‘সাংবাদিকরা লেখনির মাধ্যমে দেশকে এগিয়ে নেয়’

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সাংবাদিকরা লেখনির মাধ্যমে দেশকে এগিয়ে নেয়, মানুষকে সচেতন করে। বাল্য বিয়ে, নারী ও শিশু নির্যাতনসহ সমাজের নানা ইস্যূর্তে মানুষকে সচেতন করতে গণমাধ্যমকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে তিনি জানান।

আজ শনিবার গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মাদককে সমাজের ভয়াবহ সমস্যা হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন,মাদকের বিরুদ্ধেও জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে।মাদক বিরোধী প্রচারণাকে আরো শক্তিশালী করা প্রয়োজন। এ জন্য সাংবাদিকরা সংবাদ প্রকাশের মাধ্যমে ভূমিকা রাখতে পারেন।

সাংবাদিকদের প্রতি মানুষের শ্রদ্ধাবোধ আস্থা রয়েছে এ কথা উল্লেখ করে চুমকি বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা।সাংবাদিকদেরকে বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের মাধ্যমে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে। দেশকে এগিয়ে নিতে হবে।

পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে সমাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোয়াজ্জেম হোসেন পলাশ, কালীগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মু. মুশফিকুর রহমান ও গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি জনাব আতাউর রহমান।

সভাপ্রধানের বক্তব্যে পিআইবি মহাপরিচালক জনাব মো. শাহ আলমগীর বলেন, সাংবাদিকদের সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। সাধারন মানুষ সাংবাদিকদের ওপর যে আস্থা রাখে, সেই আস্থা ও বিশ্বাসের সম্মান করতে হবে।

সাংবাদিকদের পেশাগত দক্ষতায় প্রশিক্ষণের ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, একজন দক্ষ সাংবাদিক হয়ে ওঠার জন্য নিয়মিত নানা ধরনের প্রশিক্ষণের বিকল্প নেই। সাংবাদিকদের তাই প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের পেশাগত দক্ষতার বিকাশ ঘটাতে হবে।

সাংবাদিকতা শিক্ষণে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর প্রসঙ্গে পিআইবি মহাপরিচালক বলেন, পিআইবি  সাংবাদিকদের জন্য প্রচলিত বুনিয়াদি ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণের বাইরে অনলাইনে সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়ার জন্য সম্প্রতি অনলাইনে প্রশিক্ষণ দেয়ার কাজ এগিয়ে নিচ্ছে। খুব শিগগিরই সারা দেশের সাংবাদিকদের জন্য পিআইবি সাংবাদিকতায় অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

প্রশিক্ষণে কালীগঞ্জ উপজেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত মোট ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণটির সার্বিক সমন্বয়নের দায়িত্ব পালন করেন পিআইবি’র সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান।


চালের দাম বাড়া নিয়ে যা
পরিবহন ধর্মঘটের কারণে চালের দাম বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই বলে
বিস্তারিত
গুজব ছড়িয়ে অতিরিক্ত দামে লবণ
গুজব ছড়িয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে সারাদেশে এ পর্যন্ত
বিস্তারিত
কোরআন অবমাননা: সেফুদার সম্পত্তি ক্রোকের
পবিত্র কোরআন শরীফ অবমাননার অভিযোগে অস্ট্রিয়াপ্রবাসী বাংলাদেশি সেফাত উল্লাহ ওরফে
বিস্তারিত
লবণ সংকটের গুজব ঠেকাতে মাঠে
লবণ সংকট ও দাম বৃদ্ধির গুজবে যাতে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি
বিস্তারিত
কতজন শিশু জামিনে মুক্তি পেয়েছে
ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত ১২ বছরের কম বয়সি কত শিশু মুক্তি
বিস্তারিত
রোহিঙ্গাদের এনআইডি: ৪ দিনের রিমান্ডে
জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাইয়ে
বিস্তারিত