কেঁদেই বিদায় নিলেন ওবামা

শেষ ভাষণে কাঁদলেন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের সিকাগোতে দেয়া বিদায়ী ভাষণে আবেগঘন হয়ে পড়েন তিনি। এ সময় তাকে বার বার চোখ মুছতে দেখা যায়। 

শীতের রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া এই ভাষণ শুনতে হাজার হাজার সমর্থকে শিকাগোতে বিকেল থেকেই জড়ো হতে দেখা যায়। রাতে মঞ্চে পৌঁছলেই সমর্থকরা তাকে দাঁড়িয়ে কড়তালির মধ্য দিয়ে অভিবাদন জানায়। তখন তার মুখে হাসি দেখা গেলেও পুরো ভাষণে তাকে তেমন হাসতে দেখা যায়নি। ভাষণে তিনি জানান, ‘সকল মাপকাঠিতেই আমেরিকা এখন আরও সেরা, আরও শক্তিশালী’ আট বছর আগে আমেরিকা যেখানে ছিলো তার চেয়ে অনেক দূরে দেশকে এগিয়ে নিয়ে গেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তার মাঝেই একথাগুলো বললেন যুক্তরাষ্ট্রের এই বিদায়ী প্রেসিডেন্ট। তবে এরই মাঝে কথনো হাসলেন কখনো কাঁদলেন। আবার উদ্বেগের কথাও জানালেন।

যুক্তরাষ্ট্রের ইলেনয়ে দেশটির ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে ৮ বছর কাটিয়ে বিদায়ী ভাষণে বারাক ওবামা বললেন, আমাদের গণতন্ত্র আজ হুমকির মুখে।

নিজের আট বছরের শাসনামলের সফলতার কথা উল্লেখ করতে গিয়ে ওবামা অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার, কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গ টানেন। তিনি বলেন, বর্ণবাদ যুক্তরাষ্ট্রের জন্য এখনো হুমকি। অথচ এই অভিবাসিরাই যুক্তরাষ্ট্রকে করেছে সমৃদ্ধ।

ওবামার বক্তব্যের সময় মঞ্চের সামনেই বসেছিলো তার স্ত্রী ও মেয়ে। এসময় তাদেরকে বারবার কাঁদতে দেখা যায়। ওবামা তার স্ত্রী ও মেয়ের সম্বন্ধে বলেন তারা আমার সবচেয়ে কাছের বন্ধু ও পরামর্শদাতা। তারা আমার প্রেরণা।

ওবামার উত্তরসূরী হিসেবে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দলের ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি তিনি শপথ নেবেন। তার আগে এটিই বারাক ওবামার প্রেসিডেন্ট হিসেবে জাতির উদ্দেশ্যে সবশেষ ভাষণ।

বারাক ওবামা বলেন, আমরা আমেরিকাকে আরও উন্নত ও শক্তিশালী অবস্থানে নিয়ে গেছি। যা পরবর্তী প্রজন্ম অনুসরণ করবে। ভাষণে তিনি জাতিকে ‘বিদায়’ জানিয়ে বলেন, তার মানে এই নয় যে অগ্রগতির পরিবর্তন থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন।


খবরটি পঠিত হয়েছে ৪৭০০ বার

ব্রেক্সিটের জন্য ব্রিটেনকে চড়া দাম
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লদ ইয়ানকার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউরোপীয়
বিস্তারিত
পাকিস্তানে যেভাবে পালিত হলো ২১
১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পৃথিবীর প্রত্যেকটি দেশই রাষ্ট্রিয়ভাবে দিনটি
বিস্তারিত
আতঙ্ক ছড়াচ্ছে আইএসের অস্ত্রবাহী ড্রোন
একের পর এক ধ্বংসযজ্ঞ চালিয়ে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে
বিস্তারিত
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হলেন ম্যাকমাস্টার
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে লেফটেন্যান্ট
বিস্তারিত
পাকিস্তানে আদালত পাড়ায় গোলাগুলি, নিহত
পাকিস্তানের চারসাদা জেলা আদালতে আজ মঙ্গলবার জঙ্গিদের হামলায়  ৭ জন
বিস্তারিত
অস্ট্রেলিয়ায় শপিংমলের ওপর বিমান বিধ্বস্ত
অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি শপিংমলের ওপর বিমান বিধ্বস্ত হয়েছে। এই ঘটনায়
বিস্তারিত