বেলারুশে পড়াশোনা

বিশ্ববিদ্যালয়ের যে কোনোটিতে তার পছন্দ অনুযায়ী ভর্তি হতে পারবেন। ভর্তি ব্যবস্থা খুবই সহজ। ইংরেজি ও রুশ দুই মাধ্যমেই পড়াশোনা করা যায়। ইংরেজিতে পড়তে ওঊখঞঝ বা অন্য কিছুর প্রয়োজন নেই। রুশ ভাষায় পড়াশোনার জন্য টিউশন ফি প্রতি বছর ৩ থেকে সাড়ে ৩ হাজার মার্কিন ডলার, আর ইংরেজি মাধ্যমে খরচ পড়বে ৪ থেকে সাড়ে ৪ হাজার মার্কিন ডলার

মধ্য ইউরোপে অবস্থিত বেলারুশ অনিন্দ্য সুন্দর একটি দেশ। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এ দেশটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে পোল্যান্ড, ইউক্রেন, লিথুয়ানিয়া, লাটভিয়া ও রাশিয়া। জনসংখ্যা প্রায় ৯৫ লাখ। রাজধানী মিনস্ক শহরে বাস করে মাত্র ১৫ লাখ মানুষ। সরকারি ভাষা রাশান ও বেলারাশিয়ান। বেলারুশ বর্তমানে একটি শিল্পোন্নত দেশ, যেখানে মানুষের রয়েছে উন্নত জীবনযাত্রা। মানব উন্নয়ন সূচকে ১৭০টি দেশের মধ্যে বেলারুশের অবস্থান ৬৮ নম্বরে। বেলারুশ একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের দেশ, যেখানে রয়েছে বিভিন্ন জাতি-গোষ্ঠীর মিশ্রণ। যে কোনো ভাষা, ধর্ম বা জাতিগোষ্ঠীর মানুষকে এখানে খুবই সাদরে গ্রহণ করা হয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই চমৎকার। বিগত বছরগুলোয় বেলারুশের শিক্ষা ব্যবস্থায় অনেক উন্নয়ন ঘটেছে। বেলারুশের বিশ্ববিদ্যালয়গুলোর উচ্চশিক্ষা বিশ্বব্যাপী স্বীকৃত এর মান ও বৈচিত্র্যের জন্য। বেলারাশান গ্রাজুয়েটদের আন্তর্জাতিক শ্রমবাজারে রয়েছে ব্যাপক চাহিদা। তাই বেলারুশ থেকে পড়াশোনা শেষ করা শিক্ষার্থীদের রয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে স্থায়ী হওয়ার সুযোগ ও সম্ভাবনা। 
সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বের ৮৮টি দেশের শিক্ষার্থীরা এরই মধ্যে বেলারুশ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন। এর মধ্যে অনেক বাংলাদেশী শিক্ষার্থীও রয়েছেন। বর্তমানে প্রতি শিক্ষাবর্ষে ৬ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী বেলারুশে উচ্চশিক্ষার জন্য যাচ্ছেন। এর অন্যতম কারণ হচ্ছে, ১৯৯৭ সালের ‘উচ্চ শিক্ষার মান ও স্বীকৃতি-সংক্রান্ত’ লিসবন কনভেনশন, জাতিসংঘ ও ইউরোপিয়ান ইউনিয়ন এবং সর্বশেষ ‘বলগানা চুক্তি’ অনুযায়ী স্বীকৃতিপ্রাপ্ত বেলারুশের উচ্চশিক্ষা। যে কোনো বিদেশি শিক্ষার্থী বেলারুশের ৫৪টি রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের যে কোনোটিতে তার পছন্দ অনুযায়ী ভর্তি হতে পারবেন। ভর্তি ব্যবস্থা খুবই সহজ। ইংরেজি ও রুশ দুই মাধ্যমেই পড়াশোনা করা যায়। ইংরেজিতে পড়তে ওঊখঞঝ বা অন্য কিছুর প্রয়োজন নেই। রুশ ভাষায় পড়াশোনার জন্য টিউশন ফি প্রতি বছর ৩ থেকে সাড়ে ৩ হাজার মার্কিন ডলার, আর ইংরেজি মাধ্যমে খরচ পড়বে ৪ থেকে সাড়ে ৪ হাজার মার্কিন ডলার। এক বছরের রুশ ভাষা শিক্ষার কোর্স ফি ২ হাজার থেকে ২ হাজার ২০০ ডলার। হোস্টেল ফি প্রতি বছর প্রকারভেদে ৪০০ থেকে ৫৭৫ ডলার, স্বাস্থ্য বীমা প্রতি বছর ১২৫ ডলার। প্রকৃতপক্ষে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ে পড়তে যে টাকা খরচ হয়, বেলারুশে প্রায় সমপরিমাণ অর্থেই আন্তর্জাতিক ডিগ্রি অর্জন করা সম্ভব। 


ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত
ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় আয়োজিত ‘এন্ট্রাপ্রেনারশিপ
ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের সহযোগিতায় বাংলাদেশ ইউকে অ্যালুমনাই নেটওয়ার্কের (ইটকঅঘ) ব্যানারে
বিস্তারিত
পড়ার বিষয় যখন পুষ্টি ও খাদ্য
মানুষের দৈনন্দিন জীবনযাপনের জন্য যে পাঁচটি মৌলিক উপাদান রয়েছে তার
বিস্তারিত
যুগোপযোগী শিক্ষা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
মানুষের জীবিকার জন্য প্রয়োজন একটি নিশ্চিত এবং নিরাপদ কর্মসংস্থান। নিশ্চিত
বিস্তারিত