জাতিসংঘ ও বাংলাদেশের সম্পর্কের নানা দিক

বাংলাদেশে জাতিসংঘে তথ্য কেন্দ্রের অধিকর্তা হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন কাজী আলী রেজা। এ সময়ে তিনি সভা-সেমিনারের মাধ্যমে বাংলাদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জাতিসংঘবিষয়ক জ্ঞান বিতরণে অগ্রণী ভূমিকা পালন করেন। এসব কাজের অভিজ্ঞতা নিয়ে বিভিন্ন সময় দেশের বাংলা ও ইংরেজি বিভিন্ন দৈনিকে প্রবন্ধ লিখেছেন তিনি। সেসব প্রবন্ধই এবার একমলাটে বই আকারে এনেছেন তিনি। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার এবং UN and Bangladesh : Bullding a Better World  নামের এ বই দুইটিতে তিনি জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যকার উন্নয়ন-সহযোগিতার প্রেক্ষাপট, জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভ এবং অন্যান্য জটিল কূটনৈতিক বিষয়ের অনেক প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন।
বইগুলোতে জাতিসংঘের জন্ম, বিকাশ ও বিবর্তনের পাশাপাশি শান্তি, মানবতা, পরিবেশসহ মানবসমাজের যেসব সমস্যা নিয়ে জাতিসংঘ কাজ করে তার নানা বর্ণনা রয়েছে। বইগুলোতে উল্লিখিত অধিকাংশ তথ্য ও উপাত্ত জাতিসংঘের বিভিন্ন প্রকাশনা থেকে নেয়া হয়েছে। বইগুলোর ভূমিকায় লেখক দাবি করেন, জাতিসংঘ সনদে ‘বৃহত্তর মুক্তির লক্ষ্যে উন্নততর বিশ্ব গড়া’র যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে, তা এ বইগুলো পড়লে বাংলাদেশের মানুষ বিশেষ করে ছাত্রসমাজ স্পষ্ট ধারণা পেতে পারেন।
বইয়ের শুরুতে মুখবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক লিখেছেনÑ ‘জাতিসংঘ বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন-সহযোগী। বিশ্ব সংস্থার সদস্যপদ লাভের অব্যবহিত পর বিশ্ব শান্তি ও উন্নয়নে বাংলাদেশের অঙ্গীকার ব্যক্ত করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বপ্রথম বাংলায় ঐতিহাসিক ভাষণ দেন। সেই থেকে জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যকার সহযোগিতার বন্ধন দৃঢ়তর হতে শুরু করে। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার শীর্ষক বইটি ব্যবহারে কলেজ-বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।’
বইগুলোর শুরুতে লেখকের প্রতি জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের লেখা চিঠিও দেয়া আছে। সেই সঙ্গে আছে জাতিসংঘে থাকাকলীন লেখকের নানা কর্মকা-ের রঙিন আলোকচিত্র।
লেখক দুই ডজনের বেশি জাতিসংঘবিষয়ক মৌলিক প্রকাশনার বাংলা অনুবাদ ও সম্পাদনা করেছেন। এ ছাড়া তিনি দুই দশকের বেশি সময় ধরে মাসিক জাতিসংঘ সংবাদ পত্রিকার সম্পাদনার দায়িত্ব পালন করে আসছেন। বাংলাদেশের সমসাময়িক কবিদের কিছু কবিতার ইংরেজি অনুবাদও করেছেন তিনি। এছাড়া বাংলাদেশ বেতারে বাংলা ও ইংরেজি কথিকা সংকলন ও উপস্থাপনেও তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ করা লেখক কর্মসূত্রে ঘুরেছেন বিশ্বের বিভিন্ন দেশে।
বইগুলো প্রকাশ করেছে হোপ মাল্টিমিডিয়া। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। জাতিসংঘ ও বাংলাদেশ : উন্নয়নে অংশীদার শীর্ষক বইটির দাম ৩৫০ টাকা ও UN and Bangladesh : Bullding a Better World শীর্ষক বইটির দাম ৩০০ টাকা। হ


খবরটি পঠিত হয়েছে ৩০৪০ বার

গ্রন্থমেলার কথা
গ্রন্থমেলার দ্বিতীয় সপ্তাহের শেষদিক ও তৃতীয় সপ্তাহ যেন ফাগুনের রঙ
বিস্তারিত
বিজ্ঞানের বহু গতিপথ
এ বিশ্বব্রহ্মা-ে মানবীয় সীমানা কতটুকু? শতাব্দী আগে এ প্রশ্নের উত্তর
বিস্তারিত
মেলায় আসা নতুন বই
বটেশ্বর বর্ণন : বাংলাদেশের গণমাধ্যম : ঘরে বাইরে। লেখক চিন্ময়
বিস্তারিত
সরদার জয়েন উদ্দীনের জন্মশতবার্ষিকী আলোচনা
গ্রন্থমেলার মূল মঞ্চে ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টায় অনুষ্ঠিত হয় সরদার
বিস্তারিত
পৌরাণিক বাগধারা
বাগধারার জন্ম হয় মুখে মুখে। সাধারণত কোনো ঘটনা থেকেই জন্ম
বিস্তারিত
প্রবাসী লেখকের বই
গ্রন্থমেলায় এসেছে প্রবাসী লেখক কাজী জহিরুল ইসলামের ৭টি নতুন
বিস্তারিত