জাতিসংঘ ও বাংলাদেশের সম্পর্কের নানা দিক

বাংলাদেশে জাতিসংঘে তথ্য কেন্দ্রের অধিকর্তা হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন কাজী আলী রেজা। এ সময়ে তিনি সভা-সেমিনারের মাধ্যমে বাংলাদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জাতিসংঘবিষয়ক জ্ঞান বিতরণে অগ্রণী ভূমিকা পালন করেন। এসব কাজের অভিজ্ঞতা নিয়ে বিভিন্ন সময় দেশের বাংলা ও ইংরেজি বিভিন্ন দৈনিকে প্রবন্ধ লিখেছেন তিনি। সেসব প্রবন্ধই এবার একমলাটে বই আকারে এনেছেন তিনি। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার এবং UN and Bangladesh : Bullding a Better World  নামের এ বই দুইটিতে তিনি জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যকার উন্নয়ন-সহযোগিতার প্রেক্ষাপট, জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভ এবং অন্যান্য জটিল কূটনৈতিক বিষয়ের অনেক প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন।
বইগুলোতে জাতিসংঘের জন্ম, বিকাশ ও বিবর্তনের পাশাপাশি শান্তি, মানবতা, পরিবেশসহ মানবসমাজের যেসব সমস্যা নিয়ে জাতিসংঘ কাজ করে তার নানা বর্ণনা রয়েছে। বইগুলোতে উল্লিখিত অধিকাংশ তথ্য ও উপাত্ত জাতিসংঘের বিভিন্ন প্রকাশনা থেকে নেয়া হয়েছে। বইগুলোর ভূমিকায় লেখক দাবি করেন, জাতিসংঘ সনদে ‘বৃহত্তর মুক্তির লক্ষ্যে উন্নততর বিশ্ব গড়া’র যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে, তা এ বইগুলো পড়লে বাংলাদেশের মানুষ বিশেষ করে ছাত্রসমাজ স্পষ্ট ধারণা পেতে পারেন।
বইয়ের শুরুতে মুখবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক লিখেছেনÑ ‘জাতিসংঘ বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন-সহযোগী। বিশ্ব সংস্থার সদস্যপদ লাভের অব্যবহিত পর বিশ্ব শান্তি ও উন্নয়নে বাংলাদেশের অঙ্গীকার ব্যক্ত করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বপ্রথম বাংলায় ঐতিহাসিক ভাষণ দেন। সেই থেকে জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যকার সহযোগিতার বন্ধন দৃঢ়তর হতে শুরু করে। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার শীর্ষক বইটি ব্যবহারে কলেজ-বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।’
বইগুলোর শুরুতে লেখকের প্রতি জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের লেখা চিঠিও দেয়া আছে। সেই সঙ্গে আছে জাতিসংঘে থাকাকলীন লেখকের নানা কর্মকা-ের রঙিন আলোকচিত্র।
লেখক দুই ডজনের বেশি জাতিসংঘবিষয়ক মৌলিক প্রকাশনার বাংলা অনুবাদ ও সম্পাদনা করেছেন। এ ছাড়া তিনি দুই দশকের বেশি সময় ধরে মাসিক জাতিসংঘ সংবাদ পত্রিকার সম্পাদনার দায়িত্ব পালন করে আসছেন। বাংলাদেশের সমসাময়িক কবিদের কিছু কবিতার ইংরেজি অনুবাদও করেছেন তিনি। এছাড়া বাংলাদেশ বেতারে বাংলা ও ইংরেজি কথিকা সংকলন ও উপস্থাপনেও তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ করা লেখক কর্মসূত্রে ঘুরেছেন বিশ্বের বিভিন্ন দেশে।
বইগুলো প্রকাশ করেছে হোপ মাল্টিমিডিয়া। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার শীর্ষক বইটির দাম ৩৫০ টাকা ও UN and Bangladesh : Bullding a Better World শীর্ষক বইটির দাম ৩০০ টাকা। হ


খবরটি পঠিত হয়েছে ৫০৬০ বার

আবদুল কাদির বিমূর্ত এক বিস্মরণ
  আবদুল কাদির জীবনভর সাহিত্য সংলগ্ন থেকেছেন, প্রগতিপন্থার পথে থেকেছেন। তার
বিস্তারিত
গ্রন্থ আলোচনা
গল্পগুলো আমাদেরই এবারেরর একুশে গ্রন্থমেলায় দেশ পাবলিকেশন্স থেকে বের হয়েছে কাদের
বিস্তারিত
কবিতা
আদ্যনাথ ঘোষ প্রত্যাশা গরমিলে হিজিবিজি লিখি আসে না শব্দ- আসে না সুর,
বিস্তারিত
ভিন্ন ধরনের কবিতা প্রসঙ্গে
‘কবিতা’র বইয়ের চেহারা সম্পর্কে কিছু বলতে চাই। সাধারণত নিউজপ্রিন্টে ছাপা
বিস্তারিত
ধ্রুবতারার নতুন সংখ্যা
সাহিত্য বিবর্তন এবং বিনির্মাণে ছোটকাগজের গুরুত্ব অপরিহার্য। ছোটকাগজ ৩০’র দশক
বিস্তারিত
বসন্ত হে
মুখ ফিরিয়ে আরোগ্য ছিলে। চেয়েছিলে গীতবেদনা ফুটুক; রঙিন রক্তে, ফলে। যুবকেরা
বিস্তারিত