প্রাণচাঞ্চল্য বাড়িয়ে দেয় সুসম্পর্ক

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে ভালো আচরণ মানুষের আয়ু বাড়াতে সাহায্য করে। এক্ষেত্রে যাদের সামাজিক সমর্থন এবং সুম্পর্ক আশানুরূপ নয়, তাদের আয়ুষ্কাল অন্যদের চেয়ে ২ দশমিক ৪ শতাংশ কম হয়। কাজ করতে হয় এমন যে কোনো সামাজিক স্তরে এসে যারা অন্য সহকর্মীদের থেকে বিচ্ছিন্ন এবং সুসম্পর্ক বজায় রাখতে ব্যর্থ হন তাদের মৃত্যুর আশঙ্কা ১৪০ শতাংশ বৃদ্ধি পায়। 

এর পেছনে মূল কারণ কর্মক্ষেত্রে আমরা অতিরিক্ত সময় ব্যয় করি। সপ্তাহান্তে আমরা আমাদের বন্ধুবান্ধব-আত্মীয়দের সঙ্গে মিলিত হতে পারি না। অনেক ক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বা একেবারেই ভালো সম্পর্ক না থাকায় মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়।

কর্মক্ষেত্রে সৌহার্দপূর্ণ, সহজ ও সহযোগিতামূলক সম্পর্ক কর্মোদ্দীপনা, প্রাণচাঞ্চল্য বাড়িয়ে দেয়। এ ধরনের আবেগের সমর্থন সহকর্মীদের কাছ থেকেও পাওয়াটা জরুরি। সামাজিক ও কর্মক্ষেত্রে নেতিবাচক সম্পর্ক বিষন্নতা বাড়িয়ে দেয়। কর্মোদ্দীপনা হ্রাস পায়। মানসিক উদ্বেগ ও অশান্তি থেকে রক্তচাপ বৃদ্ধি এমনকি হৃদরোগ হতে পারে। 

কর্মক্ষেত্রে বা বাইরে সামাজিক সম্পর্ক বা মেলামেশার জন্য ক্লাব, কফি হাউস বা রেস্তোরাঁয় যাওয়াটা আবশ্যক। এতে একে অন্যের সঙ্গে মতবিনিময়, ভাব আদান-প্রদানের মাধ্যমে পারস্পরিক আস্থা বাড়ে। সৃষ্টি হয় উদ্দীপনা। হতাশা ও একঘেয়েমি দূর হয়। এভাবে মানুষের আয়ুষ্কাল বেড়ে যায়।


চৌগাছায় সাড়ে ৬’শ বছরের তেতুল
যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর গ্রামের মিয়া বাড়ির সামনে রয়েছে দৃষ্টি
বিস্তারিত
ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত
সিলেটের পর্যটন স্পটগুলোতে উপচে পড়া
সিলেটের জাফলং, লালাখাল, রাতারগুল, বিছনাকান্দি, পাংথুমাইকে ঘিরে পর্যটকদের আগ্রহ সারা
বিস্তারিত
মাচার উপরে শীতলাউ, নিচে আদা
শেরপুর জেলার নকলার ব্রহ্মপুত্র নদসহ অন্যান্য নদীর তীরবর্তী এলাকায় বছরের
বিস্তারিত
ভাড়ায় ‘আংকেল’!
অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা
বিস্তারিত