জাতীয় কবিতা উৎসব শুরু ১ ফেব্রুয়ারি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দু’দিনব্যাপী ‘৩১তম জাতীয় কবিতা উৎসব’।
জাতীয় কবিতা পরিষদ আয়োজিত উৎসবের এবারের স্লোগান ‘বর্বরতা মানে না কবিতা’।
পয়লা ফেব্রুয়ারি সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করবেন আধুনিক বাঙালী কবি বেলাল চৌধুরী।
আজ সোমবার দুপুরে রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আয়োজক পরিষদের সভাপতি কবি ড. মোহাম্মদ সামাদ এ কথা জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতা পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত।
দু’দিনব্যাপী উৎসবের সূচি পড়ে শোনান উৎসব আহবায়ক কবি ও স্থপতি রবিউল হুসাইন। এছাড়া কবি ও সংসদ সদস্য কাজী রোজী, কবি হালিম আজাদ, কবি আসলাম সানী, কবি বুলবুল মহলানবীশ ও কবি আমিনুর রহমান সুলতান বক্তৃতা করেন।
কবি মোহাম্মদ সামাদ জানান, মানবের অপমানের বিরুদ্ধে এবার আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে উৎসবের স্লোগান নির্ধারণ করা হয়েছে।
তিনি বলেন, দেশের ৬৪টি জেলার কবিগণ উৎসবে উপস্থিত থেকে তাদের নিজ নিজ কবিতা আবৃত্তি করবেন। এ জন্য নিবন্ধন কার্যক্রম পয়লা ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এ পর্যন্ত ২শ’ জন কবি তাদের নাম নিবন্ধনসহ কবিতা জমা দিয়েছেন উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন পয়লা ফেব্রুয়ারি পর্যন্ত ৩শ’ জন কবি তাদের নাম নিবন্ধন করবেন।
পরিষদের সভাপতি জানান, শিল্প-সাহিত্য ও মুক্তিযুদ্ধসহ দেশ ও সমাজের নানা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ বছর জাতীয় কবিতা পরিষদ সম্মাননা পাচ্ছেন কবি বেলাল চৌধুরী। এছাড়া কবি সাজ্জাদ কাদির পাবেন এ বছরের জাতীয় কবিতা পরিষদ পুরস্কার।
কবি সামাদ বলেন, এবারের উৎসবে ভারত, সুইডেন, অস্ট্রিয়া, আর্জেন্টিনা, জার্মানি, পুয়ের্তোরিকো ও রাশিয়ার বেশ কয়েকজন স্বনামধন্য কবি উৎসবে উপস্থিত থাকবেন।
তিনি বলেন, ভারত থেকে কবি আশিস স্যান্যাল, বীথি চট্টাপাধ্যায়, রাতুল দেব বর্মণ, কাজল চক্রবর্তী, দিলীপ দাস, অংশুমান কর ও প্রাবন্ধিক চিন্ময় গুহ, জার্মানি থেকে কবি ইওনা বুলঘার্ট ও কবি টোরিয়াস বুলঘার্ট, অস্ট্রিয়া থেকে কবি মেনফ্রেড কোবো, সুইডেন থেকে কবি ক্রিস্টিয়ান কার্লসন, পুয়ের্তোরিকো থেকে কবি লুস মারিয়া লোপেজ ও কবি মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস ও রাশিয়ার কবি ড. আলেক্সাড্রোভিচ পোগাদাইভ। 
তিনি বলেন, পয়লা ফেব্রুয়ারি কবিতা উৎসবের পাশাপাশি বাংলা একাডেমিতে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র উদ্বোধন হবে। গ্রন্থমেলাকে কেন্দ্র করে একাডেমি ৪ দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন করেছে। ওই উৎসবের কবি-সাহিত্যিকরাই আমাদের এ কবিতা উৎসবে শামিল হবেন।


শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত
প্রকাশিত হলো কবি ফেরদৌস মাহমুদের
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস মাহমুদের কবিতার বই ‘পাখিরা
বিস্তারিত
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের
তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’
বিস্তারিত
ব্রাহ্মণবাড়িয়ায় নিজ শহরে শায়িত কবি
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে রবিবার বিকালে
বিস্তারিত
কবি আল মাহমুদের জানাজা বায়তুল
কবি আল মাহমুদের জানাজা আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর
বিস্তারিত