কেঁদেই বিদায় নিলেন ওবামা

শেষ ভাষণে কাঁদলেন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের সিকাগোতে দেয়া বিদায়ী ভাষণে আবেগঘন হয়ে পড়েন তিনি। এ সময় তাকে বার বার চোখ মুছতে দেখা যায়। 

শীতের রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া এই ভাষণ শুনতে হাজার হাজার সমর্থকে শিকাগোতে বিকেল থেকেই জড়ো হতে দেখা যায়। রাতে মঞ্চে পৌঁছলেই সমর্থকরা তাকে দাঁড়িয়ে কড়তালির মধ্য দিয়ে অভিবাদন জানায়। তখন তার মুখে হাসি দেখা গেলেও পুরো ভাষণে তাকে তেমন হাসতে দেখা যায়নি। ভাষণে তিনি জানান, ‘সকল মাপকাঠিতেই আমেরিকা এখন আরও সেরা, আরও শক্তিশালী’ আট বছর আগে আমেরিকা যেখানে ছিলো তার চেয়ে অনেক দূরে দেশকে এগিয়ে নিয়ে গেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তার মাঝেই একথাগুলো বললেন যুক্তরাষ্ট্রের এই বিদায়ী প্রেসিডেন্ট। তবে এরই মাঝে কথনো হাসলেন কখনো কাঁদলেন। আবার উদ্বেগের কথাও জানালেন।

যুক্তরাষ্ট্রের ইলেনয়ে দেশটির ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে ৮ বছর কাটিয়ে বিদায়ী ভাষণে বারাক ওবামা বললেন, আমাদের গণতন্ত্র আজ হুমকির মুখে।

নিজের আট বছরের শাসনামলের সফলতার কথা উল্লেখ করতে গিয়ে ওবামা অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার, কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গ টানেন। তিনি বলেন, বর্ণবাদ যুক্তরাষ্ট্রের জন্য এখনো হুমকি। অথচ এই অভিবাসিরাই যুক্তরাষ্ট্রকে করেছে সমৃদ্ধ।

ওবামার বক্তব্যের সময় মঞ্চের সামনেই বসেছিলো তার স্ত্রী ও মেয়ে। এসময় তাদেরকে বারবার কাঁদতে দেখা যায়। ওবামা তার স্ত্রী ও মেয়ের সম্বন্ধে বলেন তারা আমার সবচেয়ে কাছের বন্ধু ও পরামর্শদাতা। তারা আমার প্রেরণা।

ওবামার উত্তরসূরী হিসেবে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দলের ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি তিনি শপথ নেবেন। তার আগে এটিই বারাক ওবামার প্রেসিডেন্ট হিসেবে জাতির উদ্দেশ্যে সবশেষ ভাষণ।

বারাক ওবামা বলেন, আমরা আমেরিকাকে আরও উন্নত ও শক্তিশালী অবস্থানে নিয়ে গেছি। যা পরবর্তী প্রজন্ম অনুসরণ করবে। ভাষণে তিনি জাতিকে ‘বিদায়’ জানিয়ে বলেন, তার মানে এই নয় যে অগ্রগতির পরিবর্তন থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন।


খবরটি পঠিত হয়েছে ৫৪২০ বার

তুরস্কে নিষিদ্ধ উইকিপিডিয়া
তুরস্কে নিষিদ্ধ করা হয়েছে  উইকিপিডিয়া ।কারণ দেশটির কর্তৃপক্ষ ইন্টারনেটভিত্তিক এই
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে জলবায়ু চুক্তি ইস্যুতে প্রতিবাদ
প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যাতে না সরে আসে সেই
বিস্তারিত
‘দেহব্যবসা চালাচ্ছেন বিজেপির নারী বিধায়ক’
খোদ জনতা ভবনে দেহব্যবসা চালাচ্ছেন বিজেপির নারী বিধায়ক। এমনই বিতর্কিত
বিস্তারিত
কিউবায় সামরিক বিমান বিধ্বস্ত, নিহত
কিউবায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে আটজন নিহত হয়েছে। রোববার
বিস্তারিত
গণমাধ্যমের ওপর রাগ ঝাড়লেন ট্রাম্প
আগের মতই আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরই গণমাধ্যম, সংবাদমাধ্যম
বিস্তারিত
দাউদ ইব্রাহিমের ‘অবস্থা সংকটাপন্ন’
ভারতের কাছে সবচেয়ে মোস্ট ওয়ান্টেড অাসামি অপরাধ জগতের ডন দাউদ
বিস্তারিত