কলকাতায় বইমেলা উদ্বোধন করলেন বাংলাদেশের সাহিত্যিকরা

কলকাতায় বাংলাদেশের কবি-সাহিত্যিকদের হাতে উদ্বোধন হলো বইমেলা ও কবিতা উৎসব। শনিবার বিকালে কলকাতা সংলগ্ন নিউটাঊন বইমেলা ও কবিতা উৎসবের উদ্বোধন হয়। নিউটাউন বইমেলা ও কবিতা উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশের খ্যাতনামা কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন। তার সঙ্গে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, রফিকুল্লা খান।
এছাড়া কলকাতার বিশিষ্ট কবি জয় গোস্বামী উপস্থিত ছিলেন। এ সময় প্রদীপ জ্বালিয়ে তৃতীয় বর্ষ নিউটাউন বইমেলা ও কবিতা উৎসবের উদ্বোধন করেন তারা। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, এই বইমেলার সাফল্য কামনা করি। আশা করি এ মেলা অত্যন্ত প্রাণবন্ত হবে। আমরা যেন বাংলাদেশে ফিরে এ মেলাকে উদাহরণ হিসেবে তুলে ধরতে পারি। সেলিনা হোসেন বলেন, বই আমাদের প্রাণের বিষয়। আমাদের চেতনার বিষয়। বই সাংস্কৃতিক ও ঐতিহ্যের বিষয়। সবকিছু মিলিয়ে বইকে পাঠকের কাছে নিয়ে যাওয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য। এভাবে যদি বইমেলার আয়োজন করা হয়, তাহলে বিষয়টি সবার কাছে গুরুতপূর্ণ হয়ে উঠবে। 
সন্ধ্যায় বইমেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পশ্চিমবঙ্গের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, কলকাতা দুরদর্শন কেন্দ্রের সাবেক ডিরেক্টর পঙ্কজ সাহা, কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-দূতাবাসের প্রধান প্রেস সচিব মোফাকখারুল ইকবাল সহ বিশিষ্ট জনেরা। এই মেলা চলবে ১ জানুয়ারি পর্যন্ত। এদিন এই নিউটাউন বইমেলা ও কবিতা উৎসব শেষে জ্ঞানপীঠ পুরস্কারপ্রাপ্ত কবি শঙ্খ ঘোষের সঙ্গে স্ক্ষাৎ করতে যান ইমদাদুল হক মিলন ও সেলিনা হোসেন।


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত