নিয়ন মতিয়ুলের মুক্তিযুদ্ধভিত্তিক রাজনৈতিক উপন্যাস ‘আহ্ পাকিস্তান’

বাংলাদেশ জন্মের মহাকাব্যিক অধ্যায় একাত্তরের মুক্তিযুদ্ধ। যা শিকড় হয়ে আছে পুরো জাতির। যে চেতনা আমাদের শেখায় দেশপ্রেম, স্বপ্ন দেখায় ভবিষ্যৎ নির্মাণের। এই চেতনাকে পটভূমি করেই সাংবাদিক নিয়ন মতিয়ুলের রাজনৈতিক উপন্যাস ‘আহ্ পাকিস্তান’।

পাকিস্তানপ্রেমি এক তরুণের জীবন ভাবনাই চিত্রিত হয়েছে এতে। ফারাবি নামের সেই তরুণ সামাজিক বৈষম্য আর নিপীড়নে ক্ষত-বিক্ষত। আত্মমর্যাদাবোধ হারানোর গ্লানি তাকে কুরে কুরে খায়। আর এ গ্লানি থেকে মুক্ত হতেই সে পাল্টাতে চায় গোটা সমাজকে, সমাজ কাঠামোকে। তবে গতানুগতিক পথ ছেড়ে সে বেছে নেয় ভিন্ন এক পথ। যা অন্ধকারের। 

তুমুল হিনমন্যতাবোধ থেকেই হয়তো ফারাবি এমন একটা পথে হাঁটতে চায়। শেষ অবধি সে কোনোভাবেই সফল হয় না। বার বারই দিক হারিয়ে ফেলতে হয়। জড়িয়ে পড়ে জীবনের নানা জটিলতায়।

প্রাসঙ্গিকভাবেই উপন্যাসে এসেছে সুতনু নামের অপর এক তরুণের কথা। যে তার পাকিস্তানপ্রেমী বাবাকে ত্যাগ করে চিরজীবনের জন্য ঘর ছাড়ে। মাকে নিয়ে শুরু হয় নাগরিক জীবনের যুদ্ধ। সে এক অন্যরকম মর্মবেদনার গল্প।

পেশা হিসেবে সাংবাদিকতা, তাদের জীবন সংগ্রাম আর জীবনদর্শন নিয়ে সমসাময়িক সামাজিক ও পারিবারিক বাস্তবতায় এ ধরণের উপন্যাস আগে লেখা হয়েছে কিনা জানা নেই। তবে পটভূমি অনেকটাই ব্যতিক্রম।

‘আহ্ পাকিস্তান’ উপন্যাসের ভাষা একেবারেই সহজ-সরল। বাড়তি বাহুল্য কোনো শব্দই নেই। জটিল কোনো উপমা কিংবা ঘটনাও নেই। একেবারেই সহজবোধ্য ভাবে লেখা। পাঠক পড়তে পড়তে এক ধরনের কাব্যিকতা খুঁজে পাবেন।

লেখকের প্রথম উপন্যাস হলেও লেখায় মুন্সিয়ানা রয়েছে। লেখার সাবলিলতা ও গতিশীলতা পাঠককে এক নিঃশ্বাসে টেনে নিয়ে যাবে শেষ পাতায়। 

তবে চমৎকার পটভূমিতে লেখা এ রাজনৈতিক উপন্যাসটির ভাবনাকে আরো দীর্ঘ, আরো গভীর করা যেত। কিছু কিছু ক্ষেত্রে আকস্মিকভাবেই থেমে গেছে প্রাসঙ্গিকতা। তবে সবকিছু মিলিয়ে ভিন্ন স্বাদের এ উপন্যাস দেশপ্রেমিক পাঠককে মুগ্ধ করতে বাধ্য।

মোস্তাফিজ কারিগরের তারকা খচিত প্রচ্ছদ পাকিস্তানের পতাকাকেই স্মরণ করিয়ে দেয়। উপন্যাসটি প্রকাশ করেছে ঐতিহ্যবাহী ‘বলাকা প্রকাশন’। দাম ধরা হয়েছে ১৬০ টাকা।

মহান একুশে গ্রন্থমেলা-২০১৭ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বলাকা প্রকাশনের স্টল নম্বর ৪৫৩-এ পাওয়া যাচ্ছে উপন্যাসটি।


খবরটি পঠিত হয়েছে ৫৮৪০ বার

সারা দেশে কবি নজরুলের ১১৮তম
যথাযোগ্য মর্যাদা, গভীর শ্রদ্ধা ও বিনম্র ভালবাসায় আজ বৃহস্পতিবার সারাদেশে
বিস্তারিত
শওকত ওসমানের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ
বাংলা সাহিত্যের খ্যাতনামা কথাশিল্পী ও শক্তিশালী লেখক শওকত ওসমানের উনত্রিশতম
বিস্তারিত
‘সাহিত্যের বিচারে রবীন্দ্রনাথকে কোনভাবেই বাদ
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, সাহিত্যের বিচারে রবীন্দ্রনাথকে
বিস্তারিত
কবিগুরুর জন্মদিন সোমবার
আজ ২৫ বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের
বিস্তারিত
২৫ বছরেই সর্বকনিষ্ঠ ‘রোম্যান্স রাইটার’
নিকিতা সিংহ। মাত্র ১৯ বছর বয়সে প্রথমবার বই লেখেন, ‘[email protected]’।
বিস্তারিত
পাঠকভাবনায় মজিদ মাহমুদ রচিত রবীন্দ্রনাথ:
রবীন্দ্রচেতনা অন্বেষণ মানেই যেন এক সাগর নোনা জলে বালুকা পুতুলের
বিস্তারিত