্য উইন্ড’ গানটি পরিবেশন করেছিলেন। 

গত বছর ২০১৫ সালে সাহিত্যে নোবেল পেয়েছিলেন বেলারুশের সাংবাদিক ও লেখিকা সিয়েৎলানা আলেক্সিয়েভিচ।


শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত
প্রকাশিত হলো কবি ফেরদৌস মাহমুদের
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস মাহমুদের কবিতার বই ‘পাখিরা
বিস্তারিত
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের
তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’
বিস্তারিত
ব্রাহ্মণবাড়িয়ায় নিজ শহরে শায়িত কবি
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে রবিবার বিকালে
বিস্তারিত
কবি আল মাহমুদের জানাজা বায়তুল
কবি আল মাহমুদের জানাজা আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর
বিস্তারিত