ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ’ (আইডিএমভিএস) এর পরিচালক ড. মাহবুবা নাসরীন বলেন, ‘দুর্যোগ মোকাবিলা এবং যথাযথভাবে এর ব্যবস্থাপনা বর্তমানে বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আমাদের দেশে দুর্যোগ ব্যব

চ্যালেঞ্জিং বিষয় দুর্যোগ ব্যবস্থাপনা

বর্তমান বিশ্বের দুর্যোগপূর্ণ এলাকার মধ্যে বাংলাদেশ অন্যতম। এ দেশের উপকূলীয় অঞ্চলে ঝড়-জলোচ্ছ্বাস খুব সাধারণ ঘটনা। সাম্প্রতিক বছরগুলোয় সিডর কিংবা আইলার কথা কার না মনে আছে! অসংখ্য মানুষের প্রাণহানির সঙ্গে গবাদিপশু কিংবা বসতভিটার ক্ষতি নির্ণয় সম্ভব নয়। শুধু এ প্রাকৃতিক দুর্যোগই শেষ কথা নয়, সেইসঙ্গে আছে মানবসৃষ্ট দুর্যোগ। কোনো কোনো ক্ষেত্রে এটি প্রাকৃতিক দুর্যোগের চেয়েও ভয়াবহ ফল নিয়ে হাজির হয়। রানা প্লাজার দুর্ঘটনা থেকে শুরু করে হালের টাম্পাকো ট্র্যাজেডিও ভোলার নয়।
এসব দুর্যোগের সময় কিংবা দুর্যোগ-পরবর্তী করণীয় সম্পর্কে আনুষ্ঠানিক পড়াশোনা কিছুদিন আগেও আমাদের দেশে ছিল না। দুর্যোগ পরিস্থিতি বিবেচনায় সঙ্গত কারণেই সাম্প্রতিক বছরগুলোয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়াশোনা শুরু হয়েছে। শিক্ষার্থীদেরও আগ্রহ বাড়ছে। তবে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়ানো হয় স্নাতকোত্তর পর্যায়ে। কিন্তু বিষয়টির চাহিদা বাড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে চালু হয়েছে ‘ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ’ (আইডিএমভিএস)।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর পাঠের সুযোগ তৈরি হয় ২০০৯ সাল থেকে। তখন এটি পরিচালিত হতো ‘সেন্টার ফর ডিজাস্টার অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ’ (সিডিভিএস) থেকে। পরে এটি আলাদা ইনস্টিটিউট হিসেবে আত্মপ্রকাশ করে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও যে বিশ্ববিদ্যালয়গুলোয় এ বিষয়ে পড়ানো হয় তার মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস অন্যতম।
কিছু দিন ধরে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা চললেও ২০১২ সাল থেকে ‘দুর্যোগ ব্যবস্থাপনা’ বিষয়ে স্নাতক (সম্মান) পড়ার সুযোগ তৈরি হয়েছে স্বতন্ত্র এ ইনস্টিটিউটে। বর্তমানে ওই ইনস্টিটিউটে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর, ডিপ্লোমা কোর্স, সার্টিফিকেট কোর্স, এমফিল এমনকি পিএইচডি প্রোগ্রামে অসংখ্য শিক্ষার্থী অধ্যয়নরত। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক বিভিন্ন ধরনের ইন্টার্নশিপ প্রোগ্রামের সুযোগও আছে এ ইনস্টিটিউটে।
স্নাতক সম্মানে ভর্তির ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বাভাবিক নিয়ম প্রযোজ্য হবে। সেক্ষেত্রে খ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে। অন্যদিকে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি হতে হলে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রেও প্রায়ই একই নিয়ম। তবে কোনো কোনো বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর ভর্তির ক্ষেত্রে স্নাতক শ্রেণীর ভালো ফলকেও শর্ত হিসেবে জুড়ে দেন।
কাজের সুযোগ থাকছে যেখানে
সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে উচ্চশিক্ষার গুরুত্ব প্রতিনিয়ত বেড়ে চলছে। বিশেষায়িত এ বিষয়ের চাকরির ক্ষেত্রটাও অনেকখানি বিশেষায়িত। এ বিষয়ে পড়ালেখা শেষে আপনি সরকারের পরিবেশ ও দুর্যোগ মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস, এলজিইডি, ভূমি অধিদফতর, পানিসম্পদ পরিকল্পনা সংস্থা ইত্যাদিতে চাকরি করতে পারবেন। পাশাপাশি সুযোগ থাকছে বিভিন্ন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, এনজিও, ডোনার এজেন্সি, একাডেমিক ও রিসোর্স ইনস্টিটিউট প্রভৃতি ক্ষেত্রে। উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে সেভ দ্য চিলড্রেন, কেয়ার বাংলাদেশ, অ্যাকশন এইড, ইউএনডিপি, বিশ্বস্বাস্থ্য সংস্থা, বিশ্বব্যাংক ইত্যাদি। এছাড়াও ডিজাস্টার, সাইক্লোন শেল্টার ডিজাইন, রেসিস্টেন্ট বিল্ডিং তৈরি, দুর্যোগপ্রবণ এলাকায় ত্রাণ ও সাহায্য ব্যবস্থাপনা, টিমওয়ার্ক বিল্ডিং সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোয় ক্যারিয়ার গড়তে পারেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ’ (আইডিএমভিএস) এর পরিচালক ড. মাহবুবা নাসরীন বলেন, ‘দুর্যোগ মোকাবিলা এবং যথাযথভাবে এর ব্যবস্থাপনা বর্তমানে বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আমাদের দেশে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য দক্ষ মানবসম্পদের অভাব রয়েছে। এ অভাব পূরণে কাজ করে যাচ্ছে এ ইনস্টিটিউট। পড়াশোনার পাশাপাশি মাঠপর্যায়ের বিভিন্ন গবেষণার মাধ্যমে আমরা এ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনায় এশিয়ার মধ্যে নেতৃত্ব দিচ্ছে এ ইনস্টিটিউট। আমাদের দেশে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর রয়েছে, এ অধিদফতরসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আমরা মাঠপর্যায়ের অনেক কাজ করি। সব মিলিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়টির কদর এখন প্রতিনিয়ত বাড়ছে। শুধু দেশেই নয়, বিদেশেও এ বিষয়ের ওপর রয়েছে অনেক সুযোগ ও সম্ভাবনা।’


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত