এবার সবুজ পিচে বাংলাদেশের পরীক্ষা

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের স্কোরলাইন বলছে, নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ আগের বাংলাদেশই রয়েছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই জিতেছে কেন উইলিয়ামসনের দল। পরিসংখ্যানেরও বোঝানোর সাধ্য নেই এর কয়েকটি ম্যাচ বাংলাদেশও জিততে পারত। হয়নি আসলে সবাই একসঙ্গে পারফর্ম না করার ব্যর্থতায়। বিশেষ করে ব্যাটসম্যানরা ভালো শুরু করেও নিজেদের ইনিংসটাকে টানতে পারেননি। যেটা বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে শুরু হওয়া টেস্টে খুব জরুরি।

নিউজিল্যান্ড সবুজ উইকেট তৈরি করে সেই কাজটা কঠিনই করে তুলেছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে যে ধরণের উইকেটে খেলেছে মাশরাফি বিন মুর্তজার দল টেস্টে তার কিছুই থাকছে না। পেসবান্ধব উইকেট তৈরি করে মুশফিকুর রহীমদের ওপর ঝাঁপিয়ে পড়ার অপেক্ষায় রয়েছেন টিম সাউদি-ট্রেন্ট বোল্টরা। বাংলাদেশের ব্যাটসম্যানরা ওয়েলিংটনের বেসিন রিজার্ভের সবুজ উইকেটে কিভাবে নিজেদে সামলে নিতে পারে এখন সেটাই দেখার। দেখতে হলে বৃহস্পতিবার ভোর তিনটায় আপনাকে টেলিভিশন চ্যানেল অন করতে হবে।

টেস্ট সিরিজ শুরুর আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বেসিন রিজার্ভের উইকেট। এই উইকেটই আসলে মাথা ঘুরিয়েছে পুরো বাংলাদেশ দলের! কারণ এরকম উইকেট মুশফিকরা খেলে অভ্যস্ত নয়। কিন্তু সেটা কি আর নিউজিল্যান্ড বুঝবে! বরং টানা হার বাংলাদেশ দলের আত্মবিশ্বাসে খানিকটা চিড় ধরিয়েছে। যদিও সীমিত ওভারের ফরম্যাটের সঙ্গে টেস্ট ফরম্যাট সম্পূর্ণ আলাদা। তারপরও জয় তো জয়ই। যেটা টনিক হিসেবে কাজ করে। সেই টনিকই এখনও পর্যন্ত পায়নি বাংলাদেশ।

এমনিতে বড় দৈর্ঘ্যরে ক্রিকেটে বাংলাদেশের উপস্থিতি খুবই কম। সর্বশেষ বিদেশের মাটিতে মুশফিকরা টেস্ট খেলেছিল ২০১৪ সালের সেপ্টেম্বরে। বিদেশের মাটিতে কেন, ঘরের মাঠেই বাংলাদেশ টেস্ট খেলেছে বছর খানেক পর! যা খবর, পেসারদের স্বর্গ বেসিন রিজার্ভেই টেস্ট অভিষেক হতে চলেছে তাসকিন আহমেদের। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজে অভিষিক্ত সাব্বির রহমান সাত নম্বরেই খেলবেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ চলাকালে নিউজিল্যান্ডের এ শহর থেকে ও শহর ঘুরে বেড়ানো টেস্ট বিশেষজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক যথারীতি তিন নম্বরেই থাকছেন।

আট নম্বর পজিসনে মেহেদি হাসান মিরাজ না সৌম্য সরকার খেলবেন সেটা নিয়ে দ্বিধা রয়েছে। গোটা সিরিজে ব্যর্থ সৌম্য শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচে দারুন খেলেছেন। আর ইংল্যান্ড সিরিজের ম্যান অব দ্য সিরিজ মিরাজ নিউজিল্যান্ডে এখনও সুযোগই পাননি। রুবেল হোসেন না কামরুল ইসলাম রাব্বি, এই দুজনের মধ্যে কে খেলবেন তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

টিম সাউদিকে দারুন একটি রেকর্ড ডাকছে। আর মাত্র ১০টি উইকেট নিতে পারলেই তিনি ২০০ উইকেটের গর্বিত মালিক হবেন। এই টেস্টে সেটা হয়ে গেলে সাউদি কিউই ক্রিকেটে পঞ্চম বোলার হিসেবে ২০০ উইকেট পাওয়ার কৃতিত্ব দেখাবেন।

বাংলাদেশের এই দলে শুধু তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের বিদেশের মাটিতে এক হাজার রান করার অভিজ্ঞতা রয়েছে। এই কীর্তি আরও দুজনের আছে, সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুলের। টেস্টে মোট ১৬টি সেঞ্চুরি রয়েছে রস টেলরের। আর একটি সেঞ্চুরি করতে পারলেই তিনি প্রয়াত মাটিংন ক্রো’র পাশে বসবেন। টেস্টে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি রয়েছে এই প্রয়াত ক্রিকেটারের।

বাংলাদেশ দল (সম্ভাব্য): তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ/ সৌম্য সরকার, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশিষ রায়।

নিউজিল্যান্ড দল (সম্ভাব্য): জিৎ রাভাল, টম লাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, হেনরি নিকোলস, কলিন ডি গ্রান্ডহোম, বিজে ওয়াটলিং, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনার।


খবরটি পঠিত হয়েছে ৩৩৮০ বার

ব্যাটিংয়ে হায়দরাবাদ, নেই সাকিব-মোস্তাফিজ
চলতি আইপিএলে দ্বিতীয়বারের মত মুখোমুখি সানরাইজার্স হায়দরাবাদ এবং কলকাতা নাইট
বিস্তারিত
‘পাকিস্তান বা নিরপেক্ষ ভেন্যুতে খেলুক
২০০৯ সালে লাহোরে সফরকারী শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর
বিস্তারিত
আল সাদের হয়ে প্রথম শিরোপা
কাতারের ক্লাব আল সাদের হয়ে প্রথম শিরোপা জিতেছেন বার্সেলোনার সাবেক
বিস্তারিত
দিল্লিকে হেসেখেলেই উড়িয়ে দিল পাঞ্জাব
দিল্লি ডেয়ারডেভিলসের অবস্থা মোটেও সুখকর নয়। তার ওপর ১০ ওভার
বিস্তারিত
বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট অস্ট্রেলিয়া
দু’দিন আগেই আইসিসি সভা শেষে দেশে ফিরেই বিসিবি প্রধান জানিয়েছিলেন, অস্ট্রেলিয়া
বিস্তারিত
শ্রীলঙ্কার বোলিং পরামর্শকের দায়িত্বে অ্যালান
দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ডকে বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ
বিস্তারিত