রাষ্ট্রীয় মর্যাদায় কবি রফিক আজাদের দাফন সম্পন্ন

একুশে পদকপ্রাপ্ত কবি ও বীর মুক্তিযোদ্ধা রফিক আজাদকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রদ্ধানুষ্ঠানে এ বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা হয়। ঢাকা জেলা প্রশাসনের পক্ষে ম্যাজিস্ট্রেট তানভীর মোহাম্মদ আজিমের নেতৃত্বে একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।
কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। পরে বাংলা একাডেমি চত্বরে কবির মরদেহ নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর নামাজে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।
ষাটের দশকের এ কবি গত শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী কবি দিলারা হাফিজ ও চার পুত্র রাজিব, রাহুল, অভিন্ন ও অব্যয় এবং আত্মীয়-স্বজনসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।
কেন্দ্রীয় শহীদ মিনারের তার শ্রদ্ধানুষ্ঠানে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনসহ সর্বস্তরের মানুষের ঢল নামে। সবাই ফুলেল শ্রদ্ধায় সিক্ত করেন এ মুক্তিযোদ্ধা কবিকে। সেখানে তার স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। খোলা হয় শোক বই।


'তবু আমারে দেব না ভুলিতে'
'আমি চিরতরে দূরে চলে যাব/তবু আমারে দেব না ভুলিতে'- লিখেছিলেন
বিস্তারিত
আমাদের চলচ্চিত্রে একজন জহির রায়হান
জহির রায়হান। একাধারে একজন সাহিত্যিক, সাংবাদিক, রাজনৈতিক কর্মী, মুক্তিযোদ্ধা। আরও
বিস্তারিত
সময়ের কবিতা
আজ শুধু কাঁদিতে চাইনা করিতে চাই চিৎকার ,  ধর্ষিতা খুনের
বিস্তারিত
আষাঢ়ের কদমফুল
আষাঢ় মাসে বরষা আসে হাসছে কদমফুলে , চমক আনে বাদলও
বিস্তারিত
কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি
গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হয়েছেন জনপ্রিয় কবি
বিস্তারিত
মা আমার মা
হৃদয় আকুল, করে যে ব্যাকুল সে আমার মা, শতো মমতা
বিস্তারিত