এখানে ইংরেজিসহ অন্য বিদেশি ভাষাগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিখতে পারেন। আর অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এখানে ইংরেজি ছাড়া বিদেশি ভাষাগুলো শিখতে পারেন

ভাষা শিখতে ভাষা ইনস্টিটিউট

১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিদেশি ভাষা শেখার জন্য শিক্ষার্থীদের আস্থার শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি এখানে অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও তুলনামূলকভাবে কম খরচে বিদেশি ভাষা শেখার সুযোগ রয়েছে। এছাড়া ২০১৫-১৬ সেশন থেকে এখানে ইংরেজি ও ফারসি ভাষার অনার্স কোর্স চালু করা হয়েছে। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের মাধ্যমে উত্তীর্ণ হতে হবে এবং বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম ১৫ পেতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমানে এখানে বিএ অনার্স ইন ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙ্গুয়েজেস (ইসোল) এবং বিএ অনার্স ইন ফ্রেঞ্চ অ্যাজ আ ফরেন ল্যাঙ্গুয়েজ (বিএফএফএল) এ দুইটি বিষয়ে অনার্স করছেন। তাছাড়া এখানে এমএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) নামে মাস্টার্স কোর্সও চালু রয়েছে।
এখানে অনার্স বা মাস্টার্সের মতো একাডেমিক শিক্ষা ছাড়াও কোর্স হিসেবে ইংরেজি, চীনা, ফারসি, জার্মান, জাপানি, স্প্যানিশ, রুশ, ইতালিয়ান, আরবি, তুর্কি ও কোরিয়ান ভাষা শেখানো হয়। তবে এখানে ইংরেজিসহ অন্য বিদেশি ভাষাগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিখতে পারেন। আর অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এখানে ইংরেজি ছাড়া বিদেশি ভাষাগুলো শিখতে পারেন। তাছাড়া এখানে বিদেশিদের জন্য বাংলা ভাষা শেখার সুযোগও রয়েছে। উচ্চমাধ্যমিক অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো শিক্ষার্থী এখানে জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা কোর্স করতে পারেন। এক্ষেত্রে ইংরেজির জন্য শুধু জুনিয়র কোর্স রয়েছে। প্রতিটি কোর্সের মেয়াদ ১ বছর (১২০ ঘণ্টা)। এছাড়া প্রতিটি ভাষায়ই ৬০ ঘণ্টার শর্ট কোর্স রয়েছে।
আইএমএলে মূলত অনার্স-মাস্টার্সের চেয়ে অন্যান্য কোর্সের শিক্ষার্থীদের সংখ্যাই বেশি। কোর্সগুলোতে ভর্তি পরীক্ষা হয় সাধারণত জুলাই মাসে। প্রতি বছর বিপুল পরিমাণ শিক্ষার্থী ভর্তি পরীক্ষার মাধ্যমে আইএমএলে বিদেশি ভাষা শেখার জন্য উত্তীর্ণ হন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী সময় সাক্ষাৎকার নেয়া হয়। আইএমএলের ফ্রেঞ্চ ভাষার শিক্ষার্থী সাদিয়া আফরিন সেতু জানান, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে আইএমএলের ভর্তি পরীক্ষায় মূলত পরীক্ষার্থীর দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজিতে কতটুকু পারদর্শিতা আছে, তা যাচাই করা হয়। একটি প্যাসেজ দেয়া থাকে, যা ইংরেজিতে অনুবাদ করতে হয়। তাছাড়া যে ভাষা শিখতে আগ্রহী, সেই ভাষা শেখার পেছনে তার উদ্দেশ্য কী, কেন সেই ভাষা শেখা গুরুত্বপূর্ণÑ এরকম কিছু বিষয় সম্পর্কে ইংরেজিতে মতামত জানতে চাওয়া হয়। সবশেষে যে ভাষার জন্য ভর্তি পরীক্ষা হচ্ছে, সেই ভাষা অথবা দেশ সম্পর্কে কিছু সাধারণ নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকে। অতএব পর্যাপ্ত পরিণাম ইংরেজি চর্চা এবং নির্ধারিত ভাষা, দেশ, সাহিত্য, সংস্কৃতি সম্পর্কে কিছু সাধারণ জ্ঞান আয়ত্ত করতে পারলেই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব। আইএমএলে বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে সেখানকার পরিবেশ ও মান সম্পর্কে শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন মতামত পাওয়া যায়। স্প্যানিশ ভাষার শিক্ষার্থী রিয়াদ জানান, এখানে শেখার পরিবেশ খুবই ভালো। স্পেনে উচ্চশিক্ষার জন্য স্প্যানিশ শিখতে এখানকার স্প্যানিশ কোর্সটি অনেক উপকারী।
চায়নিজ ভাষার শিক্ষার্থী রোকন জানান, চায়নিজ শেখার ক্ষেত্রে এখানে ক্লাসে শেখার পর চর্চাটা খুব বেশি গুরুত্বপূর্ণ। তিনি এখানকার চায়নিজ জুনিয়র কোর্স শেষ করেছেন। তিনি আগামী জানুয়ারিতে গুলশানের একটি স্কুলে চায়নিজ শিক্ষক হিসেবে যোগ দেয়ার কথাও বলেন।
ফ্রেঞ্চ ভাষার শিক্ষার্থী সেতু জানান, আইএমএলের শিক্ষকরা খুবই অভিজ্ঞ এবং আন্তরিক। ক্লাসরুমের পরিবেশ এবং প্রযুক্তির ব্যবহার খুবই উন্নতমানের।
এদিকে আইএমএলে আরবি ভাষা শেখার ক্ষেত্রে মাদরাসা ব্যাকগ্রাউন্ড থেকে আসা ছিবগা জানান, মাদরাসার শিক্ষার্থীদের জন্য আইএমএলের আরবি কোর্সটি অনেক উপকারী, বিশেষ করে এখানকার সার্টিফিকেট বিদেশে খুব কাজে লাগে। আবার স্কুল-কলেজ ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থী বর্ষণ জানান, এখানে মদিনার বিশ্ববিদ্যালয়গুলোর ভাষা কোর্সের আলোকে শেখানো হয়, যা আরবি কথোপকথন শেখার ক্ষেত্রে অনেক উপকারী। অন্যদিকে শুধু নিজের সিভিতে বিশেষ যোগ্যতা হিসেবে দেখানোর জন্য বিদেশি ভাষা শেখার পক্ষপাতী নয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী মেহেদি হাসান দিনার। তিনি আইএমএলে প্রথম বর্ষ থেকে তৃতীয় বর্ষ পর্যন্ত যথাক্রমে ইংরেজি, আরবি ও জার্মান ভাষার জুনিয়র কোর্স করেছেন।
তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে শুধু যোগ্যতা বাড়াতে বা চাকরির বাজারে নিজের চাহিদা বাড়ানোর থেকে ভাষা শেখাকে অন্য দিক থেকে গুরুত্বপূর্ণ মনে করি। একটা নতুন ভাষা শেখা মানে হচ্ছে একটা সম্পূর্ণ নতুন জগৎ খুলে যাওয়া। একটা ভাষা শেখার সঙ্গে সঙ্গে সে ভাষায় কথা বলা মানুষের চিন্তার জগতের সঙ্গে পরিচিত হওয়া, তাদের সংস্কৃতি, কৃষ্টি, সাহিত্যের বিশাল ভা-ারের সঙ্গে নিজেকে মিশিয়ে নেয়া যায়। তাছাড়া জব মার্কেটে নিজেকে অন্য দশজনের কাছ থেকে কিছুটা আলাদা করার সুবিধাটা তো থেকেই যায়।
শিক্ষার্থীদের বিদেশি ভাষা শেখার গুরুত্বের কথা জানতে চাইলে পরিচালক ইফফাত আরা নাসরিন মজিদ বলেন, ‘বর্তমান বিশ্ব বাস্তবতায় আন্তর্জাতিক ভাষা ইংরেজির পাশাপাশি অন্য একটি ভাষা শেখা অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা শিক্ষা ও চাকরির ক্ষেত্রে বিদেশে যেতে ইচ্ছুক তাদের জন্য ইংরেজির পাশাপাশি সে দেশের ভাষা শেখাটাও বর্তমানে খুব প্রয়োজন।’
এভাবেই দিন দিন আইএমএলে বিদেশি ভাষার শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। আর আইএমএলও তার অবস্থান থেকে শিক্ষার্থীদের মানসম্মত উপায়ে বিদেশি ভাষা শেখার ব্যবস্থা করে দিচ্ছে।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত