আজ জাতীয় ভ্যাট দিবস

১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস। ভ্যাট ভ্যালু অ্যাডেড ট্যাক্স এর সংক্ষেপন ভ্যাট। ভ্যালু অ্যাডিশন অর্থাৎ একটি পণ্যের জন্য যে মূল্য সংযোজন করা হয়, এর ওপর যে করটা দিতে হবে, সেটাই হচ্ছে ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট। 
দিবসটির সঙ্গে আজ থেকে ভ্যাট সপ্তাহও শুরু হয়েছে। এবার দিবসটির স্লোগান হচ্ছে ‘সবাই মিলে ভ্যাট দেব, দেশ গড়ায় অংশ নেব’।
জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, জাতীয় রাজস্ব বোর্ড রাষ্ট্রের সর্বক্ষেত্রে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার পাশাপাশি জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ আয়োজন করে প্রথাগত রাজস্ব প্রশাসনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।
রাষ্ট্রপতি বলেন, অভ্যন্তরীণ রাজস্বই মূলত অর্থনীতির প্রাণ। সরকারের বাজেট পরিকল্পনা বাস্তবায়ন ও দেশের সামগ্রিক উন্নয়নের জন্য রাজস্ব অনিবার্য উপাদান। দেশের রাজস্ব ভাণ্ডার সমৃদ্ধ করতে মূলত মূসক (ভ্যাট), সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক ও আয়কর গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
দেশ ও জনগণের স্বার্থে প্রত্যেক নাগরিককে যথাযথভাবে প্রযোজ্য ভ্যাট প্রদান করে তাদের আইনি দায়িত্ব ও কর্তব্য পালন করার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।
জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,  উন্নয়নের অক্সিজেন রাজস্ব। আত্মমর্যাদায় বলীয়ান স্বনির্ভর জাতির চাবিকাঠি হচ্ছে সমৃদ্ধ রাজস্ব ভান্ডার। জাতীয় রাজস্ব বোর্ড কাঙ্ক্ষিত পরিমাণ অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে জাতির এ লক্ষ্য অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, আমি বিশ্বাস করি, করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে ‘জাতীয় ভ্যাট দিবস, ২০১৬’ এবং ‘জাতীয় ভ্যাট সপ্তাহ, ২০১৬’ এর সফল বাস্তবায়ন সামগ্রিকভাবে বাংলাদেশের উন্নয়নকে ত্বরান্বিত করবে।
তিনি সবাই মিলে সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়ে তোলার আহ্বান জানান।
শুক্রবার এ দুটি কার্যক্রমের উদ্বোধন করতে গিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, শুধু পোশাকে নয়- সৌজন্যমূলক ব্যবহার করতে হবে। পরিবেশ উন্নত হলে আয়কর, ভ্যাট, শুল্ক সব ক্ষেত্রে প্রবৃদ্ধিও ত্বরান্বিত হবে। এক্ষেত্রে করদাতাবান্ধব, ব্যবসাবান্ধব এবং জনবান্ধব দৃষ্টিভঙ্গি নিয়ে আরও বেশি আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।
ভ্যাট সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য জাতীয় আয়কর মেলার মতো আগামী জানুয়ারি মাসে জাতীয় ভ্যাট মেলারও আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড। এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে আয়কর মেলার মতো ভ্যাট মেলা করব। আগামী জানুয়ারিতে দেশের সব বিভাগে এ মেলা হবে। মেলায় করদাতাদের ভ্যাটের খুঁটিনাটি বিষয়গুলোর সেবা ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া হবে।
ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে  আগামীকাল ১১ ডিসেম্বর, বিকেল ৪টায় রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলানগরের নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে ‘রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।


প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ মোদীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র
বিস্তারিত
সাইবার হামলা ঠেকানোসহ একনেকে ১২
জাতীয় ডেটা সেন্টারের সুরক্ষায় সাইবার হামলা ঠেকানোসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের
বিস্তারিত
সেই প্রকৌশলীর শাস্তির নির্দেশ দিয়েছেন
‘মেঘনা নদীর ভাঙন থেকে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ’
বিস্তারিত
হুইলচেয়ারে এসে মেয়রের লার্ভা ধ্বংসের
হুইল চেয়ারে করে এসে এডিস মশার লার্ভা ধ্বংসের কার্যক্রম উদ্বোধন
বিস্তারিত
নিজ দেশে ফিরতে যে ৫
বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে ৫টি শর্ত দিয়েছে। পাঁচটি
বিস্তারিত
মিন্নিকে কেন জামিন দেয়া হবে
বরগুনার রিফাত হত্যার মামলায় মিন্নিকে কেন জামিন দেয়া হবে না
বিস্তারিত