আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সমাবর্তনের আনন্দে

৭ নভেম্বর শেরেবাংলা নগর আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রাঙ্গণ। কেউ গাউন পরে ছবি তুলছেন, কেউবা দল বেঁধে ঘুরে বেড়াচ্ছেন। চারদিকে যেন এক উৎসবমুখর পরিবেশ। কিছুক্ষণের মধ্যেই সম্মেলনস্থলে উপস্থিত হন আমন্ত্রিত অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এইউএসটি) ভিসি অধ্যাপক ড. এ এম এম সফিউল্লা, এইউএসটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী রফিকুল আলম, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. কাজী শরীফুল আলম ও এইউএসটির ট্রাস্টি বোর্ডের সদস্যরা। একটু পর উপস্থিত শিক্ষার্থীদের স্নাতক হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয় মঞ্চ থেকে। সবাই একযোগে মাথার হ্যাটের টারসেলকে বাঁ থেকে ডানে ঘোরান। সবার কাছেই পরম আরাধ্য মুহূর্ত ছিল সেটি। তৈরি হয় মিশ্র প্রতিক্রিয়ারও। সময়টা আনন্দের, তবে শিক্ষাজীবনের শেষ। স্বাভাবিকভাবেই ক্যাম্পাস জীবনের আনুষ্ঠানিক সমাপ্তিতে স্মৃতিকাতর হয়ে পড়েন অনেক শিক্ষার্থী। বলছিলাম আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৮ ও ২৯তম ব্যাচের সমাবর্তনের কথা। 
এদিন অনুষ্ঠিত হয় আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নবম সমাবর্তন। সমাবর্তনে অংশ নেয়া শিক্ষার্থীদের সঙ্গে এক আড্ডায় উঠে আসে তাদের বিশ্ববিদ্যালয় জীবনের নানা স্মৃতি। 
বন্ধুদের সঙ্গে ফেসবুকে যোগাযোগ থাকলেও আগের মতো সেই দেখা নেই, আড্ডা নেই। এসব ভীষণ মিস করেন কাজী মুশফিক। তাই সমাবর্তন নিয়ে বেশ উত্তেজিত ছিলেন তিনি। সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন করার খবর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে জানার পর বন্ধুদের ফেসবুক গ্রুপে জানিয়ে দেন তিনি। সমাবর্তন ছিল শেরেবাংলা নগর আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণে। কিন্তু তার আগের দিনই তারা যান ক্যাম্পাসে। সেখানে রিহার্সাল হয় পুরো প্রোগ্রামের। অনেকদিন বাদে মিলিত হন পুরনো সব বন্ধুদের সঙ্গে। দেখা করেন শিক্ষকদের সঙ্গেও। এ ক্যাম্পাসেই কত স্মৃতি, কত মধুর সময়। তাই তখন থেকেই চাপা একটা উত্তেজনা ছিল সবার মাঝে। যেদিন সমাবর্তন সেদিন সময়মতো সবাই পৌঁছে যান নির্দিষ্ট ভেন্যুতে। দেখা হয় আরও অনেক বন্ধুর সঙ্গে, তাদের অভিভাবকরাও এসেছেন অনেকে। 
দ্বিতীয় পর্বে রাতে ক্যাম্পাসে সবার জন্য রাতের খাবারের ব্যবস্থা ছিল। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অংশটুকুকেই সবচেয়ে আবেগঘন বলেন সিএসই বিভাগের স্নাতক ফারহা তামান্নুর। তিনি বলেন, ‘ক্যাম্পাসে রাতের খাবারের আয়োজনটাই ছিল সবচেয়ে স্মরণীয়। হয়তো ওটাই আমাদের অনেকের জন্য শেষবারের মতো ক্যাম্পাসে যাওয়া। অনেকেই চাকরিতে ঢুকে গেছে। অনেকেই ঢুকবে কিছুদিনের মধ্যেই। অনেকেই বিদেশ যাওয়ার পরিকল্পনা করছে। হয়তো এভাবে কখনোই আর সবাই মিলে একত্রিত হওয়া হবে না। ৪ বছর যে ক্যাম্পাসে কাটিয়েছি সেখানে আর ফিরে যাওয়া হবে না। বন্ধুরা মিলে আড্ডা দেয়া হবে না। শিক্ষকদের সঙ্গে আর দেখা হবে না। এ ক্যাম্পাসের প্রতিটি ইটের সঙ্গেই আমাদের এক ধরনের সম্পর্ক তৈরি হয়ে গেছে। সেই সম্পর্কের আনুষ্ঠানিক সমাপ্তি ছিল বোধহয় সেদিনই।’ সন্ধ্যা থেকেই বন্ধুরা সবাই আসতে থাকেন। সবাই মিলে ক্যাম্পাস জীবনের স্মৃতিচারণ, হাসি আড্ডায় মেতে থাকেন। 
এখন তারাই নেই এ ক্যাম্পাসে। ঠিকই রয়ে গেছে তাদের প্রিয় সেই আড্ডা দেয়ার জায়গা। এরপর রাতের খাবার শেষে সবার ফেরার পালা। সেই সময়টার অভিজ্ঞতার কথা জানান ইশতিয়াক আহসান নাহিদ, ‘ঠিক মিশ্র একটা অনুভূতি হচ্ছিল সেই সময়। একদিকে আনুষ্ঠানিকভাবে স্নাতক হওয়ার স্বীকৃতির আনন্দ, অন্যদিকে প্রিয় ক্যাম্পাসকে ছেড়ে যাওয়ার কষ্ট। এরপর আর এভাবে সবাই কখনও আর মিলিত হব কিনা, কেউ জানে না। হয়তো বন্ধুরা সবাই মিলে বলছে যে সপ্তাহে একবার হলেও দেখা করবে, কিংবা কোনো উৎসবে সবাই একসঙ্গে সিনেমা দেখবে। কিন্তু বাস্তবতা না বোঝার মতো বয়স তো আমাদের নেই। আমরা তো জানি এসব শুধুই সান্ত¡না। হয়তো অনেক বন্ধুর সঙ্গে এটাই শেষ দেখা। অনেকের সঙ্গে হয়তো ফেসবুকে টুকটাক যোগাযোগ থাকবে, এটুকুই।’ এত আবেগ, এত অনুভূতির পরও সবাইকে আলাদা হতে হয়। সময় আমাদের আলাদা করে। একে একে সব বন্ধুও ছেড়ে আসেন তাদের প্রিয় ক্যাম্পাস। ভাঙে ২৮ ও ২৯তম ব্যাচের শিক্ষার্থীদের এ মিলনমেলা। হ


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত