মানবতার সেবায় ‘হিউম্যানিটারিয়ান এইড’

আর্তমানবতার সেবায় নতুন দিগন্ত প্রসারিত করে চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘হিউম্যানিটারিয়ান এইড’।
মূলত চবির ফিন্যান্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে সংগঠনটি গড়ে উঠলেও বর্তমানে বিশ্ববিদ্যালজুড়ে তা ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে সংগঠনটি নানা কর্মসূচিও হাতে নিয়েছে। সংগঠনটির তত্ত্বাবধায়ক ফিন্যান্স বিভাগের শিক্ষক অধ্যাপক  ড. সালেহ জহুর  বলেন, মানবতার সেবায় ‘হিউম্যানিটারিয়ান এইড’ গড়ে উঠেছে। মানুষ হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব দুর্ভোগ পোহানো মানুষের পাশে দাঁড়ানো। প্রথম পর্যায়ে শীতবস্ত্র বিতরণ ও স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণের মধ্য দিয়ে সংগঠনটি কাজ শুরু করেছে।
এছাড়া ১৬ ও ১৭ জানুয়ারি কক্সবাজার সদর উপজেলার বিভিন্ন জায়গায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন সংগঠনটির সদস্যরা। এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বন্দরনগরীর বিভিন্ন জায়গা থেকে শীতবস্ত্র সংগ্রহে সংগঠনটির ৫০ জন সদস্য দিন-রাত পরিশ্রম করেন।
সংগঠনটির সমন্বয়ক মোহাম্মদ রাজিব সরকার জানান, এরই মধ্যে তারা ৫০০ পরিবারের মধ্যে কম্বল বিতরণ ও ২৭ হাজার কাপড় বিতরণ করেছে। এছাড়া একটি দাতব্য স্কুলের শিক্ষার্থীদের মাঝেও স্কুল ড্রেস ও সাধারণ শার্ট বিতরণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৫০০ শীতার্ত, অসহায় ও দুস্থ পরিবারের মাঝে একটি করে কম্বল, লুঙ্গি, পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্ট, জিন্স, শাড়ি-ব্লাউজ, থ্রি-পিস, বোরকা-ওড়না, শিশুদের শীতবস্ত্রসহ প্রায় ১০ সেট বস্ত্র (১৫ হাজার জামাকাপড়) বিতরণ করেছে।
একটি দাতব্য স্কুলে ১৩৮ শিক্ষার্থীর মাঝে স্কুল শার্ট ও সাধারণ শার্ট বিতরণ করা হয়েছে। এছাড়াও বাড়তি প্রায় ২ হাজার সাধারণ মানুষের মাঝে আরও ৪ হাজার সেট বস্ত্র (প্রায় ১২ হাজার জামাকাপড়) বিতরণ করেছে সংগঠনটি।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত