ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬

তথ্যপ্রযুক্তির বড় উৎসব আজ

তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ এর চতুর্থ আসর বসছে আজ থেকে রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি সেন্টারে (আইসিসিবি) মেলাটি অনুষ্ঠিত হবে। তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি আয়োজনে অনুষ্ঠিত এ মেলাটি চলবে তিন দিন।
এবারের আয়োজনে সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দফতরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মিলিয়ে শতাধিক প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবে।
‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম দিন থাকছে ৮টি দেশের মন্ত্রীদের অংশগ্রহণে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। আজ বিকালে শুরু হতে যাওয়া এই সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সম্মেলনে সভাপতিত্ব করবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেশন সঞ্চালনা করবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ।
মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নেবেন নেপালের তথ্যপ্রযুক্তিমন্ত্রী সুরেন্দ্র কুমার কারকি, উগান্ডার স্টেট ফর আইসিটি অ্যান্ড ন্যাশনাল গাইডেন্স মন্ত্রী নানতাবা আইদা এরিওস, ভুটানের তথ্যপ্রযুক্তিমন্ত্রী লিওনপো ডি এন দুঙেল, সৌদি আরবের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের ডেপুটি মিনিস্টার ড. খালিদ এফ আলওতাইবি, সুরিনামের ট্রান্সপোর্ট, তথ্য ও ট্যুরিজম মন্ত্রী আনদোজো রাসল্যান্ড, ভিয়েতনামের তথ্যপ্রযুক্তি ভাইস মিনিস্টার হোয়াং ভিন ভাও, মালদ্বীপের ফিন্যান্স ও ট্রেজারি প্রতিমন্ত্রী মোহামেদ আসমালি এবং আফগানিস্তানের তথ্যপ্রযুক্তিমন্ত্রী বা মন্ত্রী মর্যাদার কোনো প্রতিনিধি।
ডিজিটাল ওয়ার্ল্ডে সফটওয়্যার শোকেসিং ছাড়াও ই-গভর্ন্যান্স, মোবাইল ইনোভেশন অ্যান্ড গেইমিং, ই-কমার্স নিয়ে তিনটি স্বতন্ত্র মেলা অনুষ্ঠিত হবে। উদ্যোক্তাদের জন্য থাকবে স্টার্টআপ জোন। আরও থাকবে ই-গভর্ন্যান্স, ই-হেলথ, ই-এডুকেশন, ই-কমার্স, এম-কমার্স, অ্যাকসেস টু ফিন্যান্স, উইমেন ইন আইটি, মোবাইল অ্যাপস ও গেমস, সোশ্যাল মিডিয়া, সাইবার সিকিউরিটি, এক্সপোর্ট মার্কেট গ্রোথ, লোকাল মার্কেটসহ তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন সেমিনার।
এছাড়া মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ ২ শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নেবেন।
স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে আইটি ক্যারিয়ারবিষয়ক সম্মেলন। এখানে থাকবে ডেভেলপার সম্মেলন, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স ও তথ্যপ্রযুক্তি এডুকেশন সম্মেলন।
তিন দিনব্যাপী এ আয়োজন সকাল ১০টা থেকে চলবে রাত ৮টা পর্যন্ত। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। শুক্রবার পর্দা নামবে এ প্রযুক্তি উৎসবের।
ডিজিটাল ওয়ার্ল্ডের বিভিন্ন সেমিনার এবং সম্মেলনের স্থান ও সময়সূচিসহ পুরো আয়োজনের সব তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে http://www.digitalworld.org.bd
‘নন স্টপ বাংলাদেশ’ সেøাগানে শুরু হতে যাওয়া এ উৎসবের মূল আয়োজনে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ। সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রামসহ (এটুআই) বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠন ও সংস্থা।
‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ আয়োজনের প্লাটিনাম পার্টনার আইএফআইসি ব্যাংক লিমিটেড।
পার্টনার হিসেবে আয়োজনের সহযোগী হয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ উইমেন ইন ইনফরমেশন টেকনোলজি (বিডব্লিউআইটি), সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স
অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) ও বোল্ড।


তরুণরা নতুন উদ্ভাবনে উদ্বুদ্ধ হবে
আইসিটি সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশে তাদের গ্লোবাল ফ্ল্যাগশিপ সিএসআর
বিস্তারিত
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশ
প্রথমবারের মতো ১ হাজার ৩৯৫টি দলকে হারিয়ে নাসা স্পেস অ্যাপস
বিস্তারিত
অ্যাপলের আরেকটি এআই স্টার্টআপ পুলস্ট্রিং
মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) স্টার্টআপ পুলস্ট্রিং কিনে নিয়েছে
বিস্তারিত
দেশীয় উদ্যোক্তাদের সহায়তা করবে যুক্তরাষ্ট্রের
দেশীয় উদ্যোক্তাদের সহায়তা দিতে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে কাজ
বিস্তারিত
১৯ মার্চ শুরু হচ্ছে বেসিস
টেকনোলজি ফর প্রসপারিটি সেøাগান নিয়ে ১৯ থেকে ২১ মার্চ তিন
বিস্তারিত
৩ জিবি র‌্যামের ওয়ালটনের নতুন
শক্তিশালী ব্যাটারির নতুন ফোরজি ফোন বাজারে ছেড়েছে ওয়ালটন। যার মডেল
বিস্তারিত