এবার সবুজ পিচে বাংলাদেশের পরীক্ষা

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের স্কোরলাইন বলছে, নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ আগের বাংলাদেশই রয়েছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই জিতেছে কেন উইলিয়ামসনের দল। পরিসংখ্যানেরও বোঝানোর সাধ্য নেই এর কয়েকটি ম্যাচ বাংলাদেশও জিততে পারত। হয়নি আসলে সবাই একসঙ্গে পারফর্ম না করার ব্যর্থতায়। বিশেষ করে ব্যাটসম্যানরা ভালো শুরু করেও নিজেদের ইনিংসটাকে টানতে পারেননি। যেটা বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে শুরু হওয়া টেস্টে খুব জরুরি।

নিউজিল্যান্ড সবুজ উইকেট তৈরি করে সেই কাজটা কঠিনই করে তুলেছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে যে ধরণের উইকেটে খেলেছে মাশরাফি বিন মুর্তজার দল টেস্টে তার কিছুই থাকছে না। পেসবান্ধব উইকেট তৈরি করে মুশফিকুর রহীমদের ওপর ঝাঁপিয়ে পড়ার অপেক্ষায় রয়েছেন টিম সাউদি-ট্রেন্ট বোল্টরা। বাংলাদেশের ব্যাটসম্যানরা ওয়েলিংটনের বেসিন রিজার্ভের সবুজ উইকেটে কিভাবে নিজেদে সামলে নিতে পারে এখন সেটাই দেখার। দেখতে হলে বৃহস্পতিবার ভোর তিনটায় আপনাকে টেলিভিশন চ্যানেল অন করতে হবে।

টেস্ট সিরিজ শুরুর আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বেসিন রিজার্ভের উইকেট। এই উইকেটই আসলে মাথা ঘুরিয়েছে পুরো বাংলাদেশ দলের! কারণ এরকম উইকেট মুশফিকরা খেলে অভ্যস্ত নয়। কিন্তু সেটা কি আর নিউজিল্যান্ড বুঝবে! বরং টানা হার বাংলাদেশ দলের আত্মবিশ্বাসে খানিকটা চিড় ধরিয়েছে। যদিও সীমিত ওভারের ফরম্যাটের সঙ্গে টেস্ট ফরম্যাট সম্পূর্ণ আলাদা। তারপরও জয় তো জয়ই। যেটা টনিক হিসেবে কাজ করে। সেই টনিকই এখনও পর্যন্ত পায়নি বাংলাদেশ।

এমনিতে বড় দৈর্ঘ্যরে ক্রিকেটে বাংলাদেশের উপস্থিতি খুবই কম। সর্বশেষ বিদেশের মাটিতে মুশফিকরা টেস্ট খেলেছিল ২০১৪ সালের সেপ্টেম্বরে। বিদেশের মাটিতে কেন, ঘরের মাঠেই বাংলাদেশ টেস্ট খেলেছে বছর খানেক পর! যা খবর, পেসারদের স্বর্গ বেসিন রিজার্ভেই টেস্ট অভিষেক হতে চলেছে তাসকিন আহমেদের। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজে অভিষিক্ত সাব্বির রহমান সাত নম্বরেই খেলবেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ চলাকালে নিউজিল্যান্ডের এ শহর থেকে ও শহর ঘুরে বেড়ানো টেস্ট বিশেষজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক যথারীতি তিন নম্বরেই থাকছেন।

আট নম্বর পজিসনে মেহেদি হাসান মিরাজ না সৌম্য সরকার খেলবেন সেটা নিয়ে দ্বিধা রয়েছে। গোটা সিরিজে ব্যর্থ সৌম্য শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচে দারুন খেলেছেন। আর ইংল্যান্ড সিরিজের ম্যান অব দ্য সিরিজ মিরাজ নিউজিল্যান্ডে এখনও সুযোগই পাননি। রুবেল হোসেন না কামরুল ইসলাম রাব্বি, এই দুজনের মধ্যে কে খেলবেন তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

টিম সাউদিকে দারুন একটি রেকর্ড ডাকছে। আর মাত্র ১০টি উইকেট নিতে পারলেই তিনি ২০০ উইকেটের গর্বিত মালিক হবেন। এই টেস্টে সেটা হয়ে গেলে সাউদি কিউই ক্রিকেটে পঞ্চম বোলার হিসেবে ২০০ উইকেট পাওয়ার কৃতিত্ব দেখাবেন।

বাংলাদেশের এই দলে শুধু তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের বিদেশের মাটিতে এক হাজার রান করার অভিজ্ঞতা রয়েছে। এই কীর্তি আরও দুজনের আছে, সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুলের। টেস্টে মোট ১৬টি সেঞ্চুরি রয়েছে রস টেলরের। আর একটি সেঞ্চুরি করতে পারলেই তিনি প্রয়াত মাটিংন ক্রো’র পাশে বসবেন। টেস্টে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি রয়েছে এই প্রয়াত ক্রিকেটারের।

বাংলাদেশ দল (সম্ভাব্য): তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ/ সৌম্য সরকার, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশিষ রায়।

নিউজিল্যান্ড দল (সম্ভাব্য): জিৎ রাভাল, টম লাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, হেনরি নিকোলস, কলিন ডি গ্রান্ডহোম, বিজে ওয়াটলিং, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনার।


খবরটি পঠিত হয়েছে ২৫২০ বার

ফেব্রুয়ারিতে আফ্রিকা সফরে যাচ্ছে জাতীয়
চলতি বছরে একাধিক আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ জাতীয় হকি
বিস্তারিত
ক্যান্সারের পর আরো জটিল রোগে
মনে বিশ্বাস থাকলে নাকি মৃত্যুকেও জয় করা যায়। নিশ্চিত মরণ
বিস্তারিত
সাকিবকে ‘হিরো’ বললেন রিচার্ড হ্যাডলি
নিউজিল্যান্ড ক্রিকেটের ইতিহাসে উজ্জ্বল নক্ষত্র স্যার রিচার্ড হ্যাডলি। প্রথম বোলার
বিস্তারিত
রেকর্ড গড়েছেন রাব্বিও
স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের একাদশে তার মূল ভূমিকা হলো পেস
বিস্তারিত
শেষ ম্যাচে লজ্জার হার টাইগ্রেসদের
ঘরের মাঠে এক ম্যাচ হাতে রেখেই সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে
বিস্তারিত
এবার সৌরভ গাঙ্গুলীর নামে স্ট্যান্ড
ভারতের অন্যতম প্রসিদ্ধ স্টেডিয়ামগুলোর মধ্যে অন্যতম হলো মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম।
বিস্তারিত