আইসিটি ডিভিশন-ইউনিসেফ বাংলাদেশের মধ্যে চুক্তি

নিরাপদ ইন্টারনেট ব্যবহার

শিক্ষার্থী ও শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহারের জন্য সচেতনতা সৃষ্টিতে যৌথভাবে কাজ করবে ইউনিসেফ বাংলাদেশ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। দুই পক্ষের মধ্যে এ সংক্রান্ত সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২০ অক্টোবর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হারুনুর রশিদ এবং ইউনিসেফ বাংলাদেশের পক্ষে অ্যাডওয়ার্ড বিগবেদার এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক।
ইন্টারনেট ও অনলাইন যোগাযোগ মাধ্যমে শিশু ও তরুণ শিক্ষার্থীদের প্রবেশ প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে, বাংলাদেশে ১৫ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীদের মধ্যে ইন্টারনেট ব্যবহার প্রতি বছরে শতকরা ৩.৩ হারে বৃদ্ধি পাচ্ছে। ফলে অনলাইনে প্রদর্শিত বিভিন্ন আপত্তিকর ও যৌন বিষয় তাদের গোচরীভূত হওয়ায় ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর আগামী দিনগুলোতে আমাদের শিশু ও কিশোর প্রজন্মকে মানসিক ও শারীরিকভাবে ইন্টারনেটের বিভিন্ন ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষাকল্পে সচেতনতা সৃষ্টি, গাইড লাইন তৈরি, আইসিটি সংক্রান্ত পলিসি ড্রাফটিং এবং ইন্টারনেট ব্রাউজিং নির্দেশিকা প্রণয়ন ও প্রতিপালনে সহায়তা দেবে।


উদ্ভাবনী ভাবনার খোঁজে স্টুডেন্ট টু
প্রথমবারে সফলতার পর দেশজুড়ে চলছে ‘স্টুডেন্ট  টু স্টার্টআপ: ‍দ্বিতীয় অধ্যায়’।
বিস্তারিত
আলোচনা করেই গ্রামীণ ফোন-রবির পাওনা
আলোচনার মাধ্যমেই গ্রামীণ ফোন ও রবির কাছ থেকে পাওনা আদায়
বিস্তারিত
প্রযুক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের বৈশ্বিক
বিস্তারিত
ডেটা জার্নালিজম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে ১৩ সেপ্টেম্বর ঢাকায় একটি
বিস্তারিত
প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে
তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে
বিস্তারিত
টুইটারে অপপ্রচারের শিকার শাওমি
চীনের ফোন নির্মাতা কোম্পানির অভিযোগ ৯০০টি টুইটার অ্যাকাউন্ট থেকে রেডমি
বিস্তারিত