বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন

পথচলা শুরু

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শিক্ষার্থী ওই কর্মশালায় অংশগ্রহণ করে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ছায়া সংগঠন বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (বিএমডব্লিউএইচও) পথচলা শুরু হয়েছে। ২৮ অক্টোবর বিকাল সাড়ে ৩টায় দেশের প্রাচীনতম ও স্বনামধন্য চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ১নং লেকচার গ্যালারিতে জাতিসংঘ যুব ও ছাত্র সমিতি বাংলাদেশ (ইউনিস্যাব) এবং বাংলাদেশ ছায়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (বিএমডব্লিউএইচও) উদ্যোগে ‘ইন্ট্রোডিউসিং বাংলাদেশ মডেল ডব্লিউএইচও অ্যান্ড ওয়ার্কশপ অন ডব্লিউএইচও সিমুলেশন’ শিরোনামে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।
ওই কর্মশালার মূল লক্ষ্য ছিল মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসা সম্পর্কিত অন্যান্য পেশার তরুণ শিক্ষার্থীদের এ ছায়া সংস্থার সঙ্গে পরিচয় করিয়ে দেয়া এবং ভবিষ্যতে ছায়া জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার  বিভিন্ন সমাবেশে তাদের প্রতিনিধিত্ব করার উপযোগী করে গড়ে তোলা। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শিক্ষার্থী ওই কর্মশালায় অংশগ্রহণ করে।
বিএমডব্লিউএইচও পরিচালক ডা. মহীউদ্দিন কাওসার ও ইউনিস্যাব সভাপতি মোহাম্মদ মামুন মিয়ার স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাপূর্বক আলোচনা কার্যক্রম শুরু হয়। আগত অন্য অতিথিরাও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মনোমুগ্ধকর আলোচনার মাধ্যমে মাতিয়ে রাখেন। উল্লেখযোগ্য বক্তারা হলেন ডা. তৌফিক জোয়ারদার (সহকারী অধ্যাপক, জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি; সহকারী অধ্যাপক, ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন হপকিন্স) ও ডা. এম ইসলাম বুলবুল (কনসালট্যান্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক সংস্থা বিভাগ, স্বাস্থ্যসেবা অধিদফতর, বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়)। যারা তথ্য ও উপাত্তভিত্তিক আলোচনার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন সমাবেশের অভিজ্ঞতা শেয়ার করেন উপস্থিত শ্রোতাদের মাঝে।
আলোচনা পর্ব শেষে কর্মশালার মূল পর্ব শুরু হয়। এতে দিকনির্দেশনা দেন বাংলাদেশে ছায়া জাতিসংঘের সিদ্ধার্থ গোস্বামী ও মোঃ হাবিবুর রহমান। রাজধানীর জাতিসংঘ এজেন্সিতে কর্মরত এ বক্তারা গবেষণা কার্যে ব্যবহৃত ‘পজিশন পেপার, ওয়ার্কিং পেপার, আরওপি’ ও ছায়া সংস্থার বিভিন্ন সমাবেশের কূটনৈতিক যোগাযোগের দক্ষতার ওপর বিশদ আলোচনা রাখেন।
অতিথিদের সম্মাননা স্মারক প্রদান ও অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ শেষে আগামীতে এ ধরনের সভা ও কর্মশালার আয়োজনের আশ্বাস এবং ‘বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি-২০১৭’ এর ঘোষণা দিয়ে এ আয়োজনের সমাপ্তি ঘটে।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত