পুরনো স্মার্টফোন ব্যবহারের উপায়

বর্তমান টেলিকমিউনিকেশনের যুগে প্রতি বছরই স্মার্টফোন উৎপাদকরা নতুন নতুন হ্যান্ডসেট বাজারে ছাড়ে। এসব হ্যান্ডসেটের কোনো কোনোটি তার কোম্পানির শীর্ষ প্রতীক হিসেবে কাজ করে। অন্যগুলো মাঝারি এবং সাশ্রয়ী মূল্যের। বেশির ভাগ স্মার্টফোনই অন্তত ২ থেকে ৩ বছর ব্যবহার করা সম্ভব। তবে অনেকেই আবার সর্বশেষ এবং সবচেয়ে ভালো ডিভাইসটি বাজারে আসামাত্রই ক্রয় করে থাকেন।
নতুন হ্যান্ডসেট কেনার ফলে পুরনোটি যে একেবারে অকেজো হয় তা কিন্তু ঠিক নয়। পুরনো স্মার্টফোনকেও কাজে লাগানোর বেশ কিছু উপায় আছে। এবার জেনে নেয়া যাক কীভাবে পুরনো হ্যান্ডসেটটি কাজে লাগানো যায়।

গাড়িতে জিপিএস হিসেবে ব্যবহার

নতুন কোনো শহরে ভ্রমণে যাওয়া বা জ্যামে আটকে থাকার সময় সঙ্গে একটি জিপিএস থাকাটা যেন আজকাল জরুরি হয়ে পড়েছে। আর আপনার পুরনো স্মার্টফোনটি এ কাজে খুবই উপযোগী বলে প্রমাণিত হতে পারে। আপনাকে যা করতে হবে তা হলো, শুধু হেয়ার উই গো বা গুগল ম্যাপসের মতো একটি ম্যাপিং অ্যাপ ইনস্টল করা। এ অ্যাপটি টার্ন বাই টার্ন ভয়েস নেভিগেশন ফিচারযুক্ত এবং আপনি এমনকি অফলাইনে ব্যবহারের জন্যও ডাউনলোডকৃত পূর্ণ ম্যাপ ব্যবহার করতে পারেন।

নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার

এখন প্রতিটি স্মার্টফোনের সঙ্গেই যথেষ্ট সুন্দর ও শক্তিশালী ক্যামেরা থাকে। সুতরাং আপনার যদি একাধিক পুরনো স্মার্টফোন থাকে তাহলে সেগুলো আপনি আপনার বাড়ি বা অফিসের নিরাপত্তার নজরদারিতে কাজে লাগাতে পারেন। এর সঙ্গে আপনার শুধু বাড়তি একটি আইপি ওয়েবক্যাম বা ক্ষুদ্র ক্যাম মনিটর যুক্ত করা।

ডিজিটাল ফটোফ্রেম হিসেবে ব্যবহার

প্রত্যেক পরিবারের সদস্য এবং বন্ধু-বান্ধবের সঙ্গে একাধিক ছবি থাকে, যা আমরা বাড়িতে বা অফিসের কোনো ডেস্ক ফ্রেমে সাজিয়ে রেখে প্রদর্শন করতে পারি।
বিষয়টিকে একটি প্রযুক্তির ছোঁয়ায় আরও সুন্দরভাবে উপস্থাপন করা সম্ভব। আপনি আপনার পুরনো স্মার্টফোনটিতে ডিজিটাল ফটোফ্রেম ইনস্টল করার মাধ্যমে ফোনটিকে ডিজিটাল ফটো ফ্রেমে রূপান্তারিত করতে পারেন। এরপর এতে আপনার প্রিয় ছবিগুলো সøাইড শো’র মাধ্যমে প্রদর্শন করতে পারেন।

সর্বজনীন টিভি রিমোট কন্ট্রোলার হিসেবে ব্যবহার

পরিবারের এয়ার কন্ডিশনার এবং টেলিভিশনের মতো প্রায় সব আধুনিক ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্সেরই নিজস্ব রিমোট কন্ট্রোলার থাকে। আর আপনার পুরনো স্মার্টফোনে যদি কোনো আইআর ব্লাস্টার থাকে তাহলে আপনি সেটিকে সর্বজনীন রিমোট কন্ট্রোলারে রূপান্তরিত করতে পারবেন, যা টিভিসহ অন্যান্য ঘরোয়া যন্ত্রপাতিতে ব্যবহার উপযোগী হবে।
মিডিয়া সার্ভার হিসেবে ব্যবহার

আপনি যদি অন্য ডিভাইসে মিউজিক ও ভিডিওর মতো মাল্টিমিডিয়া কন্টেন্ট চালনা করতে চান তাহলে পুরনো স্মার্টফোনটিকে আপনি শুধু একটি মিডিয়া সার্ভারে রূপান্তির করুন।


ডেডিকেটেড মিডিয়া প্লেয়ার বা গেমিং ডিভাইস হিসেবে ব্যবহার

আমরা সবাই গান শোনা, সিনেমা দেখা এবং গেম খেলার জন্য স্মার্টফোন ব্যবহার করি। সুতরাং আপনার পুরনো স্মার্টফোনটিকে পুরোপুরি একটি মিডিয়া প্লেয়ার বা বহনযোগ্য গেমিং ডিভাইসেও রূপান্তরিত করতে পারেন। এজন্য আপনাকে শুধু সব অপ্রত্যাশিত অ্যাপস অপসারণ করে একটি ভালো মানের মিডিয়া প্লেয়ার ইনস্টল করতে হবে।


ওয়্যারলেস হটস্পট হিসেবে ব্যবহার
পুরনো স্মার্টফোনটিতে আপনি সার্বক্ষণিকভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো, শুধু থ্রিজি বা ফোরজি কানেকশনযুক্ত একটি মোবাইল সিম বা নম্বর এতে ঢুকিয়ে দিতে হবে। এরপর সেটিকে ওয়্যারলেস হটস্পট হিসেবে ব্যবহার করুন।

বাচ্চাদের খেলনা হিসেবে ব্যবহার
মিষ্টান্ন ও খেলনা নিয়েই বাচ্চাদের সন্তুষ্ট থাকার দিন এখন শেষ। আজকাল প্রায় প্রতিটি বাচ্চাই যত দ্রুত সম্ভব একটি স্মার্টফোনের মালিক হতে চায়। নতুন ফোন কিনে দেয়া সম্ভব না হলে আপনিও আপনার পুরনো স্মার্টফোনটি দিয়ে বাচ্চাকে সন্তুষ্ট রাখতে পারেন।

অ্যাপস উদ্ভাবন হিসেবে ব্যবহার
অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্ষেত্রে এ বিষয়টি বিশেষভাবে সত্য। অ্যান্ড্রয়েড ওএসের ওপেন-সোর্স বৈশিষ্ট্য গিকস এবং টিঙ্কারারসের জন্য স্বপ্ন বাস্তবায়ন সম্ভবপর করে তুলেছে।

ই-বুক রিডার হিসেবে ব্যবহার

ডিজিটাল প্রযুক্তিতে বই পড়ার জন্য অ্যামাজন কিন্ডলের মতো ই-রিডারের জুড়ি  নেই। তবে আপনি আপনার পুরনো স্মার্টফোনটিকেও ই-রিডার হিসেবে ব্যবহার করতে পারেন। অ্যামাজন, বার্নস এবং নোবল ও কোবোর মতো সব ই-রিডার কারকেরই আলাদা আলাদা অ্যাপস আছে। এদের কোনো একটি অ্যাপস আপনি আপনার স্মার্টফোনেও ইনস্টল করে নিয়ে সেটিকে ই-রিডারে রূপান্তরিত করতে পারেন।

 


মেসেঞ্জারেও ‘ওয়াচ পার্টি’ ফিচার?
চলতি বছরের শুরুতে ‘ওয়াচ পার্টি’ ফিচারটি আনার পর বেশ জনপ্রিয়তা
বিস্তারিত
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট দ্রুত দেশে
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট স্বাধীন কার্ডের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে দেশে
বিস্তারিত
ইনটেলের জিওন সিরিজের ৪৮ কোরের
ইনটেল উন্মোচন করেছে জিওন সিরিজের ৪৮ কোরের ক্যাসকেড লেকের নতুন
বিস্তারিত
প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত
স্মার্টকে নিয়ে ক্যাসপারস্কির বড় পরিকল্পনার
বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসবিটিএলের সহযোগিতায় সংবাদ সম্মেলনে ব্যবসা
বিস্তারিত
ই-ক্যাবের উদ্যোগে ‘বিজনেস টু ই-বিজনেস’
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ডিজিটাল কমার্সের আওতায় আনতে ই-কমার্স
বিস্তারিত