বইমেলায় আমীন আল রশীদের বই ‘জঙ্গিবাদ, গণতন্ত্র, আইনের শাসন’

অমর একুশে বইমেলায় এসেছে সাংবাদিক ও লেখক আমীন আল রশীদের ‘জঙ্গিবাদ, গণতন্ত্র, আইনের শাসন’। প্রকাশ করেছে ঐতিহ্য।

সমসাময়িক ইস্যুতে লেখা এই বইয়ের ভূমিকায় যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রীয়াজ লিখেছেন, ‘আমীনের এই বইকে আমি সময়ের রেখাচিত্র বলে মনে করি এই কারণে যে, তিনি স্বল্প পরিসরে বিভিন্ন বিষয়ের অবতারণা করেছেন যেগুলো এই সময়ের রাজনীতির ঘটনা প্রবাহ এবং বৈশিষ্ট্যগুলো সহজে বুঝতে সাহায্য করে। সমসাময়িক রাজনীতির চিত্র বোঝা এবং কী ধরনের চিন্তা সমাজ ও রাজনীতিতে উপস্থিত আছে সেটা অনুধাবন করা যায় এই বইয়ের নিবন্ধগুলোতে। তাঁর ভাষা ও প্রকাশভঙ্গি দুই-ই এই কাজে তাঁকে সাহায্য করেছে।’

বইয়ের প্রথম অধ্যায়ে বাংলাদেশে জঙ্গিবাদের বিস্তার, ধর্মভিত্তিক রাজনীতির সঙ্গে জঙ্গিবাদের সম্পর্ক, জঙ্গিবাদে মূলধারার রাজনীতির পৃষ্ঠপোষকতা, দেশের সাম্প্রতিক জঙ্গি হামলা, বাংলাদেশে আইএস-এর মতো আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তৎপরতা এবং এর ভবিষ্যৎ ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় অধ্যায়ে ৪৫ বছরে বাংলাদেশে গণতান্ত্রিক চর্চার বিশ্লেষণ করা হয়েছে যেখানে গণতন্ত্র সম্পর্কে বেশ কয়েকটি নিবন্ধ রয়েছে। গণতন্ত্রের অ্যাকাডেমিক ধারণার সঙ্গে বাংলাদেশের প্রায়োগিক চর্চার ফারাক, গণতন্ত্র নিয়ে বিভ্রান্তি ও সংশয়, গণতন্ত্রকে উন্নয়নের বিকল্প ভাবার বিপদ ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছে। নিয়মিত বিরতিতে জাতীয় নির্বাচন আর  কাউন্সিলের মাধ্যমে দলীয় নেতৃত্ব নির্বাচনকেই গণতন্ত্রের মানদণ্ড ভবা যায় কি না—সেসব বিষয় নিয়ে তিনি প্রশ্ন রেখেছেন। নির্বাচন কমিশনর পুনর্গঠন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ এবং তার সাংবিধানিক ক্ষমতা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন নিয়ে বিতর্ক, দুই নেত্রীর টেলিফোন আলাপ, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক, জাতীয় সংসদে লুই কানের নকশা ইস্যুতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর সরানোর উদ্যোগ ইত্যাদি সাম্প্রতিক ইস্যুগুলোর একটা নির্মোহ বিশ্লেষণ রয়েছে এই বইতে।

তৃতীয় অধ্যায়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার অগ্রগতি, বাধা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়েছে। বিশেষ করে সংবিধানের সংশোধন, বিভিন্ন ইস্যুতে সংসদ-বিচার বিভাগ মুখোমুখি, সংবিধানের শপথ ভঙ্গকারী মন্ত্রীদের নৈতিকতার মতো ইস্যুগুলো যেমন রয়েছে, তেমনি ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে রাষ্ট্রদ্রোহ মামলার রাজনীতি নিয়েও বিশ্লেষণ করা হয়েছে। খুব সাম্প্রতিক ইস্যু নারায়ণগঞ্জের শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করানো এবং কুমিল্লার কলেজছাত্রী তনু হত্যার বিষয়ও বাদ যায়নি। আছে তথ্যপ্রযুক্তি আইনের বিতর্বিত ৫৭ ধারা এবং প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে কিছু বিশ্লেষণ ও প্রশ্ন।

২৩০ পৃষ্ঠার এই বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ৩২০ টাকা।


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত