ব্যাগ-জ্যাকেট তৈরি হবে মানুষের চামড়া দিয়ে!

শিরোনাম শুনে আঁতকে উঠারই কথা! তবে ঘটনা সত্য। মানুষের চামড়া দিয়েই তৈরির উদ্যোগ নেয়া হচ্ছে নিত্য ব্যবহার্য প্রসাধনী সামগ্রী। আর সেই প্রসাধনী ব্যবহার করবে মানুষ! অদ্ভুত ও বিতর্কিত এই উদ্যোগ যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানটির পরিকল্পনা বাস্তবায়িত হলে সবার হাতে হাতে থাকতে পারে মানুষের চামড়ার তৈরি ব্যাগসহ বিভিন্ন জিনিস।

তবে আসল কথা হচ্ছে, কোনও মৃত মানুষের দেহ থেকে এই চামড়া নেয়া হবে না। বরং পরীক্ষাগারে কৃত্রিম উপায়ে তৈরি করা হবে এ চামড়া। আর তা দিয়ে তৈরি হবে বিভিন্ন প্রসাধনী।

সাড়া ফেলে দেয়া এই উদ্যোগ নিয়েছেন টিনা গরজাঙ্ক নামের এক ফ্যাশন ডিজাইনার। চলতি বছরে অনুষ্ঠিত সেন্ট্রাল সেন্ট মার্টিন্স ডিগ্রি শোতে এ বিষয়ে একটি বিবৃতি দেন তিনি।

সেখানে ওই ফ্যাশন ডিজাইনার জানান, আরেক বিখ্যাত ডিজাইনার আলেকজান্ডার ম্যাককুইনের চামড়া থেকেই তৈরি করা হবে ব্যাগ ও বিভিন্ন প্রসাধনী। ম্যাককুইন ২০১০ সালে মারা যান। ম্যাককুইনের চামড়ার কোষ থেকে ডিএনএ সংগ্রহ করে পরীক্ষাগারে তৈরি করা হবে অবিকল তারই চামড়া। এ আবিষ্কারের জন্য প্যাটেন্টও নিয়েছেন টিনা।

তবে বিশেষজ্ঞদের মতামত, টিনার এই উদ্যোগ তাত্ত্বিকভাবে হয়তো সম্ভব। তবে প্রচুর পরিমাণে এর উৎপাদন আসলেই কষ্টসাধ্য হবে। মানুষের চামড়া থেকে প্রসাধনী তৈরির পেছনে আদর্শটা কী, এমন প্রশ্ন তোলেন তারা।

অনেকেই আবার সরাসরি এটিকে অপরাধ বলে উল্লেখ করেছেন। গার্ডিয়ানের খবরে সাংবাদিক জনাথন জোনস লেখেন, মানবদেহ একটি রক্তমাংসের যন্ত্র। তাই এটির ওপরে শিল্পীদের আকর্ষণ থাকতে পারেই। 

মানুষের শরীরের ওপরে শিল্পকর্ম করা যেতে পারে। তবে শরীরের কোনো অংশ নিয়ে তা করা যেতে পারে না। সেটা আসল হোক কিংবা পরীক্ষাগারে তৈরি। এটা ফ্যাশন জগতের সঙ্গে একপ্রকারের মশকরা করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।


জীবিত নারীকে রাখা হলো লাশঘরের
দক্ষিণ আফ্রিকার এক নারীকে লাশঘরের ফ্রিজে জীবিত পাওয়ার পর তোলপাড়
বিস্তারিত
হানিমুনে গিয়ে কিপটেমি করায় স্বামীকে
বিবাহ বিচ্ছেদের ঘটনা এই যুগে যথেষ্ট সহজ হয়ে গেছে। গত
বিস্তারিত
বরকে ছিনিয়ে নিতে বিয়ের আসরে
সাবেক প্রেমিকের বিয়েতে কনে সেজে পৌঁছে গেলেন সাবেক প্রেমিকা। ভালোবাসার
বিস্তারিত
স্বামী পেটানোয় বিশ্বের এক নম্বর
মিশরের নারীদেরকে স্ত্রী হিসেবে পেতে অনেক পুরুষই মনে মনে চান।
বিস্তারিত
যে কারণে জাপানের ব্যবসায়ী-চাকরিজীবীরা রাতে
দীর্ঘ কর্ম সংস্কৃতির জন্য জাপানের একটি খ্যাতি রয়েছে। যেটাকে অনেকে
বিস্তারিত
ছাত্রদের পাশ করাতে বিছানায় ডাকতেন
ইওকাসতা নামের চল্লিশোর্ধ স্কুল শিক্ষিকা ছাত্রদের পাস করিয়ে দিতে একটি
বিস্তারিত