দুর্নীতি মামলায় আজ আদালতে যাচ্ছেন খালেদা জিয়া

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে আজ আদালতে যাচ্ছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
এ বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর আইনজীবী সানাউল্লাহ মিয়া।
সানাউল্লাহ মিয়া বলেন, ‘খালেদা জিয়া আইন ও আদালতের প্রতি সবসময় শ্রদ্ধাশীল। সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ম্যাডাম আদালতে পৌঁছাবেন বলে আশা করছি।’
পুরান ঢাকার বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে মামলা দুটির বিচারকাজ চলছে।
মামলা দুটির মধ্যে অরফানেজ মামলায় খালেদা জিয়ার পক্ষে তদন্ত কর্মকর্তাকে জেরা করা হচ্ছে। চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরা এবং খালেদার জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য আছে।
উল্লেখ্য, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে খালেদা জিয়াসহ ছয় জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক।
২০০৯ সালের ৫ আগস্ট দুদক অরফানেজ ট্রাস্ট মামলায় আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।
অভিযোগপত্রে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।
তারেক রহমান দেশের বাইরে আছেন। মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ জামিনে আছেন। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক।
অন্যদিকে ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে চার্জশিট দাখিল করে দুদক। এ মামলায় ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।
মামলাটিতে অন্য আসামিরা হলেন বিএনপি নেতা সচিব হারিছ চৌধুরী, তার তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।


এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি
ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি বলে
বিস্তারিত
খালেদা জিয়ার সঙ্গে বিকেলে দেখা
কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন তার স্বজনরা।
বিস্তারিত
জরুরি বৈঠকে বসছে বিএনপির স্থায়ী
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ হওয়ার বিষয়ে সার্বিক
বিস্তারিত
খালেদা জিয়ার জামিন না হওয়া
সর্বোচ্চ আদালতের বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন না পাওয়ার বিষয়কে
বিস্তারিত
মোটরসাইকেলে আগুন : ফখরুলসহ ১৩৫
হাইকোর্টের সামনে তিনটি মোটরসাইকেলে আগুন দেওয়ার ঘটনায় বিএনপির মহাসচিব মির্জা
বিস্তারিত
পল্টনে বিএনপি কার্যালয় ঘিরে রেখেছে
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন
বিস্তারিত