প্রাণচাঞ্চল্য বাড়িয়ে দেয় সুসম্পর্ক

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে ভালো আচরণ মানুষের আয়ু বাড়াতে সাহায্য করে। এক্ষেত্রে যাদের সামাজিক সমর্থন এবং সুম্পর্ক আশানুরূপ নয়, তাদের আয়ুষ্কাল অন্যদের চেয়ে ২ দশমিক ৪ শতাংশ কম হয়। কাজ করতে হয় এমন যে কোনো সামাজিক স্তরে এসে যারা অন্য সহকর্মীদের থেকে বিচ্ছিন্ন এবং সুসম্পর্ক বজায় রাখতে ব্যর্থ হন তাদের মৃত্যুর আশঙ্কা ১৪০ শতাংশ বৃদ্ধি পায়। 

এর পেছনে মূল কারণ কর্মক্ষেত্রে আমরা অতিরিক্ত সময় ব্যয় করি। সপ্তাহান্তে আমরা আমাদের বন্ধুবান্ধব-আত্মীয়দের সঙ্গে মিলিত হতে পারি না। অনেক ক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বা একেবারেই ভালো সম্পর্ক না থাকায় মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়।

কর্মক্ষেত্রে সৌহার্দপূর্ণ, সহজ ও সহযোগিতামূলক সম্পর্ক কর্মোদ্দীপনা, প্রাণচাঞ্চল্য বাড়িয়ে দেয়। এ ধরনের আবেগের সমর্থন সহকর্মীদের কাছ থেকেও পাওয়াটা জরুরি। সামাজিক ও কর্মক্ষেত্রে নেতিবাচক সম্পর্ক বিষন্নতা বাড়িয়ে দেয়। কর্মোদ্দীপনা হ্রাস পায়। মানসিক উদ্বেগ ও অশান্তি থেকে রক্তচাপ বৃদ্ধি এমনকি হৃদরোগ হতে পারে। 

কর্মক্ষেত্রে বা বাইরে সামাজিক সম্পর্ক বা মেলামেশার জন্য ক্লাব, কফি হাউস বা রেস্তোরাঁয় যাওয়াটা আবশ্যক। এতে একে অন্যের সঙ্গে মতবিনিময়, ভাব আদান-প্রদানের মাধ্যমে পারস্পরিক আস্থা বাড়ে। সৃষ্টি হয় উদ্দীপনা। হতাশা ও একঘেয়েমি দূর হয়। এভাবে মানুষের আয়ুষ্কাল বেড়ে যায়।


যেভাবে শুরু ভালোবাসা দিবসের
ইতালির রোম নগরীতে ২৬৯ সালে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান
বিস্তারিত
‘দি হিডেন পার্ল’র যাত্রা শুরু
ফেসবুকের জনপ্রিয় পেজ ‘দি হিডেন পার্ল’। এই পেজের মাধ্যমে থেকেই
বিস্তারিত
নওশিন ও শিন্নসুকের কিকস্টারটার প্লাটফর্মে
বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় তৈরি চামড়া শিল্পকর্ম ‘জিলানীয়ে এ
বিস্তারিত
লিভারের শক্তি বাড়ায় লাউ
স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের
বিস্তারিত
হলুদ ফুলে কৃষক লাল
কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে
বিস্তারিত
বিএডিসি’র গোলআলুতে ঘোর সংসারের চাকা
শেরপুরের নকলা উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার কৃষকরা বীজ উৎপাদনের জন্য
বিস্তারিত