বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন

পথচলা শুরু

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শিক্ষার্থী ওই কর্মশালায় অংশগ্রহণ করে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ছায়া সংগঠন বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (বিএমডব্লিউএইচও) পথচলা শুরু হয়েছে। ২৮ অক্টোবর বিকাল সাড়ে ৩টায় দেশের প্রাচীনতম ও স্বনামধন্য চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ১নং লেকচার গ্যালারিতে জাতিসংঘ যুব ও ছাত্র সমিতি বাংলাদেশ (ইউনিস্যাব) এবং বাংলাদেশ ছায়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (বিএমডব্লিউএইচও) উদ্যোগে ‘ইন্ট্রোডিউসিং বাংলাদেশ মডেল ডব্লিউএইচও অ্যান্ড ওয়ার্কশপ অন ডব্লিউএইচও সিমুলেশন’ শিরোনামে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।
ওই কর্মশালার মূল লক্ষ্য ছিল মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসা সম্পর্কিত অন্যান্য পেশার তরুণ শিক্ষার্থীদের এ ছায়া সংস্থার সঙ্গে পরিচয় করিয়ে দেয়া এবং ভবিষ্যতে ছায়া জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার  বিভিন্ন সমাবেশে তাদের প্রতিনিধিত্ব করার উপযোগী করে গড়ে তোলা। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শিক্ষার্থী ওই কর্মশালায় অংশগ্রহণ করে।
বিএমডব্লিউএইচও পরিচালক ডা. মহীউদ্দিন কাওসার ও ইউনিস্যাব সভাপতি মোহাম্মদ মামুন মিয়ার স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাপূর্বক আলোচনা কার্যক্রম শুরু হয়। আগত অন্য অতিথিরাও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মনোমুগ্ধকর আলোচনার মাধ্যমে মাতিয়ে রাখেন। উল্লেখযোগ্য বক্তারা হলেন ডা. তৌফিক জোয়ারদার (সহকারী অধ্যাপক, জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি; সহকারী অধ্যাপক, ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন হপকিন্স) ও ডা. এম ইসলাম বুলবুল (কনসালট্যান্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক সংস্থা বিভাগ, স্বাস্থ্যসেবা অধিদফতর, বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়)। যারা তথ্য ও উপাত্তভিত্তিক আলোচনার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন সমাবেশের অভিজ্ঞতা শেয়ার করেন উপস্থিত শ্রোতাদের মাঝে।
আলোচনা পর্ব শেষে কর্মশালার মূল পর্ব শুরু হয়। এতে দিকনির্দেশনা দেন বাংলাদেশে ছায়া জাতিসংঘের সিদ্ধার্থ গোস্বামী ও মোঃ হাবিবুর রহমান। রাজধানীর জাতিসংঘ এজেন্সিতে কর্মরত এ বক্তারা গবেষণা কার্যে ব্যবহৃত ‘পজিশন পেপার, ওয়ার্কিং পেপার, আরওপি’ ও ছায়া সংস্থার বিভিন্ন সমাবেশের কূটনৈতিক যোগাযোগের দক্ষতার ওপর বিশদ আলোচনা রাখেন।
অতিথিদের সম্মাননা স্মারক প্রদান ও অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ শেষে আগামীতে এ ধরনের সভা ও কর্মশালার আয়োজনের আশ্বাস এবং ‘বাংলাদেশ মডেল ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি-২০১৭’ এর ঘোষণা দিয়ে এ আয়োজনের সমাপ্তি ঘটে।


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত