শিশুদের গ্রন্থমেলা

ছুটির দিনগুলোতে গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হবে। শিশুপ্রহর চলবে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত

ধানমন্ডির সাবিনা বেগম তার দুই সন্তান নিরব ও সুমাইয়াকে নিয়ে গ্রন্থমেলায় এসেছেন। নিরব পড়ে সপ্তম শ্রেণীতে আর সুমাইয়া নবমে। তারা মেলার স্টলে স্টলে ঘুরে বই দেখছেন। তাদের মতো আরও অনেকেই গ্রন্থমেলায় এসেছেন তাদের শিশুদের নিয়ে। কারণ ৩ ফেব্রুয়ারি ছিল গ্রন্থমেলার শিশুপ্রহর। এ দিন বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় কেবল শিশুরাই তাদের অভিভাবক নিয়ে প্রবেশের সুযোগ পেয়েছে।
আর তাই অভিভাবকরা এসেছেন তাদের শিশুদের নিয়ে। সাবিনা বেগম বলেন, শিশুদের জন্য শিশুপ্রহর ঘোষণা করে সত্যিই ভালো হয়েছে। অন্যসময় মেলায় ছোটদের নিয়ে আসা যায় না বা বই কেনাও কষ্টকর হয়। এখন শিশুপ্রহর হওয়ায় শিশুরা ঘুরে ঘুরে বই দেখতে পারছে বা তাদের পছন্দের বই কিনতে পারছে।


নিরবের পছন্দ ছড়ার বই। সে কয়েকটি ছড়ার বই কিনেছে। আর সুমাইয়ার পছন্দ গল্পের বই। সে-ও কয়েকটি গল্পের বই কিনেছে। নিরব ও সুমাইয়া জানাল, গ্রন্থমেলায় এসে তাদের ভালো লাগছে। নানা ধরনের নতুন বই দেখতেও তাদের ভালো লাগছে। আগামীতেও তারা মেলায় আসবে বলে জানায়।
মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশুদের প্রকাশনার স্টল বেশি রয়েছে। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের প্রকাশনাগুলোর স্টলেও মূলধারার সাহিত্যের পাশাপাশি ছোটদের বইও রয়েছে।
প্রান্ত প্রকাশনার কর্ণধার আমিনুর রহমান বলেন, প্রতি বছরের মতো এবারও আমরা মূলধারার বইয়ের পাশাপাশি ছোটদের জন্য বেশ কয়েকটি নতুন বই এনেছি। এসব বইয়ের মধ্যে আছে গল্প, ছড়া, কল্পকাহিনী ও ভৌতিক বই।
পুরানা পল্টন লাইন থেকে আরিফুর রহমান  মেলায় এসেছেন তার ছেলে অনিককে নিয়ে। তিনি বলেন, শিশুপ্রহর শিশুদের মেলায় আসতে উৎসাহ জুগিয়েছে। আর শিশুপ্রহরে বাচ্চারা খোলামেলা পরিবেশে স্টল ঘুরে ঘুরে বই দেখতে পারছে এটা ভালো দিক। অনিক জানায় তার ছড়ার বই পছন্দের। সেজন্য সে কয়েকটি ছড়ার বইও কিনেছে।
বাংলা একাডেমির কর্মকর্তারা জানিয়েছেন, ছুটির দিনগুলোতেও গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হবে।


বেড়াল আমীরুল ইসলাম
বেড়ালছানা বেড়ালছানা খাচ্ছে আইসক্রিম কোথায় পাবো কোথায় পাবো বেড়ালছানার ডিম? বেড়ালছানা
বিস্তারিত
ঝগড়া করে ওরা আমির খসরু সেলিম
অন্তুর তো অনেক বুদ্ধি। তাই সে সুন্দর করে ওদের প্রশ্নের
বিস্তারিত
সূর্যমুখীর হাসি
অন্তু কী একটা কাজে এদিক দিয়ে যাচ্ছিল। সূর্যমুখীর গম্ভীর মুখ
বিস্তারিত
সাঁতার শেখা
ক’দিন ধরে মেঘলা দুপুর  বৃষ্টি পড়ে টাপুর-টুপুর,  তাই তো নাচন হচ্ছে
বিস্তারিত
বর্ষার বৃষ্টি ঝুম
মেঘের মেয়ে বৃষ্টি ঝুম চোখের পাতায় মিষ্টি ঘুম ভিজল বাড়ি, দোকান
বিস্তারিত
রঙিন বল
টিউটরের কাছে পড়া শেষে মাঠে পৌঁছতেই টুটুন দৌড়ে এসে বলল,
বিস্তারিত