‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ ও ‘স্পেস অ্যাপ্স বাংলাদেশ’র প্রধান আরিফুল হাসান অপু বলেন, ‘ছাত্রজীবন শেষ করে চাকরি জীবনে প্রবেশের সময় আমাদের দেশের ছাত্ররা যেসব সমস্যার সম্মুখীন হন, সেসব সমস্যার সমাধান কীভাবে হতে পারে সে বিষয়ে বাস্তব ধারণা দেয়ার জন্যই এ ওয়

ক্যারিয়ার ক্লিনিক

ক্যারিয়ার ক্লিনিক শব্দ দুটি শুনে খটকা লাগতেই পারে। ক্যারিয়ার কি অসুস্থ হয় যে তাকে সারতে হবে? তবে প্রিভেনশন ইজ বেটার দেন কিউর বলে একটা কথা আছে। তাই এ আয়োজনের নাম দেয়া হয়েছে ক্যারিয়ার ক্লিনিক। মূলত কয়েকটি ওয়ার্কশপের মাধ্যমে একজন প্রার্থী কীভাবে একটি সিভি তৈরি করতে পারেন, সাক্ষাৎকার বোর্ডে ভালো করতে পারেন, সে বিষয়ক সম্মুখ ধারণা প্রদান করা হয়েছে। আর এ আয়োজনটি করা হয়েছিল ১০ অক্টোবর ঢাকার ইএমকে সেন্টারে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ এবং ‘বিডি জবস ডট কম’ এর যৌথ উদ্যোগে। যার নাম দেয়া হয়েছিল ‘ক্যারিয়ার ক্লিনিক’।
ওয়ার্কশপে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ‘বিডি জবস ডট কম লিমিটেড’র সেলস এজিএম মোহাম্মদ আনামুল হাসান এনাম। তিনি তার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে চাকরির জন্য প্রফেশনাল সিভি তৈরির নিয়ম, ভাইভা বোর্ডে একজন প্রার্থীর আচরণ, প্রফেশনাল এথিকস এবং ম্যানার প্রভৃতি বিষয়ে বাস্তব উদাহরণের মাধ্যমে আলোচনা করেন অংশগ্রহণকারীদের সঙ্গে। এছাড়া অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। ওয়ার্কশপে মক ভাইভার মাধ্যমে আত্মবিশ্বাসের সঙ্গে ভাইভা বোর্ডের মুখোমুখি হওয়ার কৌশল সম্পর্কে ধারণা দেয়া হয়।
ওয়ার্কশপে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন, এলআইসিটির কম্পোনেন্ট টিম লিডার সামী আহমেদ। তিনি বলেন, ‘চাকরি পাওয়ার জন্য ডিগ্রি নয়, স্কিলের প্রয়োজন।’ এছাড়া তিনি তরুণ এবং ছাত্রছাত্রীদের দক্ষতা বৃদ্ধির জন্য এলআইসিটির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ইএমকে সেন্টারের প্রধান আরেফ বলেন, ‘ইএমকে সেন্টারে যারা কাজ করেন, তাদের ডিগ্রি নয়, বরং কাজের ব্যাপারে উৎসাহকেই প্রাধান্য দেয়া হয়।’
আয়োজক হিসেবে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ ও ‘স্পেস অ্যাপ্স বাংলাদেশ’র প্রধান আরিফুল হাসান অপু বলেন, ‘ছাত্রজীবন শেষ করে চাকরি জীবনে প্রবেশের সময় আমাদের দেশের ছাত্ররা যেসব সমস্যার সম্মুখীন হন, সেসব সমস্যার সমাধান কীভাবে হতে পারে, সে বিষয়ে বাস্তব ধারণা দেয়ার জন্যই এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।’ তিনি জানান, ছাত্রছাত্রীরা যেন কর্মজীবনে সহজে প্রবেশ করতে পারেন এ লক্ষ্যে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ ভবিষ্যতে এ ধরনের অনুষ্ঠান আবারও করবে। এ ওয়ার্কশপ আয়োজনের সহযোগিতায় ছিল ‘স্পেস অ্যাপ্স বাংলাদেশ’ এবং ‘ইএমকে সেন্টার’।


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত