ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট

পড়ার বিষয় তথ্য অধ্যয়ন

যত দিন যাচ্ছে চারপাশে কর্মক্ষেত্রে যোগদানের প্রতিযোগিতা বাড়ছে। আবার জ্ঞানের প্রসারের সঙ্গে সঙ্গে নিত্যনতুন কর্মক্ষেত্রের সৃষ্টিও হচ্ছে প্রতিদিন। একসময় যা কল্পনাও করা যায়নি, সেটাই আজ বাস্তবে রূপ নিচ্ছে। ফলে সব ক্ষেত্রেই দক্ষ লোকের প্রয়োজনীয়তা বেড়ে গেছে। সব কাজেই এখন পড়াশোনালব্ধ জ্ঞানের প্রয়োগকে গুরুত্ব দেয়া হচ্ছে। আমাদের দেশে বর্তমানে গতানুগতিক নানা বিষয়ে ব্যাচেলর ডিগ্রি প্রদানের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নতুন নানা বিষয়ে ব্যাচেলর ডিগ্রি প্রদান করা হচ্ছে। সেরকমই একটি বিষয় ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট। এ বিভাগে ব্যাচেলর অব সোস্যাল সাইন্স ডিগ্রি প্রদান করছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র এ বিশ্ববিদ্যালয়ই বাংলাদেশে ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিষয়ে ব্যাচেলর ডিগ্রি প্রদান করছে।
এ বিষয়ে পড়ার সুযোগ আছে ৫০ শিক্ষার্থীর। অর্থাৎ আসন সংখ্যা ৫০। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টে পড়তে হলে শিক্ষার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে কমপক্ষে জিপিএ-২.৫ পেতে হবে। এরপর অংশ নিতে হবে ভর্তি পরীক্ষায়। তবে মুক্তিযোদ্ধা কোটায় যারা ভর্তি হতে ইচ্ছুক, তাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে কোনো জিপিএ’র প্রয়োজন নেই। দুইটি মিলে জিপিএ-৫.০ থাকলেই তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। পরবর্তী সময়ে ভর্তি পরীক্ষার ফল অনুসারে ছাত্রছাত্রীদের ভর্তি করানো হবে।
ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে আলাদা সেমিনার রুম। এছাড়া ইন্ডাস্ট্রিয়াল ট্যুর, স্টাডি ট্যুর ও বিভাগীয় ক্লাবের বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের সৃষ্টিশীলতার বিকাশ ঘটনোর ওপর জোর দেয়া হয়ে থাকে। ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ থেকে ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করার পর কোনো শিক্ষার্থী যদি চান, তাহলে উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের আওতায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন। এছাড়া রয়েছে ইউরোপসহ বিশ্বের যে কোনো দেশে স্কলারশিপের সুযোগ।
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করতে হলে ১২৩ ক্রেডিটের এ কোর্স শেষ করতে মোট খরচ পড়বে ৩ লাখ ৯৩ হাজার ১২০ টাকা।
ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট থেকে পাস করা শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান, মিডিয়া সেন্টার, এনজিও, সরকারি ও বেসরকারি টেলিভিশন চ্যানেল, লাইব্রেরি, রেকর্ড সেন্টার, জাদুঘর ও বিভিন দৈনিক পত্রিকায় চাকরির সুযোগ আছে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজ ও ইনস্টিটিউট থেকে ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিষয়ে ডিপ্লোমা করারও সুযোগ আছে।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত