বাংলা একাডেমিতে ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে তিনদিনের সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’। আজ বৃহস্পতিবার সকালে একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজনের উদ্বোধন করেন নোবেলজয়ী লেখক ভিএস নাইপল।

রেজওয়ানা চৌধুরী বন্যার নির্দেশনায় তাঁর সংগঠন ‘সুরের ধারা’-এর শিল্পীদের দলীয় পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। এতে প্রধান অতিথি হিসেবে এসেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

উদ্বোধনের পর নোবেলজয়ী লেখক ভিএস নাইপল বলেন, ‘ঢাকার এই উৎসবে আসতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।’

এসময় আরও বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্‌ ও আহসান আকবর।

প্রথম দিনের আয়োজনে ১২টায় লনে রয়েছে মেহেদি হাসান ও তার বন্ধুদের পরিবেশনায় গান। একই সময় কসমিক টেন্টে প্রদর্শিত হয় জয়া আহসান অভিনীত ইন্দ্রনীল রয় পরিচালিত চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’।

বেলা ১টায় মূল মঞ্চে বিশ্বসাহিত্য নিয়ে ‘ওয়ার্ল্ড ফিকশন: হিডেন রিয়েলিটি’ শীর্ষক আলোচনায় বসেন ড্যানিয়েল হান, নিকোলাস, লেজার্ড ও আনজুম হাসান ও নায়েল এলতোখি। কেকে টি স্টেজে ইমাজিনিং হিস্টোরি শীর্ষক আলোচনায় অংশ নেন সাজিয়া ওমর, বাপ্পাদিত্য চক্রবর্তী ও সাদ জেড হোসাইন। সে সময় ব্যান্ড তারকা মাকসুদ হক স্টিভেন পাওলার লনে কবিতা পড়েন।

বেলা ২টায় প্রধান মঞ্চে বারখা দত্ত ও জেফরি ইয়াং বেন জোদাহ ও মার্সিয়া লিন্যাক্স কিউলি আমেরিকার বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেন। একই সময় বিজ্ঞানী আবেদ চৌধুরী কেকে টি স্টেজে নিওরোসায়েন্সের অ্যাসথেটিক্স নিয়ে আলোচনা করেন।

এসময় লনে সাম্প্রদায়িকতার এপার-ওপার নিয়ে কথা বলেন শামসুজ্জজামান খান, জহর সেন মজুমদার, মাসুদুল হক, সেমন্তী ঘোষ ও আহমেদ রেজা। একই সময়ে ব্র্যাক স্টেজে চলবে ক্রাইম পেইজ দ্য আর্ট অব সাসপেন্স শীর্ষক একটি সেশন।

বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘বিষাদসিন্ধু’র বিশেষ অনুবাদ নিয়ে ফখরুল আলম আলোচনা করেন সৈয়দ মনজুরুল ইসলামের সঙ্গে। সে সময় লনে কবিতা পড়েন প্রতিথযশা বাংলাদেশি কবিরা। অপরদিকে ব্র্যাক স্টেজে ইরেশ যাকের আলোচনা করেন অন্তরা গাঙ্গুলির বই ‘তনয়া তানিয়া’ নিয়ে। বটতলায় আবৃত্তি পরিষদের কবিতা আবৃত্তি চলে তখন। একই সময়ের সবচেয়ে আকর্ষণীয় সেশন ছিল ভিএস নাইপলের ওপর নির্মিত বিশেষ ডকুমেন্টারি দ্য স্ট্রেঞ্জ লাক অব নাইপল।

৪টা ৪৫ মিনিটে প্রধান মঞ্চে বারখা দত্তের সঙ্গে সাদাফ সায আলোচনা করেন তার বিতর্কিত গ্রন্থ দ্য আনকোয়াইট ল্যান্ড নিয়ে। একই সময় ভ্রমণ পিপাসু অস্ট্রেলিয়ান লেখক টিম কোপ কেকে স্টেজে বসেন জার্নি অ্যান্ড কোয়েস্ট অব ইন ট্রুথ নিয়ে।

অপরদিকে পুলিৎজার বিজয়ী কবি বিজয় শেষাদ্রি বসেন ব্র্যাক স্টেজে জেফরি ইয়াংয়ের সঙ্গে আমেরিকার কবিতা নিয়ে। একই সময়ে রিচার্ড বিয়ার্ড লাইভ এডিটিংয়ের ওপর কসমিক টেন্টে বিশেষ ওয়ার্কশপ করান।

৬টা ১৫ মিনিটে মূল মঞ্চে প্রয়াত সব্যসাচীসাহিত্যিক সৈয়দ শামসুল হকের জীবনী নিয়ে আলোচনা করবেন দ্বিতীয় সৈয়দ হক, সাজ্জাদ শরীফ, আহমেদ মাজহার ও পারভেজ হোসেন। সে সময় শামসুল হক রচিত নীলদংশনের একাংশ মঞ্চস্থ হবে প্রধান স্টেজে। অপরদিকে বটতলায় বাউলিয়ানা নিয়ে বসবেন সঙ্গীত তারকা মাকসুদ হোসেন।


ঢাকায় রবীন্দ্র উৎসব শুরু মঙ্গলবার
রাজধানীতে আগামী ২৭ ও ২৮ নভেম্বর দু’দিনব্যাপী রবীন্দ্র উৎসব অনুষ্ঠিত
বিস্তারিত
বাউল সম্রাটশাহ আব্দুল করিম স্মৃতি
একুশে পদকপ্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের স্মৃতি ও তার
বিস্তারিত
কথাশিল্পী হুমায়ুন আহমেদের জন্মদিন পালিত
বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন
বিস্তারিত
কথাশিল্পী হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন
বাংলা সাহিত্য-সংস্কৃতির অন্যতম পথিকৃৎ ,খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত