দুই কোটি শিশুর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু

আজ সারাদেশে দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে শুক্রবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক ।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানান, ‘আজ সারা দেশে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এর আওতায় দুই কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’ তিনি বলেন, সারা দেশে এক লাখ বিশ হাজার কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ছয় মাস থেকে এক বছর পর্যন্ত শিশুকে নীল ক্যাপসুল ও এক বছর থেকে ৫৯ মাস পর্যন্ত শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

এ ছাড়া অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হবে জানিয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে।
এ ছাড়াও দেশের প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চারদিন (১১ থেকে ১৪ ডিসেম্বর) বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আজ জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম রাজধানীর শিশু হাসপাতালে আজ সকাল সাড়ে ৯ টায় দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করবেন।


রুম্পার প্রেমিক রিমান্ডে
ঢাকার স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পা হত্যা মামলার সন্দেহপ্রবণ
বিস্তারিত
নতুন বছরে মন্ত্রী রদবদল হতে
আওয়ামী লীগ সরকারের এবারের মেয়াদে বছর পার না হতেই মন্ত্রিসভা
বিস্তারিত
রাজধানীতে পুলিশের গাড়ির ধাক্কায় সাংবাদিক
অনলাইন নিউজপোর্টাল ‘বার্তা-২৪’র ক্রাইম রিপোর্টার শাহরিয়ার হাসান পুলিশের গাড়ির ধাক্কায়
বিস্তারিত
সরকারি চাকরিজীবীদের জন্য দুঃসংবাদ, নতুন
সরকারি কর্মচারী (নিয়মিত উপস্থিতি) বিধিমালা-২০১৯ আলোকে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিতি,
বিস্তারিত
বিচ্ছুরণ: জাতীয় ক্যাম্প শুরু রোববার
নবায়নযোগ্য শক্তির খোঁজে নতুন উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা বিচ্ছুরণের জাতীয় ক্যাম্প
বিস্তারিত
প্রধান বিচারপতির প্রস্তাব, খুশি প্রধানমন্ত্রী
‘বঙ্গবন্ধু আইন বিশ্ববিদ্যালয়’ নামের একটি বিষেশায়িত বিশ্ববিদ্যালয়ের করার প্রস্তাব দিয়েছেন
বিস্তারিত