বুড়িয়ে যাওয়া রোধে ঘৃতকুমারী

ঘৃতকুমারী বা অ্যালোভেরা একটি বিস্ময়কর ঔষধি। এর রয়েছে নানা ঔষধিগুণ। ত্বকের নানাবিধ সমস্যায় যুগের পর যুগ ব্যবহৃত হয়ে আসছে এটি।
ঘৃতকুমারী ফণীমনসা পরিবারের একটি উদ্ভিদ এবং শুষ্ক জলবায়ুতে এটি প্রচুর জন্মায়। এতে যে ভিটামিন এবং অন্যান্য উপাদান রয়েছে তা রোগ নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। বিভিন্ন গবেষণায় দেখা যায় ঘৃতকুমারীতে ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছে। তাছাড়া এতে রয়েছে অ্যামাইনো এসিড যা ত্বকের পুষ্টি যোগায়। কয়েকটি বিষয় ত্বকের গঠণবিন্যাসে বিরুপ প্রভাব ফেলে যেমন: সূর্যরশ্মির বিকিরণ, দূষণ, বিরূপ আবহাওয়া এবং ধুলিকণা।
ঘৃতকুমারীর নিয়মিত ব্যবহার প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে ত্বককে আকর্ষণীয় করে তোলে। বুড়িয়ে যাওয়ার লক্ষণ হলো ত্বকের বলিরেখা। নিয়মিত ঘৃতকুমারী ব্যবহার করলে বলিরেখা প্রতিরোধ করা যায়। ঘৃতকুমারীতে যে ভিটামিন সি এবং ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তা ত্বকের স্থিতিস্থাপকতা হারানো রোধ করে।
ঘৃতকুমারী একটি চমৎকার ময়েশ্চারাইজার যা নারী এবং পুরুষ উভয়ের ত্বকের জন্য ময়েশ্চারাইজিং এজেন্ট হিসেবে কাজ করে। এটি ত্বকের তেলতেলে ভাব দূর করে। ত্বকের শুষ্কতা রোধ করতেও এটি কার্যকরী। এতে যে কিছু অ্যামিনো এসিড রয়েছে তা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।
ঘুতকুমারীতে রয়েছে প্রদাহরোধী গুণ। এতে অক্সিন এবং জিবারেলিন্স নামক উপাদান রয়েছে যা ত্বকের প্রদাহ দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। ত্বকের আঘাতপ্রাপ্ত কোষকে সারিয়ে তুলতে এটি কার্যকর। পচনরোধক হিসেবে ঘুতকুমারী চমৎকার কাজ করে। দেহের কোথাও আঘাত পেলে ঘৃতকুমারী লাগালে সেরে যায়।
রোদে পোড়া, ব্রণ, শুষ্ক ত্বক ইত্যাদি সমস্যায় ঘৃতকুমারী ভাল কাজ করে।

 


নারীদের রাইড শেয়ারিং চালু করল
আগামী শনিবার থেকে নারী রাইডারদের নিয়ে নারীদের জন্য বিশেষ সেবা
বিস্তারিত
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায়
বিস্তারিত
জেনে নিন উকুন দূর করার
বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে
বিস্তারিত
হিজাবে অনন্যা নারী
ইসলাম ধর্মে নারীদের পর্দা করার র্নিদেশ রয়েছে। পর্দা নারীর সৌন্দর্য
বিস্তারিত
মায়েরা যে বিষয়গুলো খেয়াল রাখবেন
মা হবার অনুভূতি তুলনাহীন। নিজের শিশুর যত্ন নিতে ভালবাসেন মায়েরা।
বিস্তারিত
পাবনায় শুটকি চাতালে নারী শ্রমিকেরা
পাবনার চলনবিল অঞ্চলে শুরু হয়েছে শুটকি মাছের মৌসুম। বিলপাড়ে ইতোমধ্যে
বিস্তারিত