কুষ্টিয়ায় শুরু হয়েছে ৩ দিনের লালনোৎসব

লালনের ১২৬ তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউরিয়ায় শুরু হয়েছে তিন দিনের লালনোৎসব। সন্ধ্যায় অধিবাস দিয়ে শুরু হবে আনুষ্ঠানিকতা। যার শেষ হবে মঙ্গলবার সন্ধ্যায় পূর্ণ সেবার মধ্য দিয়ে। উৎসব নির্বিঘ্ন করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

শাস্ত্র ধর্ম কিংবা ঈশ্বর নয়, গানে গানে কেবল মানুষেরই ভজন সাধনের কথা সারা জীবন বলে গেছেন লালন ফকির। সাম্য-মৈত্রী-প্রেম-মানবতার বন্দনায় তার গান যুগে যুগে মানুষের কাছে স্থান পেয়েছে এক আলাদা উচ্চতায়। আজো মানুষে মানুষে বিভেদ ভুলিয়ে পৃথিবীতে হাসি গান ছড়িয়ে দিতে হাজার হাজার সাধক প্রাণ, লালনের সুর কথায় ডুবে থাকা বারামখানায় জড়ো হন প্রতিবছর।

ভক্তরা জানান, লালনকে চেনা ও ধারণের জন্যে তারা এই উৎসবে আসেন। তারা আরো জানান, লালনের গান আধ্যাত্মিক কথা বলে, সেই সঙ্গে জীবনের কথাও বলে লালনের গান।

সাইজির সৃষ্টি মানেই দেহতত্ত্ব, ভাব তত্ত্ব, এবং গুরুতত্ত্বের বাণী সমৃদ্ধ গান। যার কোন ধর্ম নেই, নেই কোন জাত কূল। সব কিছুর ঊর্ধ্বে গিয়ে মানবধর্মের জয়গান উঠে আসে তার সুরে। ভক্তরা জানান, মানুষের জীবনের সঠিক পথের দিক নির্দেশনে দিয়েছে লালনের গান।

প্রতিবছর পাঁচ দিনব্যাপী এই আয়োজন করা হলেও, এ বছর আনুষ্ঠানিকতা সীমিত করে তা নামিয়ে আনা হয়েছে তিন দিনে। এক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর সদস্যরা জানান, এ এলাকার নিরাপত্তায় পুলিশের পাশাপাশি র‍্যাব আনসার, গোয়েন্দা সংস্থা কমিউনিটি পুলিশের সদস্যরা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করে যাচ্ছে।

লালনের তিরোধান দিবসের আয়োজন, মূলত তিনটি পর্বে ভাগ করা থাকে। অধিবাস, বাল্য সেবা, পূর্ণ সেবা। এছাড়া সাধুশিষ্যের ভাবের আদানপ্রদান, গানের তর্ক, সেবাগ্রহণসহ পালন করা হয় আরও নানা আচার অনুষ্ঠান।


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত