অস্ট্রেলিয়ায় পড়তে চাইলে

বিদেশে উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে যেক’টি দেশ প্রিয়, অস্ট্রেলিয়া এর অন্যতম। এমনকি জনপ্রিয় প্রথম তিনটি দেশের একটিও হতে পারে অস্ট্রেলিয়া। পর্যাপ্ত যোগ্যতা থাকা সত্ত্বেও আবেদন পদ্ধতি সঠিকভাবে না জানার কারণে অনেক সময় ভিসা মেলে না। তাই কোথায়, কীভাবে, সঠিকভাবে আবেদন করতে হয়, তা অস্ট্রেলিয়া গমনেচ্ছু ছাত্রছাত্রীদের জানা দরকার। সরাসরি দূতাবাসের মাধ্যমে আবেদন করা যায়। আবার অনলাইনেও আবেদন করা যায় এবং বিভিন্ন কনসালট্যান্সি ফার্মের মাধ্যমেও আবেদন করা যায়।
আবেদনের নিয়মাবলি, শিক্ষাগত যোগ্যতা :
 ক. শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে ছাত্রদের Undergraduate থেকে Doc. Degree Certificate থাকলে উচ্চ শিক্ষার জন্য অস্ট্রেলিয়া যেতে পারে। সেক্ষেত্রে IELTS অবশ্যই লাগবে। Undergraduate এর ক্ষেত্রে ন্যূনতম IELTS স্কোর ৫.৫ এর ক্ষেত্রে এবং Post graduate এর ক্ষেত্রে ন্যূনতম IELTS স্কোর ৬.০ প্রয়োজন।
খ. অস্ট্রেলিয়ায় IELTS ছাড়া শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নেয়ার ব্যবস্থা নেই।
গ. School শিক্ষার্থীদের জন্য O/A Level Certificate থাকলে IELTS দরকার হয় না।
স্পন্সর
ক. বিষয়ভেদে বিভিন্ন পরিমাণ টাকা Sponsor দেখাতে হয়। Under graduate এর ক্ষেত্রে প্রায় ২৫ লাখ থেকে ৩০ লাখ টাকা Sponsor দেখাতে হয় এবং Degree Program এর জন্য প্রায় ৩০ লাখ থেকে ৪০ লাখ টাকা ৬ মাসের জন্য Sponsor দেখাতে হয়।
খ. Sponsor Money এর সম্পদ মূল্য দেখানো যাবে না, শুধু নগদ টাকা দেখাতে হবে। তবে ডলারের মূল্য তারতম্য হলে এর জন্য Sponsor Money হিসাব করে মোট টাকা দেখাতে হয়।
গ. কোনো ছাত্রের স্পন্সর দেখানোর জন্য  blood Relation হলে ভালো। তবে Post graduation এর ক্ষেত্রে first blood Relation হতে হবে। এর জন্য Bank Statement লাগে এবং জাতীয় পরিচয়পত্র ও জন্ম সনদ ইত্যাদির কাগজ জমা দিতে হয়। স্পাউস শিক্ষার্থীদের ক্ষেত্রে স্পাউসসহ আবেদন করা যায়। সেক্ষেত্রে স্পাউসদের মাস্টার ডিগ্রিপ্রাপ্ত হতে হবে, তার জন্য সে ৫ পয়েন্ট পাবে।
স্কলারশিপ
সাধারণত উচ্চশিক্ষার ক্ষেত্রে Scholarship (full) পাওয়ার জন্য তাকে বিশ্ববিদ্যালয় থেকে Graduation complete করে আবেদন করতে হবে। সাধারণত স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়ায় প্রায় ৫ শতাংশ শিক্ষার্থী যেতে পারে।
অস্ট্রেলিয়ায় পার্টটাইম জব : পড়ালেখার পাশাপাশি সপ্তাহে ২০ ঘণ্টা পার্টটাইম চাকরির সুযোগ রয়েছে। পার্টটাইম জব করে একজন ছাত্র তার খরচ চালাতে পারে। Engineering, MBA, ACCA এবং Health study ইত্যাদি কোর্স ভালো চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক হয়। শিক্ষার্থীরা Graduation Complete করার পর যে কোন বিষয়ে পছন্দের জন্য আবেদন করতে পারে। সেক্ষেত্রে Result যদি ভালো থাকে তাহলে সরকার তাকে পছন্দ করার সুযোগ দিতে পারে।
বাংলাদেশী শিক্ষার্থীদের কাছে পছন্দের অস্ট্রেলীয় স্থানগুলো
বাংলাদেশী শিক্ষার্থীরা সাধারণত সিডনি ও মেলবোর্ন শহর দুইটিকে বেশি পছন্দ করে থাকে। যদিও শহর দুইটি খুব ব্যয়বহুল।
অস্ট্রেলিয়া দূতাবাস : এটি গুলশান ১ ও ৮নং রোডের সামনে অবস্থিত। ঠিকানা জেডএন টাওয়ার (প্রথম তলা), রোড-৪, প্লট-২, ব্লক-এসডব্লিউ ১, গুলশান এভিনিউ, ঢাকা-১২১২। ফোন ৯৮৯৫৮৯৪। ওয়েবসাইট- www.vfs-au.bd
বিভিন্ন অনুমোদিত প্রতিষ্ঠান
বিভিন্ন অনুমোদিত প্রতিষ্ঠানের মাধ্যমে অস্ট্রেলিয়ান দূতাবাস ঝঃঁফবহঃ ভরষব গ্রহণ করে থাকে। তাদের কয়েকটির নাম-ঠিকানা হলো
ক. M.K Basher, BSB Global Network, Plot# 22, Goshen circle-2, Dhaka. Phone- 8818816, 9885066.
খ. Allen Joseph Homes ANTIOCH Home# 15, Road# 13, Ground floor, Baridhara Diplomatic Zone, Dhaka-1212. Phone- 8831370, 8831254.
গ.Hamidur Rahman Shohag, Bangladesh students consultancy Ltd. 30, Toyenbee circular Road (4th floor), Doynik Bangla more, Motijheel, Dhaka-1000. Phone- 9565905, 7176524 ইত্যাদি
ঘ. দূতাবাসে সরাসরি আবেদন করা সম্ভব না হলে সেক্ষেত্রে অনলাইন এবং বিভিন্ন অস্ট্রেলিয়ান দূতাবাস অনুমোদিত Consultant Company এর মাধ্যমে ফরম পূরণ ও জমাসহ যাবতীয় ব্যবস্থা করা যায়।
Education consultant কম্পানিগুলো student file open করতে প্রায় ১০ হাজার টাকা এবং ভিসার পর ২০ থেকে ৩০ হাজার টাকা নিয়ে থাকে। সাধারণত Application fee 550 dolar visa রিফিউজ হলেও Application fee ফেরত দেয়া হয় না। কিছু Education consultant company নাম উল্লেখ করা হলো BSB Global Network, Phone- 8818816. CONFIDEB CONSULTANCY 152/2, A-2 Rawoshan Tower (8th floor), panthpath singnal, Green Road, Dhaka. Phone 9130764. CSB Education 72/A Dolphin Goli, Lake circus, kalabagan, Dhanmindi, Dhaka. Phone- 9140106.


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত